IND vs NZ 2023 : রোহিত-কোহলি অনুপস্থিত টি টোয়েন্টি দলে, নিশ্চুপ জয় শাহ

0
30
Rohit-Kohli absent from the IND vs NZ 2023 T20 team, silent Jay Shah
Rohit-Kohli absent from the IND vs NZ 2023 T20 team, silent Jay Shah

গত শুক্রবার রাতে ভারতীয় ক্রিকেট বোর্ড নিউজিল্যান্ডের বিরুদ্ধে (IND vs NZ 2023) আসন্ন ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ এবং অস্ট্রেলিয়া’র বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুটি টেস্ট ম্যাচের জন্য দল ঘোষণা করেছে। চেতন শর্মা’র নেতৃত্বাধীন নির্বাচকমন্ডলী নিউজিল্যান্ডের বিরুদ্ধে দুটি সিরিজের জন্য ১৬ জন ক্রিকেটার’কে বেছে নিয়েছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারত তিনটি একদিনের ম্যাচ এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলবে।

কিউই’দের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে ভারত অধিনায়ক রোহিত শর্মা ও বিরাট কোহলি’কে। এছাড়া দলে নেই কে এল রাহুল এবং অক্ষর প্যাটেল’ও। এই দুই ক্রিকেটার ব্যক্তিগত কারণে এই সিরিজে খেলবেন না। (IND vs NZ 2023) 

কিন্তু টি-টোয়েন্টি’তে রোহিত এবং বিরাটের না থাকা নিয়ে কোনও রকম মন্তব্য করেনি বিসিসিআই। তাহলে কি টি-টোয়েন্টি’তে রোহিত-বিরাটের রাস্তা চির দিনের জন্য বন্ধ হয়ে গেল ? এবার এমন প্রশ্ন উঠতে শুরু করেছে সর্বত্র। (IND vs NZ 2023) 

কার্যত, গত শুক্রবার বিসিসিআই’এর দ্বারা প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে –

“কেএল রাহুল এবং অক্ষর প্যাটেল তাদের ব্যক্তিগত কারণে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন সিরিজে অংশগ্রহন করতে পারবেন না।”

এদিকে অস্ট্রেলিয়া’র বিরুদ্ধে বর্ডার-গাভাস্কার টেস্ট ম্যাচে ভারতীয় স্কোয়াডে রয়েছেন তারকা অল-রাউন্ডার রবীন্দ্র জাদেজা। তবে জাদেজা’র ব্যাপারেও সমস্ত কিছু স্পষ্ট করেছে বিসিসিআই। বিবৃতিতে  বলা হয়েছে –

“জাদেজা’র চোট রয়েছে। ফিট না হলে তাকে দলে নেওয়া হবে না।”

বর্তমানে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ খেললেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে রোহিত শর্মা ও বিরাট কোহলি কেনো বাদ পড়েছেন, সে বিষয়ে এখনও মুখ খোলেনি বোর্ড। বিসিসিআই সচিব জয় শাহ’ও এবিষয়ে কিছু বলেননি। (IND vs NZ 2023) 

শ্রীলঙ্কা’র বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণার আগে এক সূত্র মারফত জানা গিয়েছে যে,  টি-টোয়েন্টি থেকে সিনিয়র প্লেয়ার’দের বিশ্রাম দিয়ে তরুণ’দের নিয়ে দল গড়তে চাইছে বিসিসিআই। আর তাতেই স্পষ্ট হচ্ছে টি-টোয়েন্টি দলে বিরাট-রোহিতের দরজা কার্যত বন্ধ হতে চলেছে।

আরও পড়ুনঃ WIPL : মহিলাদের আইপিএলে দল কিনতে আগ্রহী ম্যাঞ্চেস্টার ইউনাইটেড

চলতি ওয়ানডে সিরিজের আগে সাংবাদিক সম্মেলনে এসে রোহিত শর্মা বলেছিলেন – (IND vs NZ 2023) 

“ব্যাক-টু-ব্যাক ম্যাচ খেলা সম্ভব নয়। সব ফরম্যাটে খেলা ক্রিকেটার’দের পর্যাপ্ত বিরতি দিতে হবে। আমি অবশ্যই তাদের মধ্যে একজন। নিউজিল্যান্ডের বিপক্ষে আমাদের তিনটি টি-টোয়েন্টি আছে। আমরা দেখবো তাতে কি হয়। তবে টি-টোয়েন্টি ফরম্যাট ছেড়ে দেওয়ার বিষয়ে কিছু ভাবিনি এখনও।”

Team India Squad for New Zealand Series 2023 : 

India ODIs squad for IND vs NZ 2023:

Rohit Sharma (C), Shubman Gill, Ishan Kishan, Virat Kohli, Shreyas Iyer, Suryakumar Yadav, KS Bharat (wk), Hardik Pandya (vc), Washington Sundar, Shahbaz Ahmed, Shardul Thakur, Yuzvendra Chahal, Kuldeep Yadav, Mohd. Shami, Mohd. Siraj, Umran Malik.

India T20 Squad for IND vs NZ 2023 :

Hardik Pandya (C), Suryakumar Yadav (vc), Ishan Kishan (wk), R Gaikwad, Shubman Gill, Deepak Hooda, Rahul Tripathi, Jitesh Sharma (wk), Washington Sundar, Kuldeep Yadav, Yuzvendra Chahal, Arshdeep Singh, Umran Malik, Shivam Mavi, Prithvi Shaw, Mukesh Kumar.

আগামী ১৮ ই জানুয়ারি থেকে ১ লা ফেব্রুয়ারি অবধি ভারত – নিউজিল্যান্ড তিনটি ওয়ানডে এবং তিনটি টি টোয়েন্টি খেলবে।

আরও পড়ুনঃ IND vs SL 2023 : রোববার সিরিজের শেষ ওডিআই ম‍্যাচে খেলতে নামার আগে মন্দিরে পুজো দিলেন টিম ইন্ডিয়া