Rohit Sharma : এবছর ওয়ানডে বিশ্বকাপের পর অবসর নেওয়ার পরিকল্পনা রোহিত শর্মার 

0
13
Rohit Sharma plans to retire after the ODI World Cup this year
Rohit Sharma plans to retire after the ODI World Cup this year

Rohit Sharma – ভারতের ক্রিকেট দলের ক‍্যাপ্টেন্সির ব্যাপারে কোনও পাকাপোক্ত সিদ্ধান্ত নেওয়ার আগে এখন অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। ২০২৩ সালের যাবতীয় ফোকাস থাকবে একদিনের বিশ্বকাপের উপর। বোর্ড মনে করছে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের পর যেকোনো একটা বা দুটো ফর্ম‍্যাটের থেকে অবসর নিতে পারেন রোহিত শর্মা, তাই ধীর গতিতে পরবর্তী পরিকল্পনা গুলো নিয়ে আলোচনা চালাচ্ছে এখন।

এই মেগা ইভেন্টের পর বিসিসিআই দেশের টেস্ট এবং ওয়ানডে ক্রিকেট দলের অধিনায়কত্বের বিষয় পাকাপোক্ত ভাবে সিদ্ধান্ত আসবে। রোহিত শর্মার পর ভারতের পাকাপাকি ওয়ানডে অধিনায়ক হতে চলেছে হার্দিক পান্ডিয়া। মনে করা হচ্ছে কে এল রাহুল’কে টেস্ট ক‍্যাপ্টেন্সি দেওয়া হতে পারে।‌

“পরবর্তী পরিকল্পনা নিয়ে তো প্রতিনিয়ত আলোচনা চলতেই থাকে। তবে এখন সঠিক সময় নয় ভারতের ভবিষ্যৎ অধিনায়কের বিষয় আলোচনা করার। এখন রোহিত আমাদের ক‍্যাপ্টেন, যাবতীয় আলোচনা হবে বিশ্বকাপ মিটলে। বিশ্বকাপের পর অবসর নেওয়ার বিষয় বিরাট কোনও সিদ্ধান্ত নিতে পারেন রোহিত শর্মা। হার্দিক’কে ওয়ানডে দলের ভাইস ক‍্যাপ্টেন্সি’টা দেওয়া হয়েছে একটাই কারণে যে তাকে ভবিষ্যতের ওয়ানডে অধিনায়ক হিসেবে ভাবা হচ্ছে।”

– Inside Sports কে এমনটাই জানিয়েছেন এক ভারতীয় ক্রিকেট বোর্ডের সূত্র। (Rohit Sharma)

এবার আসা যাক ভারতের টেস্ট ক্রিকেট দলের অধিনায়কত্বের বিষয়। কে এল রাহুলকে পরবর্তী টেস্ট অধিনায়ক করার ব‍্যাপারে এখনই পুরোপুরি নিশ্চিত নয় ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে তিনি এ বিষয়ে পছন্দের তালিকায় আছেন ঋষভ পন্তের পাশাপাশি। তবে এই মুহূর্তে যেহেতু দীর্ঘ সময়ের জন্য দলের বাইরে গেছেন ঋষভ পন্ত। তাই হয়তো কে এল রাহুলকে টেস্ট ক‍্যাপ্টেন্সি দেওয়া হতে পারে। এর আগে আমরা শুনেছিলাম এবারের ওয়ানডে বিশ্বকাপের পর কি হতে চলেছে রোহিত শর্মার ভবিষ্যৎ, সেটার ব‍্যাপারে খোদ অধিনায়ক (Rohit Sharma), কোচ রাহুল দ্রাবিড় এবং সেলেকশন কমিটির সাথে আলোচনা করবেন বিসিসিআই।

৩৬ বছর বয়সী রোহিত শর্মা বরাবর চোট প্রবণ। বিশ্বকাপের পর দায়িত্ব ছাড়বেন তিনি এমনটাই মনে করা হচ্ছে। যদি ভারত বিশ্বকাপ জেতে, তাহলে অবসর ঘোষণা করতে পারেন রোহিত শর্মা। (Rohit Sharma)

রোহিত শর্মার (Rohit Sharma) বদলে টেস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দিতে পারেন জসপ্রীত বুমরাহ। তবে তিনিও অধিকাংশ সময় চোটাঘাতে ভোগেন। তাই তার নাম প্রস্তাব তালিকায় আনলেও, খানিকটা ব‍্যাক ফুটে গেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এটা ছাড়া আরও একটি বিষয় কাজ ক‍রছে এক্ষেত্রে, বুমরাহ একজন অল ফর্ম‍্যাট প্লেয়ার, তাই তার উপর কোনো চাপ তৈরী করতে চাইছেনা ভারতীয় ক্রিকেট বোর্ড।

“কে এল রাহুল এই ভারতের টেস্ট ক্রিকেট দলের সহ অধিনায়ক। তাই আপনারা হয়তো পরবর্তী পরিকল্পনা বুঝতে পারছেন। এছাড়া ঋষভ পন্ত এবং চেতেশ্বর পূজারা আছেন, তবে এখনই এবিষয় কোনও তাড়াহুড়ো করতে চাইছিনা আমরা। সময় এলে এবিষয় পাকাপোক্ত সিদ্ধান্তে আসা যাবে।”

– এমনটাই জানিয়েছেন ওই ভারতীয় ক্রিকেট বোর্ডের আধিকারিক।

যেমনটা বোঝা যাচ্ছে তাতে একটা বিষয় স্পষ্ট যে রোহিত শর্মা তার কেরিয়ারে দেশের হয়ে শেষ টি টোয়েন্টি খেলে ফেলেছেন‌। নির্বাচকরা টি টোয়েন্টি ফর্ম‍্যাটে রোহিত শর্মা (Rohit Sharma) এবং বিরাট কোহলি’কে নিয়ে বিশেষ কোনো পরিকল্পনা করছেনা আর।

আরও পড়ুনঃ East Bengal : ফের হার ইস্টবেঙ্গলের

ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে টি টোয়েন্টি দলের ক‍্যাপ্টেন্সির বিষয় এখনো কোনও সরকারি ভাবে মন্তব্য করা হয়নি। তবে ভারতের পরবর্তী অধিনায়ক কে সেটা কে এল রাহুলকে সরিয়ে হার্দিক পান্ডিয়া’কে সহ অধিনায়ক করে বুঝিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

“অধিনায়ক হিসেবে হার্দিক দারুণ কাজ করছে। ও এখন ইয়ং, সময়ের সাথে সাথে আরো দারুণ হয়ে উঠবে। তাই রোহিতের দায়িত্ব ছাড়ার পর এই দায়িত্ব গ্রহণ করার ব্যাপারে ওর থেকে ভালো আর কেউই হতে পারেনা। ওর পাশে থাকতে হবে, দীর্ঘ মেয়াদী দায়িত্ব তুলে দেওয়ার জন্য।”

– এমনটাই জানিয়েছে সেই সূত্র।

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : ছত্তিশগড়ের বিশেষ শাল দিয়ে বরণ করা হলো নিউজিল্যান্ডের ক্রিকেটারদের, দেখুন ভিডিও