Thomas Cup : ইতিহাস সৃষ্টির পর লক্ষ্য-শ্রীকান্তদের জন্য বিরাট অঙ্কের জন্য নগদ পুরস্কার ঘোষণা করলেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী 

0
51
Sports Minister Anurag Thakur Announces Rs 1 Crore Cash Prize After India Win Gold At Thomas Cup
Sports Minister Anurag Thakur Announces Rs 1 Crore Cash Prize After India Win Gold At Thomas Cup

রোববার ব‍্যাঙ্ককে’র মাটিতে ইতিহাস সৃষ্টি করলো ভারতের ব‍্যাডমিন্টন দল। টমাস কাপের দীর্ঘ ৭৩ বছরের ইতিহাসে এই প্রথমবার টুর্নামেন্ট জয়ের স্বাদ পেলো ভারত। ফাইনালে লক্ষ্য সেন, কিদাম্বি শ্রীকান্তরা হারিয়ে দেয় ১৪ বারের চ‍্যাম্পিয়ান ইন্দোনেশিয়া’কে।

নিঃসন্দেহে দেশের ক্রীড়া ইতিহাসে আজকের দিনটি আজীবন ঐতিহাসিক হয়ে থাকবে। দেশের ব‍্যাডমিন্টন দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার কেন্দ্রের থেকে তাদের জন্য ঘোষণা করা হলো বিরাট অঙ্কের নগদ পুরস্কার। এই দুরন্ত নজির স্থাপনের জন্য ভারতীয় দল পাবে ১ কোটি টাকা পুরস্কার। প্রসঙ্গত, এর আগে ১৯৫২, ১৯৫৯ এবং ১৯৭৯ সালে এই টুর্নামেন্টের ফাইনালে উঠেছিলো ভারত।

আরও পড়ুনঃ CSK VS GT : আইপিএলের ম‍্যাচে Symonds’কে শ্রদ্ধাজ্ঞাপন চেন্নাই – গুজরাটের 

প্রসঙ্গত, প্রথম ম‍্যাচে দুর্দান্ত প্রত‍্যাবর্তনের মধ্যে দিয়ে জয়লাভ করেন লক্ষ্য সেন। প্রথম সেটে ৮-২১ ব্যবধানে তাকে উড়িয়ে দেন জিনটিং। এরপর দেখা গেল লক্ষ‍্যের দুর্দান্ত প্রত‍্যাবর্তন, শেষ দু’টি ম‍্যাচে তার নাছোড় মনোভাব মানসিকতা ম‍্যাচে ভারতের জয় নিশ্চিত করে। ৮-২১, ২১-১৭, ২১-১৬ ফলাফলে ম‍্যাচ পকেটস্থ করে লক্ষ‍্য।

দ্বিতীয় ম‍্যাচে মহম্মদ এহসান এবং সুকামুলিয়োর মুখোমুখি হয়েছিল চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ। ডাবলসে’র এই ম‍্যাচে চিরাগরাও প্রথমে পিছিয়ে যায়, কিন্তু পরবর্তী সময় তারা’ও প্রত‍্যাবর্তন করে ১৮-২১, ২৩-২১, ২১-১৯ ফলাফলে ম‍্যাচে পকেটস্থ করে।

টানা দুই ম‍্যাচ জেতার পর হ‍্যাটট্রিকের লক্ষ‍্যে নামেন কিদম্বি শ্রীকান্ত, প্রথম সেটের শুরু থেকেই তার দাপট ছিলো অব‍্যাহত। স্ট্রেট সেটে ফাইনালে জেতেন তিনি ।গোটা টমাস কাপে একটিও ম‍্যাচে হারেননি তিনি। ব‍্যাঙ্ককের মাটিতে ইতিহাস সৃষ্টি করলো ভারত। নিঃসন্দেহে দেশের ক্রীড়া ইতিহাসে একটি অত‍্যন্ত স্মরণীয় দিন হয়ে থাকবে আজকের রোববার (১৫ ই মে)।

আরও পড়ুনঃ BAN VS SL, 1st Test : অ্যাঞ্জেলো ম‍্যাথুজের অপরাজিত সেঞ্চুরি’র ইনিংসের সৈজন‍্যে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টের প্রথম দিনের খেলা শেষে চালকের আসনে শ্রীলঙ্কা