Ranji Trophy 2022-23 : ৪৩ বছর পর মুম্বাইকে হারিয়ে রঞ্জি ট্রফিতে ইতিহাস গড়ল দিল্লি

0
78
Ranji Trophy 2022-23 : Delhi make history, beat Mumbai for first time in 43 years, register season's maiden win
Ranji Trophy 2022-23 : Delhi make history, beat Mumbai for first time in 43 years, register season's maiden win

রঞ্জি ট্রফির ইতিহাসে দ্বিতীয়বার মুম্বাইকে হারানোর স্বাদ পেল দিল্লি। (Ranji Trophy 2022-23) শেষ ৪৩ বছর আগে প্রথমবার মুম্বাইয়ের বিপক্ষে রঞ্জি ম্যাচে জিতেছিল দিল্লি। শুধু তাই নয়, সেই জয়ের সুবাদে রঞ্জির কোয়ার্টারে ওঠার ক্ষেত্রে মুম্বাইকে জোরদার ধাক্কা দিলেন নীতীশ রানারা।

গত শুক্রবার সকালে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে যখন মুম্বাই মাঠে নামে, তখন অজিঙ্কা রাহানেরা মাত্র ৯২ রানে এগিয়ে ছিলেন। হাতে ছিল একটা মাত্র উইকেট। তারইমধ্যে ৯৬ বলে অর্ধশতরান পূরণ করেন তনুশ কোটিয়ান। কিন্তু মুম্বাইকে একা বেশিক্ষণ টানতে পারেননি তিনি। দ্বিতীয় ইনিংসে ১৭০ রানে অল-আউট হয়ে যায় মুম্বাই। রয়স্টন ডায়াসকে আউট করে দেন হৃতিক শওকিন। তার ফলে জয়ের জন্য মাত্র ৯৫ রান দরকার ছিল দিল্লির। (Ranji Trophy 2022-23)

পরবর্তীতে সেই রান তাড়া করতে নেমে দ্রুত চালিয়ে খেলতে শুরু করেন দিল্লির দুই ওপেনার অনুজ রাওয়াত এবং বৈভব শর্মা। প্রথম ওভারেই আট রান তুলে ফেলেন তারা। তাদের দেখে মনে হচ্ছিল, ম্যাচটা পকেটে পুরে একেবারে মধ্যাহ্নভোজ সারতে চান তারা। তিন বলে ১৪ রান করে ফেলেন অনুজ। তবে চতুর্থ বলে আউট হয়ে যান দিল্লির এই উইকেটকিপার। (Ranji Trophy 2022-23)

এরপর দিল্লির ইনিংসের হাল ধরেন হৃতিক ও বৈভব। দুজনে দিল্লিকে জয়ের দিকে এগিয়ে নিয়ে যেতে থাকেন। রানরেটও ভালো রাখছিলেন দুজনে।

আরও পড়ুনঃ Rishabh Pant : দিল্লি ক‍্যাপিটালসে পন্তের শূনস্থান পূরণ করা অসম্ভব, মত রিকি পন্টিংয়ের

কিন্তু জয়ের জন্য দিল্লি যখন মাত্র চার দূরে ছিল, তখন ‘ফিনিশার’ হয়ে ওঠার বাসনায় জঘন্য কায়দায় উইকেট ছুড়ে দিয়ে আসেন বৈভব (৪৯ বলে ৩৬ রান)। বড় শট মারতে গিয়ে এতটাই বাইরে চলে গিয়েছিলেন যে মনে হচ্ছিল খেলা হচ্ছে অরুণ জেটলি স্টেডিয়ামে আর বৈভব নয়াদিল্লি স্টেশনে চলে গিয়েছেন। (Ranji Trophy 2022-23)

সেই পরিস্থিতিতে ক্রিজে আসেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) তারকা নীতীশ রানা। প্রথম বলেই ছক্কা মেরে দিল্লিকে এক স্মরণীয় জয় এনে দেন এই বাঁ-হাতি ব্যাটার, যা চলতি রঞ্জিতে দিল্লির প্রথম জয়ও বটে।

প্রসঙ্গত, ভারতের ঘরোয়া ক্রিকেটে রঞ্জি ট্রফির দীর্ঘতম ইতিহাসে এই নিয়ে মাত্র দ্বিতীয়বার মুম্বাইকে হারিয়েছে দিল্লি। এর আগে প্রথমবার ১৯৭৯-১৯৮০ মরশুমে মুম্বাইকে প্রথমবার হারিয়েছিল দিল্লি।  সেইসময় মুম্বাইয়ে খেলতেন সুনীল গাভাস্কার। তখন দিল্লিতে ছিলেন বিষেণ সিং বেদি। গাভাস্কার-বেদির টক্করে ২৪০ রানে জয় পেয়েছিল দিল্লি। তারপর দ্বিতীয় জয়ের জন্য ৪৩ বছর অপেক্ষা করতে হল দিল্লিকে।

কার্যত, দিল্লির বিরুদ্ধে হেরে গিয়ে রঞ্জির কোয়ার্টারে ওঠার রাস্তা আরও কঠিন করে ফেলল মুম্বাই।  আপাতত গ্রুপে তৃতীয় স্থানে নেমে গিয়েছে তারা। তবে এখনও সুযোগ আছে মুম্বাইয়ের সামনে। ভার্চুয়াল নক-আউট হয়ে যাচ্ছে মহারাষ্ট্র-মুম্বাই ম্যাচ। (Ranji Trophy 2022-23)

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : কিউয়িদের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে জিতলেও, কড়া শাস্তির মুখে পড়লো রোহিত বাহিনী !