স্বেচ্ছায় দলের ওডিআই অধিনায়কের পদ ছাড়েননি বিরাট কোহলি ! জানুন বিস্তারিত

0
39
Virat Kohli has not voluntarily resigned as the team's ODI captain
Virat Kohli has not voluntarily resigned as the team's ODI captain

২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ভারত হতশ্রীভাবে ছিটকে যাওয়ার পর, টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছেড়েছিলেন বিরাট কোহলি। তবে এবার ওডিআই অধিনায়কত্বের দায়িত্বও খোয়ালেন তিনি। কিন্তু স্বেচ্ছায় দলের ওডিআই অধিনায়কের পদ ছাড়েননি তিনি।

বিসিসিআইয়ের এক সুত্র অনুযায়ী জানা গেছে যে কোহলির টি-টোয়েন্টি অধিনায়কের পদ থেকে সরে আসার পর, তিনি ভারতীয় দলের ওয়ানডে নেতৃত্ব থেকেও স্বেচ্ছায় সরে দাঁড়াবেন কিনা সে বিষয় বিসিসিআইয়ের তরফ থেকে তাকে জিজ্ঞাসা করা হয়েছিলো। কোহলির মতামত জানার জন্য ৪৮ ঘন্টা অপেক্ষা করেছিলো তারা। কিন্তু কোহলি তার মতামত জানাননি। এই বিষয়ে স্পষ্ট করে বিসিসিআইকে কিছুই বলেননি তিনি। পরবর্তী সময়ে ৪৯ ঘণ্টার মাথায় রোহিত শর্মার কাছে ভারতের ওডিআই দলের অধিনায়কের পদে আসার জন্য প্রস্তাব রাখা হয়। এভাবেই ওয়ানডে অধিনায়কের পদ হারিয়েছেন বিরাট কোহলি।

প্রসঙ্গত ২৬ শে ডিসেম্বর থেকে শুরু হতে চলা ভারত বনাম দক্ষিন আফ্রিকার আসন্ন ৩ ম্যাচের টেস্ট সিরিজের জন্য, বুধবার সর্বভারতীয় সিনিয়র নির্বাচক কমিটি ভারতের ১৮ সদস্যের একটি দল ঘোষণা করেছে।

চোটের জেরে এই দল থেকে বাদ পড়েছেন রবীন্দ্র জাদেজা, শুভমান গিল, অক্ষর প্যাটেল এবং রাহুল চাহার। বর্তমানে পুনর্বাসনের মধ্যে রয়েছেন তারা।

এদিন অল-ইন্ডিয়া সিনিয়র সিলেকশন কমিটি রোহিত শর্মাকে ভারতের ওডিআই দলের অধিনায়ক হিসেবে নিযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুনঃ Ashes, 1st Test : হেডের সেঞ্চুরি, গাব্বায় দ্বিতীয় দিনের খেলা শেষে চালকের আসনে অস্ট্রেলিয়া

সোমবার’ই আসন্ন সিরিজের নয়া ক্রীড়াসূচী ঘোষণা করেছিল সিএসএ। নতুন ক্রীড়াসূচি অনুযায়ী “বক্সিং ডে টেস্ট” (২৬ শে ডিসেম্বর) ম্যাচের মধ্যে দিয়ে শুরু হতে চলেছে ভারত – সাউথ আফ্রিকা সিরিজ। পরের দুই টেস্ট ম্যাচ আয়োজিত হবে যথাক্রমে ৩ এবং ১১ ই জানুয়ারি। তিন ম্যাচের টেস্ট সিরিজের পর অনুষ্ঠিত হবে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ, ১৯, ২১ ও ২৩ জানুয়ারি আয়োজিত হবে ম্যাচ গুলো।

সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্কে আয়োজিত হবে বক্সিং ডে টেস্ট। জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে আয়োজিত হবে দ্বিতীয় টেস্ট ম্যাচ। তৃতীয় টেস্ট ম্যাচ আয়োজিত হবে কেপ টাউনের নিউল্যান্ডসে। একদিবসীয় সিরিজের প্রথম দুই ম্যাচ আয়োজিত হবে পার্লের বোল্যান্ড পার্কে। শেষ ম্যাচ’টি কেপটাউনে।

ভারতের টেস্ট স্কোয়াড:

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), কেএল রাহুল, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, শ্রেয়াস আইয়ার, হনুমা বিহারী, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), আর অশ্বিন , জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, মো. শামি, উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ, শার্দুল ঠাকুর, মোঃ সিরাজ।

স্ট্যান্ডবাই প্লেয়ার:

নবদীপ সাইনি, সৌরভ কুমার, দীপক চাহার, আরজান নাগওয়াসওয়ালা।

আরও পড়ুনঃ SA vs IND: দক্ষিন আফ্রিকা সফরের আগে ভারতীয় দলকে সতর্ক করে দিলেন ভিভিএস লক্ষ্মণ!