বিশ্ব মজে বিশ্বকাপে ১ : একমাত্র টি টোয়েন্টি ম‍্যাচে বাংলাদেশ’কে হারিয়ে চমকে দিয়েছিলো স্কটল্যান্ড!

0
47
Scotland surprised Bangladesh by defeating them in the T20 match
Scotland surprised Bangladesh by defeating them in the T20 match

আজ বোধন হতে চলেছে টি টোয়েন্টি বিশ্বকাপের। প্রথম দিন ঘরের মাঠে পাপুয়া নিউগিনির বিরুদ্ধে উদ্বোধনী ম্যাচে খেলতে নামছে ওমান। ভারতীয় সময় দুপর ৩:৩০ টে নাগাদ শুরু হচ্ছে এই ম‍্যাচ। এরপর এক’ই দিনে, সন্ধ্যা ৭:৩০ টায় ২০১৮ সালের এশিয়া কাপ রানার্স বাংলাদেশের মুখোমুখি হবে স্কটল্যান্ড।

বাংলাদেশ এবং স্কটল্যান্ড দুই দেশ আছে গ্রুপ ‘বি’তে। এই গ্রুপ থেকে সেরা দুই দল সুযোগ করে নেবে সেরা ১২’র তালিকায়। তাই প্রথম দল হিসেবে এই সুযোগ করে নিতে রোববার স্কটল্যান্ড’কে হারাতে মুখিয়ে আছে বাংলাদেশ।

এখনও অবধি একটি মাত্র টি টোয়েন্টি ম‍্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ – স্কটল্যান্ড। ২০১২ সালে ওয়েস্টভিলেটের স্পোর্টস পার্কে সেই ম‍্যাচে স্কটল্যান্ড ৩৪ রানে হারিয়ে দিয়েছিলো বাংলাদেশ’কে। আসুন আজ টি টোয়েন্টি বিশ্বকাপ শুরু’র আগে নজর রাখা যাক সেই ম‍্যাচের দিকে।

প্রসঙ্গত, আইসিসি’র পূর্ণ সদস্য কোনও দেশের বিরুদ্ধে সেটাই ছিলো স্কটল্যান্ডের প্রথম আন্তর্জাতিক জয়লাভ। আর সেই জয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন রিচি বেরিংটন, যিনি এবছর টি টোয়েন্টি বিশ্বকাপে স্কটল্যান্ড দলের সহ অধিনায়ক। তার করা সেঞ্চুরি’র উপর ভর করে বাংলাদেশের বিরুদ্ধে ম‍্যাচে ১৬৩ রানের লক্ষ‍্যমাত্রা রেখেছিলো স্কটিশ দল।

আরও পড়ুনঃ T20WC : বিরাটদের টি টোয়েন্টি বিশ্বকাপ জয়ের উপায় বললেন সৌরভ গঙ্গোপাধ্যায়

ম‍্যাচে শাকিব’কে ছক্কা মেরে সেঞ্চুরি পূরণ করেন বেরিংটন। প্রথম অ্যাসোসিয়েট দেশের ক্রিকেটার হিসেবে টি টোয়েন্টি ক্রিকেটের আসরে সেঞ্চুরি করার নজির গড়েছিলেন তিনি।

স্কটল্যান্ডের বিরুদ্ধে সেদিনে ম‍্যাচে একপ্রকার অসহায় আত্মসমর্পণ করেছিল বাংলাদেশ ক্রিকেট দল। স্কটল্যান্ডের জোস ডেভি এবং মাজিদ হক তুলে নিয়েছিলেন ৩ টি করে উইকেট। ১২৮ রানে গুটিয়ে যায় শাকিব, তামিম’রা। আজ কি ফের আরও একটা লড়াকু পারফরম্যান্স দেখতে পারবো আমরা স্কটিশ দলের থেকে, উত্তর পেতে সন্ধ‍্যার অপেক্ষায় থাকতে হচ্ছে আমাদের।

আরও পড়ুনঃ T20WC: অবশেষে অশ্বিন’কে নিয়ে মুখ খুললেন কোহলি !