Sachin Tendulkar : কেনো ধোনিকে ভারতের অধিনায়ক করার পরামর্শ দিয়েছিলেন, তা জানালেন সচিন তেন্ডুলকর

0
22
Sachin Tendulkar : 'Rahul was captain but I would ask Dhoni...': Tendulkar's big revelation on why he recommended MS Dhoni as India captain
Sachin Tendulkar : 'Rahul was captain but I would ask Dhoni...': Tendulkar's big revelation on why he recommended MS Dhoni as India captain

Sachin Tendulkar – সাদা বলের ক্রিকেটে সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে গন‍্য করা হয় মহেন্দ্র সিং ধোনি’কে। বিশ্বের একমাত্র অধিনায়ক হিসেবে তিনটি আইসিসি ট্রফি জয়ের নজির দখলে আছে ধোনির। এছাড়া ভারতকে টেস্ট এবং ওয়ানডে ক্রিকেট ক্রমতালিকায় শীর্ষে পৌঁছে দিয়েছিলো তার ক‍্যাপ্টেন্সি।

২০০৭ সালে সেপ্টেম্বর মাসে ধোনিকে ভারতীয় ক্রিকেট দলের ক‍্যাপ্টেন করা হয়। তার নেতৃত্বে প্রথম বার টি টোয়েন্টি বিশ্বকাপ অভিযানে নামে ভারতীয় ক্রিকেট দল, এবং প্রথম বারেই টি টোয়েন্টি বিশ্বকাপ জিতে বাজিমাত করেছিলেন মাহি। (Sachin Tendulkar)

সাউথ আফ্রিকার মাটিতে দেশের এমন দুর্দান্ত জয় নিশ্চিত করার পর ধোনিকে ওয়ানডে দল চালানোর দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল। এরপর অনিল কুম্বলে টেস্ট থেকে অবসর নিলে ধোনিকে টেস্ট অধিনায়ক নির্বাচিত করা হয়। (Sachin Tendulkar)

অধিনায়ক হিসেবে শুধুমাত্র আন্তর্জাতিক ক্রিকেটেই নয়, আইপিএলেও অন‍্যতম সফল একজন অধিনায়ক ধোনি। ক‍্যাপ্টেন কুলের নেতৃত্বে চারটি আইপিএল জেতার পাশাপাশি দুটো চ‍্যাম্পিয়ান্স লিগ জিতেছিলেন মাহি। (Sachin Tendulkar)

২০০৭ সালে ধোনিকে যখন অধিনায়ক হিসেবে বাছাই করা হয়েছিল, তার আগে কোনও পর্যায়ে দেশকে ক‍্যাপ্টেন্সি দেওয়ার অভিজ্ঞতা ছিলো না ধোনির। ওই সময় বীরেন্দ্র শেহবাগ, যুবরাজ সিং ‘এর মতো সিনিয়রদের উপেক্ষা করে ধোনির উপর ভরসা রেখেছিলো ভারতীয় ক্রিকেট বোর্ড।

ধোনির নাম অধিনায়ক হিসেবে সুপারিশ করেছিলেন স্বয়ং কি‌ংবদন্তী ক্রিকেটার সচিন তেন্ডুলকর। ওই সময় সচিন কে ফের অধিনায়ক হিসেবে দলের দায়িত্ব নিতে বলা হয়েছিল, কিন্তু তিনি রাজী হননি। কিন্তু এই দায়িত্বের জন্যে ধোনির নাম মনোনীত করেছিলেন সচিন।

আরও পড়ুনঃ BAN vs IND 2022 : টেস্ট অভিষেকের বারো বছর পর প্রথম উইকেট নিলেন জয়দেব উনাদকাট, দেখুন ভিডিও

২৬ বছর বয়সী সদ‍্য আন্তর্জাতিক ক্রিকেট আঙিনায় প্রভাব বিস্তার করা শুরু করা একজন ক্রিকেটারের নাম কেনো অধিনায়ক হিসেবে বোর্ডকে ভেবে দেখার পরামর্শ দিয়েছিলেন সচিন। অবশেষে সেই ব‍্যাপারে মুখ খুললেন কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার।

“আমি ইংল্যান্ডে থাকাকালীন দেশেকে নেতৃত্ব দেওয়ার প্রস্তাব পাই। আমি বলেছিলাম দলে একজন জুনিয়র আছে, যে ভালো লিডার হতে পারে, এবং তার উপর অবশ্যই নজর দেওয়া উচিত। খেলা চলাকালীন মাঠে ধোনির সাথে খুব আলোচনা হতো আমার। কোথায় ফিল্ডিং করতে দাড়াবো সেটা আমি ওর থেকে জানতে চাইতাম। রাহুল ওই সময় দলের অধিনায়ক ছিলো, কিন্তু আমার এব‍্যাপারে সমস্ত ভরসা ধোনির উপর ছিলো, এবং আমি যে সমস্ত পরামর্শ ওর কাছ থেকে পেতাম সেই সব খুবই বুদ্ধিদীপ্ত ছিলো।

ভালো ক‍্যাপ্টেন্সি মানে প্রতিপক্ষের তুলনায় একধাপ এগিয়ে থাকা। আবেগ নয়, বরং বুদ্ধি নিয়ে খেলাটা খেলা উচিত। কখনোই ১০ বলে ১০ উইকেট তুলে নেওয়া সম্ভব নয়। পরিকল্পনা করেই খেলাটা খেলা হয়।দিনের শেষে স্কোরবোর্ড ম‍্যাটার করে। আমি ধোনির মধ্যে অধিনায়ক হওয়ার সমস্ত গুন তখনই টের পেয়ে গেছিলাম। তাই ওর নাম সুপারিশ করেছিলাম ভারতের অধিনায়ক হিসেবে।”

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে প্রচুর ম‍্যাচ খেলেছিলেন সচিন তেন্ডুলকর। জিতেছিলেন ২০১১ সালের ওডিআই বিশ্বকাপ।

আরও পড়ুনঃ IND vs SL T20s : শ্রীলঙ্কার বিপক্ষে টি টোয়েন্টি সিরিজ মিস করতে চলেছেন রোহিত শর্মা