T20 World Cup 2022 : বাবরদের হারিয়ে দেশবাসী’কে দীপাবলির উপহার দিলেন ‘চেজ মাস্টার কোহলি’

0
23
T20 World Cup 2022 : 'Chase master Kohli' gave Diwali gift to countrymen after defeating Pakistan
T20 World Cup 2022 : 'Chase master Kohli' gave Diwali gift to countrymen after defeating Pakistan

বিধ্বংসী অপরাজিত হাফ সেঞ্চুরি,হার্দিক পান্ডিয়ার সাথে শতরানের (T20 World Cup 2022) পার্টনারশিপ জুড়ে পাকিস্তান’কে ৪ উইকেটে হারিয়ে দিলেন বিরাট কোহলি। ঐতিহ্যবাহী মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে লক্ষাধিক দর্শকের মাঝে অনুষ্ঠিত হয়েছিল এই ম‍্যাচ। এই জয়ের ফলে গ্রুপ – ২ তে দুই পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষস্থান দখলে নিলো ভারত।

১৬০ রান তাড়া করতে নেমে দুঃস্বপ্নের শুরুয়াত করে ভারত। মাত্র আট বল খেলে ৪ রান করে আউট হয়ে যান কে এল রাহুল। ফের আরেকবার বড়ো ম‍্যাচে হতাশ করলেন তিনি। ইনসাইড এজে উইকেট খোয়ান। ভারতের স্কোর তখধ ৭ উইকেটে ১ রান। (T20 World Cup 2022)

এরপর দ্বিতীয় ধাক্কা খায় ভারত, অধিনায়ক রোহিত শর্মা আউট হলে। ৭ বলে মাত্র ৪ রান জুড়ে হারিস রউফের কাছে নিজের উইকেট হারান তিনি, ক‍্যাচ দিয়ে বসেন স্লিপে ইফতিকার আহমেদের হাতে। ৩.২ ওভারের মধ্যে ভারত ২ উইকেট হারায় ১০ রানে। (T20 World Cup 2022)

এরপর গোটা দেশের নজর পড়ে সূর্য কুমার যাদব এবং বিরাট কোহলির উপর। বেশ ভালো খেলছিলেন সূর্য, ছন্দেই দেখাচ্ছিলো তাকে। তাকে জালে জড়ান রাউফ, ১০ বলে ১৫ রান করে রিজওয়ানের হাতে ক‍্যাচ দিয়ে দলের চিন্তা বাড়িয়ে সূর্য যখন ফিরছেন, তখন ভারতের স্কোর ৩ উইকেটে ২৬ রান, পাওয়ার প্লে শেষ হতে তখন তিন বল বাকি। (T20 World Cup 2022)

পরিস্থিতি বিগড়োই আক্সার প‍্যাটেলের দ্রুত আউট হওয়ায়। দুর্ভাগ্যবশত ২ রানের মাথায় রান আউট হয়ে ফেরেন তিনি। এরপর শুরু হয় ভারতের জয়ের আসল অভিযান কোহলি এবং পান্ডিয়া মিলে জুড়তে থাকেন একের পর এক রান। ১০ ওভার শেষে ভারতের স্কোর গিয়ে পৌঁছয় ৪ উইকেটে ৪৫ রানে।

ইনিংসের ১২ নম্বর ওভারে খেলার গতি বদলায় কোহলি-হার্দিক। নাওয়াজ’কে ওই ওভারে একটি ছক্কা মারেন হার্দিক পান্ডিয়া, দুটো কোহলি। গুরুত্বপূর্ণ ২০ টা রান সংগ্রহ করে ভারত ওই ওভারে।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : পাকিস্তান ম‍্যাচে ১৩ জনের দল নিয়ে খেলতে নামলেন টিম ইন্ডিয়া ক‍্যাপ্টেন রোহিত শর্মা

১৫ ওভার শেষে জুঁটিতে হাফ সেঞ্চুরি জুড়ে ফেলেন দুজনে। ভারতের স্কোরবোর্ডে ফুটে ওঠে ১০০ রান। এই দুই ব‍্যাটারের সৈজন‍্যে একটা কার্যত হেরে যাওয়া ম‍্যাচে প্রান ফিরে পায় ভারত। শেষ চার ওভারে জয়ের জন্যে প্রয়োজন হয়ে দাড়ায় ৫৪। এমন সময় উঠলো মাত্র ছয়রান, টিম ইন্ডিয়ার জিততে প্রয়োজন ১৮ বলে ৪৮।

এমন সময় নিজের হাফ সেঞ্চুরি’ করে ফেলেন কোহলি, ৪৩ বলে, ম‍্যাচ জিততে তখন প্রবলভাবে মরিয়া তিনি। এরপর আরো ১৭ রান তোলে ভারত, শেষ দুই ওভারে জয়ের জন্য প্রয়োজন ৩১ রান তোলা। (T20 World Cup 2022)

১৯ নম্বর ওভারটায় ভারতের দুই তারকা ব‍্যাটার’কে বেশ চাপে ফেলে দিয়েছিল হারিস রাউফ, কিন্তু কোহলি পরপর দুটো ছক্কা মেরে চাপ কমিয়ে দেন, সমীকরণ বলছে জিততে গেলে ভারতের প্রয়োজন আর ১৬ রানের। হাতে রয়েছে ৬ টা বল।

সাসপেন্সে ঠাসা ফাইনাল ওভারে নাওয়াজের প্রথম বলেই আউট হয়ে যান হার্দিক। ভারতের প্রয়োজন ৫ বলে ১৬ রান। ক্রিজে আসলেন দীনেশ কার্তিক। স্টাম্প আউট হয়ে ফিরলেন তিনি যখন, তখন ১ বলে ২ রান করতে হবে ভারতকে। সিঙ্গেল’নিয়ে ভারতকে ৪ উইকেটে ম‍্যাচ জিতিয়ে দেন অশ্বিন। (T20 World Cup 2022)

ছয়টা চার এবং চারটে ছক্কা মেরে ৫৩ বলে ৮২* রান করে  অপরাজিত থাকেন বিরাট কোহলি। অশ্বিন অপরাজিত ১* রানে। পাকিস্তানের তরফে দুটি করে উইকেট নেন রাউফ, নাওয়াজ। একটি নিয়েছেন নাসিম শাহ। কোনও উইকেট পাননি শাহীন আফ্রিদি।

এর আগে অর্শদীপ সিং এবং হার্দিক পান্ডিয়ার বিষাক্ত বোলিং পারফরম্যান্স ভারতকে পাকিস্তান’কে ৮ উইকেটে ১৫৯ রানে থামাতে সাহায্য করে। কেরিয়ারের প্রথম টি ২০ বিশ্বকাপ ম‍্যাচটা স্মরণ করে রাখলেন অর্শদীপ বাব‍র আজম’কে ‘গোল্ডেন ডাক ‘করে, এদিন ৩ টে করে উইকেট নিয়েছেন তিনি এবং হার্দিক পান্ডিয়া। পাকিস্তানের তরফে সর্বোচ্চ স্কোর করেন শান মাসুদ (৫২*), গুরুত্বপূর্ণ হাফ সেঞ্চুরির ইনিংস খেলেন ইফতিকার আহমেদ। (T20 World Cup 2022)

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : কেরিয়ারের প্রথম বিশ্বকাপ ডেলিভারি’তে পাক অধিনায়ক বাবর’কে ‘গোল্ডেন ডাক’ অর্শদীপের, দেখুন সেই ভিডিও