South Africa Cricket : ECB’র দেখানো পথে হেঁটেই দুই ফরম্যাটের দুই ভিন্ন কোচ রাখলো সাউথ আফ্রিকা

0
11
South Africa Cricket : South Africa name new coaches for Test, limited overs teams
South Africa Cricket : South Africa name new coaches for Test, limited overs teams

ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) তরফে অনেক দিন আগেই গ্রহণ করা (South Africa Cricket) হয়েছিল এক অভিনব সিদ্ধান্ত। ক্রিকেটের বিভিন্ন ফর্ম্যাটে যেমন আলাদা আলাদা অধিনায়ক নিয়োগের রীতি বিভিন্ন দেশে চালু হয়েছিল, অনেকটা সেই পথে হেঁটেই তারা আলাদা আলাদা কোচ রাখার নীতি চালু করেছিল।

এবার ইসিবি’র দেখানো পথেই হাঁটলো ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (South Africa Cricket)। ক্রিকেটের দুই আলাদা ফরম্যাট অর্থাৎ লাল এবং সাদা বলের ফর্ম্যাটের জন্য সিনিয়র দলে দুই ভিন্ন কোচ নিয়োগ করা হল তাদের তরফে। প্রোটিয়া’দের টেস্ট দলের দায়িত্ব পেয়েছেন শুক্রি কনরাড এবং ওয়ানডে ও টি-২০ দলের দায়িত্ব নিয়েছেন রব ওয়াল্টার।

প্রসঙ্গত, শেষ কয়েক মাসে প্রোটিয়া সিনিয়র ক্রিকেট দলের (South Africa Cricket) পারফরম্যান্স একেবারেই ভালো নয়। গত বছর টি-২০ বিশ্বকাপে তারা সুপার-১২ পর্ব থেকেই বিদায় নিয়েছিলো। নক আউট পর্বেও যেতে পারেনি তারা।

এছাড়া কয়েক দিন আগেই অস্ট্রেলিয়া’র বিরুদ্ধে টেস্ট সিরিজেও খুব ভালো ফলাফল হয়নি তাদের। প্রথম দুটি টেস্টে হেরে সিরিজ হারতে হয় তাদের। তারপর থেকেই সংবাদ মাধ্যমে আলোচনা ছিল যে, ক্রিকেটের ভিন্ন ফর্ম্যাটের জন্য ভিন্ন কোচ’কে নিয়োগ করা হতে পারে। এবার সিএসএ’র তরফে আনুষ্ঠানিক ঘোষণা করা হল। লাল ও সাদা বলের ক্রিকেটের জন্য আলাদা প্রধান কোচ নিয়োগ করলো সাউথ আফ্রিকা।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) গত সোমবার এক বিবৃতি’তে অফিসিয়ালি ঘোষণা করেছে তাদের নতুন কোচ’দের নাম। (South Africa Cricket) অস্ট্রেলিয়া’য় অনুষ্ঠিত গত টি-২০ বিশ্বকাপে ব্যর্থ হওয়ার পরেই সাউথ আফ্রিকা’র  তিন সংস্করণের প্রধান কোচের দায়িত্ব ছেড়ে দেন মার্ক বাউচার। পরবর্তীতে প্রোটিয়া’দের প্রাক্তন এই কিপার-ব্যাটার আইপিএলের ফ্রাঞ্চাইজি দল মুম্বাই ইন্ডিয়ান্সের দায়িত্ব নেন।

কার্যত, রব ওয়াল্টারের আগে সাউথ আফ্রিকা’র সিনিয়র দলের হয়ে স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং বিশেষজ্ঞ হিসেবে দায়িত্ব সামলেছিলেন। গত প্রায় এক দশক সময় ধরে তিনি নিউজিল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে কোচিং করিয়েছেন।

আরও পড়ুনঃ Sarfaraz Khan : সরফরাজের পাশে দাঁড়িয়ে জাতীয় দলে তার জায়গা না পাওয়া নিয়ে মুখ খুললেন রাহানে, বললেন…

অন্যদিকে কনরাড দেশের ঘরোয়া ক্রিকেটে বেশ অভিজ্ঞ কোচ। সম্প্রতি সাউথ আফ্রিকা’র অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে ছিলেন তিনি। তার তত্ত্বাবধানেই ‘বেবি এবি’ ডিওয়াল্ড ব্রেভিস সর্ব প্রথম বিশেষজ্ঞ’দের নজর কেড়েছিলেন।

৫৫ বছর বয়সি কনরাডের তত্ত্বাবধানে ২০২৩ সালে সাউথ আফ্রিকা মাত্র দুটি টেস্ট খেলবে। যদি তারা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারে, তখন তারা তিনটি টেস্ট খেলবে।

কনরাডের প্রথম চ্যালেঞ্জ হতে চলেছে ২৮ শে ফেব্রুয়ারি থেকে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই টেস্টের সিরিজ।  আগামী ১ লা ফেব্রুয়ারি থেকে দায়িত্ব নিচ্ছেন দুই নয়া কোচ। ইংল্যান্ডের বিপক্ষে আগামী ২৭ শে জানুয়ারি থেকে শুরু হবে প্রোটিয়া’দের (South Africa Cricket) তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সেখানে দায়িত্ব সামলাবেন অন্তর্বর্তীকালীন কোচিং স্টাফেরা।

আরও পড়ুনঃ IND vs SL 2023 : ভারত-শ্রীলঙ্কা’র শেষ ওডিআই ম্যাচে অর্ধেক খালি স্টেডিয়াম দেখে চরম হতাশ যুবরাজ