Ashes, 1st Test : হেডের সেঞ্চুরি, গাব্বায় দ্বিতীয় দিনের খেলা শেষে চালকের আসনে অস্ট্রেলিয়া

0
101
Travis Head's unbeaten ton takes Australia's lead to 196
Travis Head's unbeaten ton takes Australia's lead to 196

ট্রাভিস হেডের শতরান (১১২) এবং ওয়ার্নারের (৯৪) ইনিংসের সৈজন‍্যে বৃহস্পতিবার গাব্বায় দ্বিতীয় দিনের খেলা শেষে অস্ট্রেলিয়া এগিয়ে ১৯৬ রানে। অস্ট্রেলিয়ার স্কোর ৩৪৩/৭, ক্রিজে আছেন হেড (১১২*) এবং মিচেল স্টার্ক (১০*)।

১৯৩/৩, তৃতীয় সেশনের খেলা শুরু হওয়ার পরপর দুই উইকেট খোয়ায় অস্ট্রেলিয়া। আউট হয়ে যান ওয়ার্নার (৯৪) এবং ক‍্যামেরন গ্রিন (০),  দুজনের উইকেট তুলে নিয়েছেন ওলি রবিনসন।

এরপর অ্যালেক্স ক‍্যারে এবং ট্রাভিস হেড ষষ্ঠ উইকেটে জোড়েন ৪১ রান। ৬৫ তম ওভারে আউট হয়ে যান অজি অধিনায়ক প‍্যাট কামিন্স (১২)। কিন্তু সেই সবের পরোয়া না করেই কাউন্টার এ্যাটাক জারি রেখে নিজের সেঞ্চুরি পূর্ণ করেন হেড।

এদিন দ্বিতীয় সেশনের খেলা শুরু হওয়ার কিছু মূহুর্ত পরেই হাফ সেঞ্চুরি করে ফেলেন ওয়ার্নার। লাবুসানে’র সাথে জুঁটিতে দারুণ ছন্দে ব‍্যাটিং করেছেন তিনি। দ্বিতীয় উইকেটে ১৫৬ রান জোড়েন এই দুই অজি ব‍্যাটার। ৪৮ নম্বর ওভারে জ‍্যাক লিচ এসে তুলে নেন লাবুসানের (৭৪)। এরপর বিশেষ কিছু করতে পারেননি অস্ট্রেলিয়ার টেস্ট দলের সহ অধিনায়ক স্টিভ স্মিথ (১২)। তার উইকেট তুলে নেন মার্ক উড। আর কোনও উইকেট হারায়নি অস্ট্রেলিয়া।

আরও পড়ুনঃ SA vs IND: দক্ষিন আফ্রিকা সফরের আগে ভারতীয় দলকে সতর্ক করে দিলেন ভিভিএস লক্ষ্মণ!

সকালের সেশনে ইংল্যান্ডের বোলাররা মোট ৩১ ওভার বোলিং করেছে। শুরু’তেই আউট হয়ে যান অজি ওপেনার হ‍্যারিস (৩)। ষষ্ঠ ওভারে ওলি রবিনসন তুলে নেন হ‍্যারিসের উইকেট।

এরপর ওয়ার্নারের সাথে ক্রিজে যোগ দেন লাবুসানে। দুজন মিলে সতর্কতার সাথে ব্যাটিং করার মধ্যে দিয়ে লাঞ্চ ব্রেকে যান। অস্ট্রেলিয়ার হাতে তখন ছিলো ৯ উইকেট।

জীবনদান পেয়েছিলেন ওয়ার্নার, বেন স্টোকসের ওভারে, তার উইকেট তুলে নেন ইংল্যান্ডে এই অলরাউন্ডার। যদিও সেটি ‘নো বল’ ছিলো।

বুধবার প‍্যাট কামিন্সের ৫ উইকেট নেওয়ার সৈজন‍্যে প্রথম ইনিংসে ৫১ ওভারের মধ্যে ১৪৭ রানে গুটিয়ে গেছিলো ইংল্যান্ড।

সংক্ষিপ্ত স্কোর : ইংল্যান্ড ১৪৭; অস্ট্রেলিয়া ৩৪৩/৭ (ট্রাভিস হেড ১১২*, ডেভিড ওয়ার্নার ৯৪, ওলি রবিনসন ৩-৪৮)

আরও পড়ুনঃ অনেকদিন আগেই রোহিত শর্মার মধ্যে দলকে নেতৃত্ব দেওয়ার গুণ খুঁজে পেয়েছিলেন অ্যাডাম গিলক্রিস্ট – বললেন ভারতের প্রাক্তন স্পিনার প্রজ্ঞান ওঝা