Rishabh Pant : চলতি বছরের প্রায় পুরোটাই মাঠের বাইরে থাকতে চলেছেন পন্ত, জানুন বিস্তারিত

0
14
Rishabh Pant : Rishabh Pant Likely To Be Out Of Action For Most Of 2023 : Report
Rishabh Pant : Rishabh Pant Likely To Be Out Of Action For Most Of 2023 : Report

২০২৩ সালে ঋষভ পন্তের (Rishabh Pant) ২২ গজে ফেরার সম্ভাবনা কার্যত নেই বললেই চলে। এমনিতেই জানা গিয়েছে, আইপিএল সহ বেশ কয়েকটি বড় টুর্নামেন্টে কোনও ভাবেই খেলতে পারবেন না পন্ত।  এক সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, গত ৩০ শে ডিসেম্বর হওয়া গাড়ি দুর্ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া পন্ত আবার কবে মাঠে ফিরবেন, তা নিয়ে কোনও নিশ্চয়তা নেই।

বিসিসিআই’কে দেওয়া মেডিক্যাল আপডেটে নাকি বলা হয়েছে যে, তারকা উইকেটকিপার ব্যাটসম্যানের (Rishabh Pant) হাঁটু’র তিনটি মূল লিগামেন্ট ছিঁড়ে গিয়েছে। যার মধ্যে দুটির জন্য সম্প্রতি অস্ত্রোপচার হয়েছে। আর তিন নম্বরটির অস্ত্রোপচার করা হবে সম্ভবত ছয় সপ্তাহ পরে।

সুতরাং, কমপক্ষে ছয় মাসের জন্য মাঠের বাইরে ছিটকে যেতে পারেন পন্ত (Rishabh Pant)। এমনকি অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হতে চলা ওডিআই বিশ্বকাপেও হয়তো তাকে পাওয়া যাবে না। আর সেই সম্ভাবনাই প্রবল।

গত ৩০ শে ডিসেম্বর মায়ের সঙ্গে দেখা করতে দিল্লি থেকে নিজে ড্রাইভ করে রুরকি’তে যাওয়ার সময়েই গাড়ি দুর্ঘটনার কবলে পড়েন পন্ত। তার ডান পায়ের লিগামেন্ট বাজে ভাবে ক্ষতিগ্রস্ত হয়। যার জন্য ইতিমধ্যে তাকে মুম্বাইয়ে উড়িয়ে নিয়ে গিয়ে হাঁটু’র অস্ত্রোপচার করা হয়েছে। বোর্ডের চুক্তিবদ্ধ বিশেষজ্ঞ শল্যচিকিৎসক’দের একজন, ডঃ দিনেশ পারদিওয়ালার তত্ত্বাবধানেই পন্তের অস্ত্রোপচার হয়েছে।

এই দুর্ঘটনা এবং অস্ত্রোপচারের পর থেকে বিসিসিআই পন্ত’কে নিয়ে মোট তিনটি মেডিক্যাল আপডেট রিলিজ করেছে। যার মধ্যে একটিতে বলা হয়েছে যে, পন্ত তার ডান গোড়ালি’তে বাজে ভাবে আঘাত পেয়েছেন।

এক সংবাদ মাধ্যমের তরফে আবার দাবি করা হয়েছে, পন্তের (Rishabh Pant) হাঁটু’র তিনটি লিগামেন্ট- অ্যান্টিরিওর ক্রুশিয়েট লিগামেন্ট (ACL), পোস্টেরিয়র ক্রুসিয়েট লিগামেন্ট (PCL) এবং মিডিয়াল কোলাটারাল লিগামেন্ট (MCL) ছিঁড়ে গিয়েছে।

আরও পড়ুনঃ Sarfaraz Khan : জাতীয় দলে সুযোগ না পেয়ে নির্বাচক’দের উদ্দেশ্যে সোশ্যাল মিডিয়ায় রহস্যময় পোস্ট করলেন সরফরাজ

সহজ ভাষায় হাঁটু’র উপরের দিকে ফিমার এবং নিচের দিকে টিবিয়া নামক হাড় থাকে। যা হাঁটু’র জয়েন্ট তৈরি করে। দুটি লিগামেন্ট (অ্যান্টেরিয়র ক্রুসিয়েট লিগামেন্ট এবং পোস্টেরিয়র ক্রুসিয়েট লিগামেন্ট) ফিমার এবং টিবিয়া’কে একসঙ্গে ধরে রাখে এবং হাঁটু’কে স্থিতিশীল রাখতে সাহায্য করে। এছাড়া হাঁটু’র দুপাশে কোলেটরাল এবং মিডিয়াল কোলেটরাল লিগামেন্ট এবং ল্যাটারাল কোলেটরাল লিগামেন্ট রয়েছে।  তাদের কাজ হল উভয় হাড়’কে সংযুক্ত করা।

সম্প্রতি অস্ত্রোপচার করে পিসিএল এবং এমসিএল’কে ঠিক করা হলেও, এসিএল ঠিক করতে আরও একটি অস্ত্রোপচার করতে হবে বলে জানা গিয়েছে। তবে চিকিৎসকেরা এই অস্ত্রোপচারের আগে কমপক্ষে ছয় সপ্তাহ অপেক্ষা করবেন।

সুতরাং, পন্ত (Rishabh Pant) কবে আবার অনুশীলন শুরু করবেন, সেটা এখনও কিছু বলতে পারছেন না চিকিৎসকেরা। তবে বিসিসিআই কর্তা এবং নির্বাচকেরা মনে করছেন, এই তারকা উইকেট কিপার-ব্যাটার’কে কমপক্ষে ছয় মাসের জন্য মাঠের বাইরে থাকতে হবে।

আরও পড়ুনঃ IND vs SL 2023 : অবশেষে সূর্য-ইশান’দের না খেলানো নিয়ে মুখ খুললেন ভারতের ব্যাটিং কোচ