IND vs NZ 2023 : শুভমান গিলের খেলায় রজার ফেডেরার’কে খুঁজে পেলেন প্রাক্তন পাক তারকা

0
22
Salman Butt compare Shubman Gill with found Roger Federer after seeing his double century in IND vs NZ 2023 1st ODI
Salman Butt compare Shubman Gill with found Roger Federer after seeing his double century in IND vs NZ 2023 1st ODI

IND vs NZ 2023 – ২০২১ সালের বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়ানশিপের ফাইনালের থেকেই উদীয়মান ভারতীয় ক্রিকেটার শুভমান গিলের পরম ভক্ত পাকিস্তানের প্রাক্তন ক‍্যাপ্টেন সলমন বাট। সেই ম‍্যাচে বড়ো রান করতে পারেননি গিল, কিন্তু তার খেলা শট গুলো চোখ ধাঁধিয়েছিলো সলমনের। হায়দ্রাবাদে বুধবার নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে ম‍্যাচে ডবল সেঞ্চুরি করেছিলেন শুভমান গিল। পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েছিলেন তিনি।

শুভমান গিলের এই ধুরন্ধর ইনিংসের দারুণ প্রশংসা করেছেন সলমন বাট। নিজের YouTube চ‍্যানেলের ভিডিওতে সলমন ব‍্যাক্ষা দেওয়ার চেষ্টা করেছেন, কেনো আরও পাঁচটি আধুনিক ব‍্যাটারের তুলনায় গিল আলাদা। সলমন বাট বলেছেন – (IND vs NZ 2023)

“ইংল্যান্ডে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়ানশিপের ফাইনালে শুভমান গিলের খেলা নজর কেড়েছিলো আমার। আমি ওর ফ‍্যান তখন থেকেই। ওর খেলায় আলাদা এলেগেন্স আছে। ওর মতো ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে খুব একটা দেখতে পাবেন না। এখন তো চারপাশে শুধুমাত্র পাওয়ার হিটারদের রম‍রমা।”

অদ্ভুত একটা মার্জিত ভাব রয়েছে শুভমান গিলের খেলার মধ্যে। তার স্ট্রোক প্লের সাথে টেনিস কিংবদন্তি রজার ফেডেরারের মিল খুঁজে পান সলমন বাট। গিল খেলার সময় গায়ের জোর নয়, বরং বলের টাইমিংয়ে ফোকাস করে বেশি, ঠিক যেমন রজার ফেডেরার তার খেলোয়াড়ি দিন গুলোতে করতেন, এমনটাই মনে করেন সলমন বাট। (IND vs NZ 2023)

আরও পড়ুনঃ Messi : সৌদি আরব পৌঁছে উষ্ণ অভ‍্যার্থনা পেলো মেসিরা 

এবিষয় বাটের বক্তব্য –

“একদম ভিন্ন মাত্রার ক্রিকেট খেলেন শুভমান গিল। অনেকটা রজার ফেডেরারের মতো, যার প্রতিটা শট বেশ নিঁখুত, এবং অসামান্য কোয়ালিটি আছে। শুভমান গিল তার খেলার মধ্যে যে ভীষণ মাধুর্য বজায় রাখে, সেটা আর অন‍্য কারোর খেলার মধ্যে দেখতে পারিনা। ওর মধ্যে কিংবদন্তি হয়ে ওঠার সমস্ত গুন আছে।”

সেঞ্চুরি করার পর যেভাবে নিজের ইনিংস টা খেলে গেলো শুভমান গিল, সেটা দেখেও ভীষণ খুশি হয়েছেন বাট। একদিকে একের পর এক উইকেট হারাচ্ছে দল, তবুও গিলের যাবতীয় ফোকাস রান গড়ার দিকে, সেটা দেখে ভীষণ খুশি পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক। তিনি বলেছেন –

“এক প্রান্তে একের পর এক ব্যাটার নিয়মিত ব‍্যবধানে আউট হচ্ছেন। তা সত্বেও শুভমান গিল যেভাবে তার ইনিংস টা খেলে গেলো, সেটা এক কথায় অসাধারণ। শট বাছাই, বোলারদের চিহ্নিত করে খেলা, সবকিছুতেই আলাদা একটা নিজস্বতা দেখাচ্ছেন, যেটা তাকে ক্রমশ কিংবদন্তি করে তুলতে পারে।”

ম‍্যাচে ভারত ১২ রানে জিতেছিলো।

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : বিরাট কোহলির স্পিন বোলিংয়ের বিরুদ্ধে দূর্বলতা দেখে চিন্তিত ওয়াসিম জাফর