T20 World Cup 2022  : “অধিনায়ক রোহিত শর্মা’র মেয়াদ ফুরিয়েছে” : বিস্ফোরক দাবী ভারত প্রাক্তনীর

0
236
T20 World Cup 2022 : “Rohit Sharma’s time as captain seems over” - Former Team India pacer
T20 World Cup 2022 : “Rohit Sharma’s time as captain seems over” - Former Team India pacer

বৃহস্পতিবার অ্যাডিলেডে টি ২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে লজ্জার হার হেরেছে ভারত। আর এই হারের সাথে সাথে মেয়াদ ফুরিয়েছে ভারতের জাতীয় দলের অধিনায়ক রোহিত শর্মার, এমনটাই দাবী করলেন ভারতের প্রাক্তন পেসার অতুল ওয়াসান।

ওয়াসানের মতে ভারতের এখন থেকে উচিত পরের টি ২০ বিশ্বকাপ (T20 World Cup 2022) নিয়ে পরিকল্পনা করার। এদিকে ইতিমধ্যে ৩৫ বছর বয়স হয়েছে ভারত অধিনায়ক রোহিত শর্মার। তাই আগামী টি ২০ বিশ্বকাপে তাকে ক‍্যাপ্টেন হিসেবে দলে রাখার কোনও কারণ দেখছেন না অতুল।

এবারের টি ২০ বিশ্বকাপে (T20 World Cup 2022) ভারতের জার্নির শেষটা অত্যন্ত হতাশজনক। ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হার হজম করেছে সেমিফাইনালে। ১৬৯ রানতাড়া করতে নেমে ভারতীয় বোলারদের নিয়ে কার্যত ছেলে খেলা করেছেন ইংল্যান্ডের দুই ওপেনার জস বাটলার এবং আলেক্স হেলস। দুজনে অপ‍রাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন।

ভারতের এমন হতাশ জনক পারফরম্যান্স নিয়ে বক্তব্য রাখাকালীণ ABP Live – এ অতুল ওয়াসান বলেন,

“অধিনায়ক রোহিত শর্মার মেয়াদ শেষ মনে হচ্ছে। প‍রের বিশ্বকাপ নিয়ে পরিকল্পনা শুরু করা উচিত। আমার মনে হয়না পরের টি ২০ বিশ্বকাপের জন্যে রোহিত শর্মা’কে অধিনায়ক রেখে কোনও লাভ হবে। এই চিন্তাভাবনার কোনও ইতিবাচক ফলাফল পাওয়া যাবেনা বলে মনে হচ্ছে আমার। তবে এই পরিবর্তনশীল প‍র্বটা চলাকালীন দলে থাকতেই পারেন রোহিত। ভারতের কাছে ইতিমধ্যে তিন – চারজন বিকল্প আছে, যারা নেতৃত্ব দিতে পারে দেশকে। এদের মধ্যে হার্দিক পান্ডিয়া, ঋষভ পন্তের নাম নেবো।”

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : ধোনি’কে ফের জাতীয় দলের অধিনায়ক হিসেবে ফেরানোর পরামর্শ দিলেন প্রাক্তন ভারত পেসার

২০২৪ সালে অনুষ্ঠিত হবে আগামী টি ২০ বিশ্বকাপ। তা অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ এবং ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা জুড়ে।

সেমিফাইনালে ইংল্যান্ডের একটিও ব‍্যাটারের উইকেট তুলতে পারেননি ভারতীয় বোলাররা। এদিন ম‍্যাচে ভারতের ব‍্যাটিংয়ের কড়া সমালোচনা করেছেন অতুল। তার মতে রোহিত ব্রিগেড বুঝে উঠতেই পারেননি যে এই পিচ ব‍্যাটিংয়ের জন্যে কতোটা আদর্শজনক।অতুলের বক্তব্য,

“আমার এই হার হজম হচ্ছে না।আমার কাছে এই হার দুঃস্বপ্নের মতো‌। এতো একপেশে ম‍্যাচ হবে যে, সেটা স্বপ্নেও কল্পনা করিনি আমি। খেলা দেখে মনে হচ্ছিলো আমরা অ্যাডিলেডে ব‍্যাট করছিলাম, আর ইংল্যান্ড শারজাহ’তে। ইংল্যান্ডের বোলাররা দারুণ বোলিং করেছে।সম্ভবত ভারতের ব‍্যাটার’রা উইকেট বুঝতে পারেনি।”

ম‍্যাচে টসে জিতে ভারতকে ব‍্যাট করতে পাঠায় ইংল্যান্ড।

১২ ওভারের মাথায় ৭৫ রানে ৩ উইকেট খুইয়ে ফেলে ভারত। পরে হার্দিক পান্ডিয়া (৬৩) এবং বিরাট কোহলি (৫০) মিলে  ভারতের স্কোরবোর্ডে ১৬৮ রান তুলতে সাহায্য করে ৬ উইকেটের বিনিময়ে। কিন্তু ইংল্যান্ড’কে হার মানাতে সেই রান যথেষ্ট ছিলো না।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : ভারতের ক‍্যাপ্টেন্সিতে কোহলি’কে ফেরানো হোক, নয় হার্দিক’কে দেওয়া হোক, মত প্রাক্তন তারকা স্পিনার