FIFA World Cup 2022 : বিশ্বচ‍্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে বিদায় নিলো টিউনিশিয়া 

0
16
Tunisia out of the FIFA World Cup 2022 after defeating France 1-0
Tunisia out of the FIFA World Cup 2022 after defeating France 1-0

FIFA World Cup 2022 – বুধবার কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে ওয়াহিবি খাজরির করা একমাত্র গোলে গতবারের বিশ্বকাপ জয়ী ফ্রান্স’কে ১-০ গোলে হারিয়ে বিদায় নিলো টিউনিশিয়া।

এই জয়ের পর পয়েন্ট টেবিলে তিন নম্বর স্থানে শেষ করলো টিউনিশিয়া চার পয়েন্ট নিয়ে। একটা হার, একটা জয় এবং একটা ড্র করে এবারের মতো বিশ্বকাপ অভিযান শেষ করলো তারা। অবশ্য এই হারের পর’ও তিন ম‍্যাচে দুটো জয় এবং একটি হার দিয়ে ছয় পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে শেষ করলো ফ্রান্স। (FIFA World Cup 2022)

ম‍্যাচের পাঁচ মিনিটে টিউনিশিয়ার মালোলের বিষাক্ত ক্রস কোনো রকমে ক্লিয়ার করেন রাফায়েল ভারানে। টিউনিশিয়ার ফরোয়ার্ড খাজরি আট মিনিটেই গোল করার সুযোগ পেয়েছিলেন। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেনি। (FIFA World Cup 2022)

শুরুটা একেবারেই ভালো হয়নি ফ্রান্সের। খেলা শুরু’র মিনিট কুড়ির পর ছন্দে ফেরার ইঙ্গিত মেলে তাদের খেলায়। ২৫ মিনিটে ফোফানা বল বাড়ান কোম‍্যান’কে, কিন্তু তার শট টার্গেটের অনেকটা বাইরে দিয়ে যায়। (FIFA World Cup 2022)

দুই দল’ই একের পর এক শট নিতে থাকে। আক্রমণাত্মক হয়ে ওঠে টিউনিশিয়া। কিন্তু কোনও দল সেই সব সুযোগ কাজে লাগাতে পারছিলো না। খেলার প্রথমার্ধে ২৯ টা শট নিয়েছিলো টিউনিশিয়া, ফ্রান্স দুটো।

দ্বিতীয়ার্ধেও আক্রমণাত্মক খেলা জারি রাখে। ফোফানা’কে কাটিয়ে ফ্রান্সের তিন কাটি লক্ষ‍্য করে আক্রমণ শানান লাইদুনি, কিন্তু গোল করতে পারেননি তিনি। খেলার ৫৮ মিনিটে অবশেষে কাঙ্খিত গোলটা করে টিউনিশিয়া’কে এগিয়ে দেন খাজরি। প্রায় ৪০ গজ দৌড়ে ফ্রান্সের গোলপোস্টের ডান দিকের কোনাকুনি বল জড়িয়ে দেন তিনি। এরপর খাজরি’কে তুলে নেন টিউনিশিয়ার কোচ।

আরও পড়ুনঃ IND VS BAN 2022 : বাংলাদেশ সফরে পন্টিং’কে টপকে যাওয়ার সুযোগ কোহলির কাছে

এক গোল শোধ দেওয়ার জন্য ফ্রান্সের কোচ দেশচ‍্যাম্পস ভারানে, কোম‍্যান, ভ্রেটআউট’কে তুলে নিয়ে সালিবা, এমবাপ্পে, রাবিয়োত কে মাঠে নামান। ৭২ মিনিটে ফ্রান্স’কএ সমতায় ফেরানোর সুযোগ হাতছাড়া করে এমবাপ্পে। তাকে ক্ষমা চাইতেও দেখা গেছে। ম‍্যাচের অতিরিক্ত সময় গ্রিজম‍্যান গোল করলেও ভিডিও রিভিউ তে বাতিল হয়।

শেষ অবধি বিশ্বকাপ থেকে বিশ্বচ‍্যাম্পিয়ান’দের হারানোর সুখ স্মৃতি নিয়ে বিদায় নিলো টিউনিশিয়া।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : ২০২৩ এর ওয়ানডে বিশ্বকাপের জায়গা পাকা করার লড়াই শুরু রাহুলের