IND VS BAN 2022 : বাংলাদেশ সফরে পন্টিং’কে টপকে যাওয়ার সুযোগ কোহলির কাছে

0
365
Virat Kohli has a chance to surpass Ricky Ponting in IND VS BAN 2022 series
Virat Kohli has a chance to surpass Ricky Ponting in IND VS BAN 2022 series

IND VS BAN 2022 – আগামী ৪ ই ডিসেম্বর থেকে শুরু হবে ভারত – বাংলাদেশ তিন ম‍্যাচের ওয়ানডে সিরিজ। বাংলাদেশের মাটিতে প্রায় একই রকম পরিবেশে ভালো কিছু করে দেখানোর চেষ্টা করবে ম‍্যান ইন ব্লু, এমনটাই প্রত‍্যাশা রাখছে সকলে।

ফের আরেকবার আশা জাগাচ্ছেন বিরাট কোহলি। তার ফর্মে ফেরা বাড়তি নির্ভরতা দিচ্ছে টিম ইন্ডিয়া’কে। বাংলাদেশ সফরে (IND VS BAN 2022) কোহলি কেরিয়ারের ৭২ আন্তর্জাতিক সেঞ্চুরি করবেন এমনটাই মনে করছেন সকলে। আর এই সেঞ্চুরি অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে করা সেঞ্চুরির সংখ্যা টপকে যেতে সাহায্য করবে কোহলি’কে। এরপর কোহলির সামনে থাকবেন সচিন তেন্ডুলকর, একশোটা সেঞ্চুরি তার ঝুঁলিতে।

আগামী – ৪, ৭ এবং ১০ ই ডিসেম্বর ঢাকাতে তিনটি ওডিআই খেলবে ভারত-বাংলাদেশ। এরপর ১৪-১৮ ই ডিসেম্বর চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্ট ম‍্যাচ চট্টগ্রামে, ২২-২৬ ডিসেম্বর ঢাকাতে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টেস্ট ম‍্যাচ। (IND VS BAN 2022)

সফরের দুটো সিরিজেই (IND VS BAN 2022) ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। টিম ইন্ডিয়ার সকল মেজর প্লেয়ারদের খেলতে দেখা যাবে এই সিরিজে। ওয়ানডে সিরিজে বাংলাদেশ’দলকে নেতৃত্ব দেবেন তামিম ইকবাল, এখনও অবধি টেস্ট সিরিজের দল ঘোষণা করেনি বাংলাদেশ।

আরও পড়ুনঃ FIFA World Cup 2022 : মেসির পেনাল্টি মিস, পোল‍্যান্ড’কে হারিয়ে ষোলোয় আর্জেন্টিনা 

টি টোয়েন্টি বিশ্বকাপের পর এই বাংলাদেশ সফরের (IND VS BAN 2022) মধ্যে দিয়ে জাতীয় দলে ফিরছেন বিরাট কোহলি। আর এই সফরে কিংবদন্তি অস্ট্রেলিয়ার ব‍্যাটার রিকি পন্টিংয়ের গড়া ৭১ টা আন্তর্জাতিক সেঞ্চুরি গড়ার রেকর্ড টপকে যাওয়ার সুযোগ আছে তার কাছে, বাংলাদেশ সফরের তিনটি ওয়ানডে এবং দুটো টেস্টে এই রেকর্ড ভাঙার সুযোগ আছে কোহলির কাছে।

বহুদিন ছন্দে ছিলেন না কোহলি। এবছর এশিয়া কাপে খেলার সময় কোহলি ফর্মে ফেরেন। টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান স্কোরার ছিলেন তিনি। ৫ ইনিংসে ২৭৬ রান করেছিলেন কোহলি। আফগানিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরি’ও করেছিলেন তিনি। এটাই ছিলো কোহলির কেরিয়ারে ৭১ তম আন্তর্জাতিক সেঞ্চুরি এবং কেরিয়ারের প্রথম টি টোয়েন্টি সেঞ্চুরি।

কিংবদন্তি ভারতীয় এই ব‍্যাটার এবারের টি টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন। চারটি হাফ সেঞ্চুরি সহ করেছিলেন ২৯৬ রান।

বাংলাদেশের বিরুদ্ধে কোহলির পরিসংখ্যান দারুণ। টাইগারদের বিরুদ্ধে ২২ ইনিংসে ১২৬৫ রান করেছিলেন তিনি। আছে ৫ টা সেঞ্চুরি, ৫ টা হাফ সেঞ্চুরি। ৭৯.০৬ গড়ে, ৯৩.৯১ স্ট্রাইক রেটে বাংলাদেশের বিরুদ্ধে রান করেছেন কোহলি, সর্বোচ্চ স্কোর ২০৪। শেষবার ভারত যখন বাংলাদেশের মুখোমুখি হলো, তখন ৪৪ বলে ৬৪* রান করে অপরাজিত ছিলেন কোহলি, তার ইনিংস টি টোয়েন্টি বিশ্বকাপের সেই ম‍্যাচে ভারতকে বাংলাদেশের বিরুদ্ধে ৬ উইকেটে ১৮৪ রান করতে সাহায্য করেছিলো।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : আজ ঢাকায় পৌঁছবে ভারতীয় ক্রিকেট দল