WIPL : মেয়েদের আইপিএলের দল পেতে চাইছে আট ফ্রাঞ্চাইজি, জানুন বিস্তারিত

0
13
WIPL : MI, CSK, KKR, SRH, PBKS, GT, DC, RR pick WIPL Team Tenders, bid submission on 23rd January
WIPL : MI, CSK, KKR, SRH, PBKS, GT, DC, RR pick WIPL Team Tenders, bid submission on 23rd January

এবছর শুরু হতে চলেছে মহিলাদের আইপিএল। (WIPL) মহিলাদের আইপিএলের প্রথম সংস্করণ মোট পাঁচটি দল নিয়ে অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে ফ্র‌্যাঞ্চাইজির মালিকানা এবং পরিচালনার জন্য দরপত্র জমা দিতে বলা হয়েছে।

এক সুত্র মারফৎ জানা গিয়েছে যে এখনও পর্যন্ত পুরুষদের আইপিএলের খেলা দশটি দলের মধ্যে আটটি ফ্রাঞ্চাইজিই বিড জমা দেওয়ার জন্য দরপত্র তুলেছে। তবে দুটি দল এখনও পর্যন্ত দরপত্র তোলেনি। ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আশা করা হচ্ছে যে বাকি দুটি ফ্র‌্যাঞ্চাইজিও দরপত্র তুলবে। (WIPL)

এদিকে পুরুষদের আইপিএলে দল কিনতে ব্যর্থ হওয়ার পর এবার মহিলাদের আইপিএলেও দল কেনার জন্য আগ্রহ দেখিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক গ্লেজার পরিবার। আগামী ২৩ শে জানুয়ারির মধ্যে দরপত্র জমা দিতে হবে। এরপর ২৫ শে জানুয়ারি যেকোনো পাঁচটি ফ্র‌্যাঞ্চাইজিকে বেছে নেবে ভারতীয় ক্রিকেট বোর্ড।

জানা গিয়েছে যে, চেন্নাই সুপার কিংস, কলকাতা নাইট রাইডার্স, দিল্লি ক্যাপিটালস, রাজস্থান রয়্যালস, সানরাইজার্স হায়দরাবাদ, পাঞ্জাব কিংস এবং গুজরাট টাইটান্স আগামী ২৩ শে জানুয়ারির মধ্যে তাদের দরপত্র জমা দেবে। ‌রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং লখনউ সুপার জায়ান্টস এখনও পর্যন্ত দরপত্রের নথি সংগ্রহ করেনি। তারা আদৌ দরপত্র জমা দেবে কি না, (WIPL) তা নিয়ে সংশয় রয়েছে।

শোনা যাচ্ছে এই দুটি ফ্র‌্যাঞ্চাইজি মহিলাদের আইপিএলে অংশগ্রহণ নাও করতে পারে। ২৫ শে জানুয়ারি ভারতীয় বোর্ড নিলামের মাধ্যমে পাঁচটি ফ্র‌্যাঞ্চাইজিকে বেছে নেবে। ১০ বছরের জন্য এক একটা ফ্র‌্যাঞ্চাইজি বেছে নেওয়া হবে।

আরও পড়ুনঃ IND vs AUS 2023 : টেস্টে ফিরছেন, জানান দিলেন রবীন্দ্র জাদেজা

অন্যদিকে ইতিমধ্যেই আইপিএলের ফ্র‌্যাঞ্চাইজির জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে ১০ টি শহরকে বেছে নেওয়া হয়েছে। এই ১০ টি শহরের মধ্যে পাঁচটি শহর ফ্র‌্যাঞ্চাইজি পাবে। (WIPL)

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিক গ্লেজার পরিবার আবার ভারতীয় আইপিএলে দল কেনার ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছে। গতবার তারা পুরুষদের IPL দলের জন্য বিড করলেও কোনও দল পায়নি। এবার মহিলাদের আইপিএলে দল কেনার জন্য ইতিমধ্যেই দরপত্র তুলেছে গ্লেজার পরিবার। এখন দেখার বিষয় এটাই যে, মহিলাদের আইপিএলে তাদের সেই আশা পূরণ হয় কিনা। গত বছর আরপি সঞ্জীব গোয়েঙ্কা এবং সিভিসি ক্যাপিটালস নিলামে দুটি দল তুলে নিতে সক্ষম হয়েছিল।

মহিলাদের আইপিএলে নিলামের জন্য ভারতীয় বোর্ডের পক্ষ থেকে কোন ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়নি। (WIPL) যার ফলে আইপিএল ফ্র‌্যাঞ্চাইজিগুলো দল কেনার ব্যাপারে বেশি আগ্রহ দেখাচ্ছে। ভারতীয় বোর্ড যদি ভিত্তিমূল্য রাখত, তাহলে সম্ভাব্য বিনিয়োগকারীরা মহিলাদের আইপিএল থেকে মুখ ফিরিয়ে নিত।

আরও পড়ুনঃ IND vs SL 2023 : ব্যাটে-বলে ভারতের মারকাটারি পারফরম্যান্সে লঙ্কান’দের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করলো রোহিত বাহিনী