T20 World Cup 2022 : ধোনি’কে ফের জাতীয় দলের অধিনায়ক হিসেবে ফেরানোর পরামর্শ দিলেন প্রাক্তন ভারত পেসার

0
661
T20 World Cup 2022 : Former India pacer suggests bringing Dhoni back as national team captain
T20 World Cup 2022 : Former India pacer suggests bringing Dhoni back as national team captain

বৃহস্পতিবার অ্যাডিলেডে টি ২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরেছে ভারতীয় ক্রিকেট দল‌‌। এই হারের জন্যে ভারত অধিনায়ক রোহিত শর্মা’কে দায়ী করা ঠিক হচ্ছে না বলেই মত প্রাক্তন ভারতীয় পেসার অতুল ওয়াসানের। ওয়াসানের মতে টি ২০ ক্রিকেটে অনফিল্ড ক‍্যাপ্টেনের খুব বিশেষ একটা ভূমিকা থাকেনা। বরং এক্ষেত্রে মাঠের বাইরে থেকেও দলকে নেতৃত্ব দিতে পারেন যে কেউ, যেমনটা টেনিস খেলায় দেখা যায়।

ভারতের তিন ধরনের ক্রিকেট দলের, অধিনায়ক নির্বাচিত হওয়ার পর থেকেই ফর্ম হাওয়া হয়েছে ভারত অধিনায়ক রোহিত শর্মার। এবছর টি ২০ বিশ্বকাপে (T20 World Cup 2022) একটি মাত্র হাফ সেঞ্চুরি করেছিলেন রোহিত।

ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে (T20 World Cup 2022) ২৮ বলে ২৭ রান করে আউট হন রোহিত শর্মা। ম‍্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ১৬৮ রান ডিফেন্ড করতে না পারার জন্যে সমালোচনার কেন্দ্র বিন্দুতে উঠে এসেছে অধিনায়ক রোহিতের ট‍্যাক্টিস এবং নেতৃত্ব দেওয়ার ধরণ। ABP Live টি ২০ ক্রিকেটে ক‍্যাপ্টেন্সি দেওয়ার বিষয়ে বলাকালীণ ওয়াসান বলেন,

“ইংল্যান্ডের কাছে হারের জন্যে অধিনায়কের উপর দোষ চাপানোর কোনও কারণ আছে বলে মনে করিনা আমি। খেলা দেখে মনে হচ্ছিলো না রোহিত শর্মা কোনও সিদ্ধান্ত নিয়েছে। বরং দেখে মনে হচ্ছিলো টিম ম‍্যানেজমেন্ট অধিকাংশ সিদ্ধান্ত নিয়েছে। টি ২০ ক্রিকেটে ক‍্যাপ্টেন্সি’র অতোটা গুরুত্বপূর্ণ নয়।”

এরপর ওয়াসান বলেন,

“আমার মনে হয় এবার থেকে টি ২০ ক্রিকেটে একজন নন প্লেয়িং ক‍্যাপ্টেন দলে রাখ উচিত। সে দলের বাইরে থেকে দলকে নেতৃত্ব দেবে। এরকম টেনিস খেলায় দেখা যায়। আমার মনে হয় মহেন্দ্র সিং ধোনি’কে ভারতীয় দলের নন – প্লেয়িং ক‍্যাপ্টেন নির্বাচিত করা উচিত।”

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : ভারতের ক‍্যাপ্টেন্সিতে কোহলি’কে ফেরানো হোক, নয় হার্দিক’কে দেওয়া হোক, মত প্রাক্তন তারকা স্পিনার

প্রসঙ্গত, গতবছর সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত টি ২০ বিশ্বকাপে (T20 World Cup 2022) ধোনি’কে মেন্টর করা হয়েছিল ভারতীয় দলের। তবে সেবার ধোনির উপস্থিতি ভারতকে নক আউটে পৌঁছনোর আগে ছিটকে যাওয়ার হাত থেকে রক্ষা করতে পারিনি।

সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হারের পর ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেছেন, দলের পারফরম্যান্স অত্যন্ত হতাশজনক ছিলো। রোহিতের মতে দলের ব‍্যাটার’রা ভালো খেললেও, বোলাররা প্রতিপক্ষের উপর কোনও প্রভাব ফেলতে পারিনি। খেলা শেষে পুরস্কার বিতরণী মঞ্চে রোহিত শর্মা বলেছেন,

“আমরা আজ আমাদের পারফরম্যান্সে ভীষণ হতাশ। ব‍্যাট ভালো করেছিলাম। কিন্তু বোলিং একেবারেই ভালো হয়নি। নক আউট গেম মানে চাপের ম‍্যাচ। সেই চাপ নিয়েই খেলতে হয়। দলের সবাই  এমন প্রচুর ম‍্যাচ খেলেছে, তাদের সেই চাপ নিয়ে খেলা উচিত ছিলো। এরা সবাই আইপিএলে কতো চাপের ম‍্যাচ খেলেছে। মাথা ঠান্ডা রেখে খেলা উচিত ছিলো।”

১৬৮ রান ডিফেন্ড করতে নেমে ম‍্যাচের প্রথম ওভারে বোলিং করতে এসে ভুবনেশ্বর কুমার তিনটি চার হজম করেছিলেন। এরপর ভারতের আর কোনও বোলার ইংল্যান্ডের দুই ওপেনারের ব‍্যাটিং রোষ থেকে বাঁচতে পারেননি।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : সীমিত ওভারের ভারতীয় দলের কোচের পদ থেকে সরানো হোক রাহুল দ্রাবিড়’কে, মত প্রাক্তন পাক তারকার