BAN vs IND 2022 : স্বল্প রানের ইনিংস খেললেও নজির গড়লেন ঋষভ পন্ত 

0
14
Rishabh Pant completing 4000 runs in international cricket by playing 45 run innings in BAN vs IND 2022 1st test
Rishabh Pant completing 4000 runs in international cricket by playing 45 run innings in BAN vs IND 2022 1st test

BAN vs IND 2022 – বুধবার বাংলাদেশের বিরুদ্ধে টেস্টের প্রথম দিন ৪৫ বলে ৪৬ রানের ঝোড়ো ইনিংস খেলে আউট হয়ে যান ঋষভ পন্ত। যদিও তার ইনিংস খেলাকালীণ ভারতের অবস্থা দ্রুত ৩ উইকেট হারানোয় খানিকটা বেহাল ছিলো।

তবে এই ইনিংস খেলার পথে বেশ কিছু নজির গড়েছেন ঋষভ পন্ত। আন্তর্জাতিক ক্রিকেটে এদিন ৪০০০ রান করা হয়ে গেছে ঋষভ পন্তের। এছাড়া দ্রুততম ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট ৫০ টা ছক্কা মারার নজির গড়েছেন তিনি এদিন। অবশ্য মেহেদী হাসান কে মারা সেই ছক্কার পরেই আউট হয়ে যান পন্ত। (BAN vs IND 2022)

Sony Sports এর আলোচনায় সাবা করিমের কাছে পন্তের এদিনের ইনিংসের বিষয় জানতে চাওয়া হলে তিনি বলেন –

“পন্ত বড়ো ইনিংস খেলার সময় এমন মানসিকতার খেলে লক্ষ‍্য করেছি, সেটা ইংল্যান্ড হোক বা অস্ট্রেলিয়া। মাঠে এসে শুরু থেকেই আক্রমণাত্মক খেলা চালু করে। এর ফলে ফিল্ডারদের দুরে পাঠায় বিপক্ষ দল, তাই সহজে রান ওঠে।”

সাবা করিমের মতে পন্ত আক্রমনাত্মক খেলায় চেতেশ্বর পূজারার একদিকে ধরে খেলতে সুবিধা হয়েছিল। তার বক্তব্য –

“পন্ত যতো সময় ব্যাট করেছে, রান রেট উপরের দিকে রাখার চেষ্টা করেছে। এর ফলে চেতেশ্বর পূজারা মুক্ত মনে খেলতে পেরেছে। পন্ত বাংলাদেশের স্পিনারদের ছন্দ এবং নিয়মে আবদ্ধ থেকে বোলিং করতে দিচ্ছিলো না। এটাই পন্তের মতা ব্যাটারদের দলে থাকার অ্যাডভান্টেজ।”

পূজারার সাথে ৬৪-রান জুড়ে আউট হয়ে যান পন্ত। এক্ষেত্রের পন্তের নিজের রান ছিলো ৪৬। বিরাট কোহলির উইকেট পড়ে যাওয়ার পর ভারতের স্কোর হয়ে দাড়িয়েছিলো ৪৮ রানে ৩ উইকেট, এমন একটা পরিস্থিতিতে ব‍্যাট করতে আসেন পন্ত, এবার শুরু থেকেই চালিয়ে খেলা জারি রাখেন। (BAN vs IND 2022)

আরও পড়ুনঃ BAN vs IND 2022 : মাত্র এক রানে আউট হয়েছিলেন, চা পান বিরতিতেই প্রাক্টিসে নেমে গেলেন কোহলি

একটা সময় অবধি মনে হচ্ছিলো বড়সড় ইনিংস খেলবেন পন্ত। কিন্তু আশা জাগিয়েও এদিন আউট হয়ে গেছেন তিনি। এব‍্যাপারে মনিন্দর সিংয়ের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন –

“খুব শীঘ্রই বড়ো সড়ো কোনও ইনিংস খেলবে পন্ত, আচমকা মনোসংযোগ বিঘ্ন হওয়ায় আউট হয়েছে ও। আউট হওয়ার আগের বলে ছক্কা মেরেছিলো ও। আমি একটা বিষয় খুবই লক্ষ‍্য করেছি, উইকেট কিপাররা খুব দ্রুত অনুধাবন করে নেয়  বোলাররা কি করতে চলেছে।

হয়তো পন্ত ভেবেছিলো আগের ফুল টস ছিলো, তাই দ্বিতীয়টা শট পিচ করতে পারে বোলার। মিরাজ শর্ট বল’ই করেছিল, কিন্তু কাঁধের ঝাকুনিতে হাল্কা পুশ করে দিয়েছিল বলটা।”

আরও পড়ুনঃ BAN vs IND 2022 : উইকেটে বল লাগলেও পড়লো না বেল, জীবনদান পেয়ে অপরাজিত আইয়ার, দেখুন ভিডিও