T20 World Cup 2022 : রোহিত’দের এতো ঘনঘন বিশ্রাম দেওয়া হয় কেনো ? প্রশ্ন তুললেন সুনীল গাভাস্কার

0
20
T20 World Cup 2022 :
T20 World Cup 2022 : "The workload word should be removed from Indian cricket's dictionary" - Sunil Gavaskar on players getting rested ahead of the tournament

T20 World Cup 2022 – টি ২০ ফর্ম‍্যাটে বিশ্রাম দেওয়ার ব‍্যাপারটাই উঠিয়ে দেওয়া উচিত ভারতের, এমনটাই মত ভারতের প্রাক্তন ক্রিকেটার সুনীল গাভাস্কারের‌।

বৃহস্পতিবার অ্যাডিলেডে ই‌ংল‍্যান্ডের বিরুদ্ধে টি ২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) সেমিফাইনালে ১০ উইকেটে হেরে গেছিলো ভারতীয় দল। টুর্নামেন্ট শুরুর আগে প্রচুর টি ২০ ম‍্যাচ খেলেছিলো ভারত। কিন্তু সেই সব ম‍্যাচে টিম ইন্ডিয়ায় ঘনঘন বদল গুলো দারুণ সমালোচনার বিষয় হয়ে দাড়িয়েছে সকল ক্রিকেট বিশেষজ্ঞ’দের কাছে।

টি ২০ বিশ্বকাপ (T20 World Cup 2022) শুরু’র আগে এতো ঘন ঘন ভারতীয় দলে বদলের ব‍্যাপারে Aaj Tak এর তরফে ব‍্যক্তিগত মতামত জানতে চাওয়া হয়েছিল সুনীল গাভাস্কারের কাছে।

“মাল্টি নেশন টুর্নামেন্ট জিততে হলে এতো ঘনঘন দলে প্লেয়ার বদল উচিত নয়। আমার মনে হয় ভারতীয় ক্রিকেটের অভিধান থেকে “ওয়ার্কলোড” শব্দটাই মুছে দেওয়া উচিত।”

নিজে কখনও টি ২০ ক্রিকেট খেলেননি, তা বলে সুনীল মনে করেন না চার ওভার বোলিং করতে খুব পরিশ্রম করতে হয় বোলারদের। ভারতের প্রাক্তন ক্রিকেটারের বক্তব্য,

“টি ২০ ক্রিকেটে এতো ওয়ার্কলোডের প্রয়োজন আছে বলে মনে হয়না আমার। আমি টি ২০ খেলিনি কখনও। আমার কোনও অভিজ্ঞতা নেই। কিন্তু চার ওভার বোলিং করার পর যদি কোনও বোলারের বিশ্রামের প্রয়োজন হয়, তাহলে সেই বোলারের ছন্দ কিভাবে তৈরী হয় ?”

এবারের টি ২০ বিশ্বকাপে (T20 World Cup 2022) ভারতের নতুন বলের জুঁটি ছিলো ভুবনেশ্বর কুমার এবং অর্শদীপ সিং। কিন্তু বিশ্বকাপের আগে সাউথ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে টি ২০ সিরিজে এই দুই ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হয়েছিল। মহম্মদ শামি’ও কোভিড আক্রান্ত হওয়ায় এই দুটো সিরিজে খেলেননি।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : দ্রাবিড়, লক্ষণ’কে দিয়ে হবেনা, শেহবাগ’কে ভারতের টি ২০ দলের কোচ করা উচিত, মত প্রাক্তন পাক স্পিনারের

দলে এতো ঘনঘন বদল ক‍রলে, দল হিসেবে সাফলতা পাওয়া মুস্কিল বলেই মনে করেন সুনীল, তার বক্তব্য,

“দেশের হয়ে খেলার সময় ওয়ার্কলোডের প্রসঙ্গ ওঠার মানে হয়না। খালি বিশ্রামের জন্যে দলে বদল আনার প্রয়োজন নেই। এরকম চললে কোনও ক্রিকেটার ছন্দে আসবে কি করে ? একটা কম্বিনেশন তৈরী করতেই হয়।”

বিষয়টি’কে আরো ব‍্যাক্ষা করতে গিয়ে সুনীল বলেন,

“ধরুন আমি ওপেনিং ব‍্যাটার। কিন্তু আমার পার্টনার দুই দিন অন্তর অন্তর যদি বদলে যায়, তাহলে বোঝাপড়া টা তৈরী হবে কিভাবে ? বোলারদের ক্ষেত্রেও ব‍্যাপারটা তাই, বোঝাপড়া তৈরী হওয়া উচিত দুই বোলারের মধ্যে, কে কোন দিক থেক বোলিং করবে। কিন্তু  ওয়ার্কলোডের দোয়াই দিয়ে বিশ্রাম দেওয়া হলে, চলবে কি করে ?”

এশিয়া কাপের আগে কোনও ম‍্যাচে ওপেন করতে দেখা যায়নি কে এল রাহুল এবং রোহিত শর্মা। রোহিত শর্মা চোট পাওয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি ২০ সিরিজে ওপেন করেছিলেন সূর্য কুমার যাদব।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : রোহিত খেলোয়াড়, ক‍্যাপ্টেন দুটোতেই ব‍্যর্থ, বিস্ফোরক মন্তব্য পাক প্রাক্তনীর