Ramiz Raja : ফের ভারতে ওয়ানডে বিশ্বকাপ খেলতে না আসার হুমকি দিলেন পিসিবি চেয়ারম্যান রামিজ রাজা

0
10
Ramiz Raja : PCB Chairman Ramiz Raja threatened not to come to India to play ODI World Cup again
Ramiz Raja : PCB Chairman Ramiz Raja threatened not to come to India to play ODI World Cup again

Ramiz Raja – আগামী বছর পাকিস্তানে এশিয়া কাপ আয়োজন হওয়ার কথা। আর সেই টুর্নামেন্টে ভারত যদি খেলতে না আসে, তাহলে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ খেলতে ভারতে যাবেনা পাকিস্তান। ফের আরেকবার ইতিমধ্যে গৃহীত সিদ্ধান্তে অনড় থাকার কথা বললেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা।

অক্টোবরের শুরুতেই সমস্ত জল্পনা উড়িয়েছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সেক্রেটারি জয় শাহ। সেই সময় এশিয়া কাপ খেলতে ভারতের পাকিস্তানে যাওয়ার ব‍্যাপার সমস্ত বিষয়টি’কে নস‍্যাৎ করে তিনি বলেছিলেন কোনও নিরপেক্ষ স্থানে আগামী বছর এশিয়া কাপ আয়োজন করা হবে।

এরপর পিসিবি চেয়ারম‍্যান রামিজ রাজা (Ramiz Raja) বলেছিলেন এব‍্যাপারে একটা কঠিন মনোভাব পোষণ করা হবে, বিলিয়ন ডলার ইকনমির ভারতীয় বোর্ড’কে সেই সময় তিনি মনে করিয়ে দিয়েছিলেন, ভারতীয় দলকে ইতিমধ্যে দুই বার হারিয়েছে পাকিস্তান। ২০২১ সালের টি টোয়েন্টি বিশ্বকাপ এবং এবছর এশিয়া কাপের কথা বলেছিলেন তিনি।

সম্প্রতি পাকিস্তানের সংবাদ মাধ‍্যমকে রামিজ রাজা (Ramiz Raja) বলেছিলেন,

“আমাদের সিদ্ধান্ত চূড়ান্ত। ভারত খেলতে এলে তবেই আমরা ভারতে বিশ্বকাপ খেলতে যাবো। আর যদি তারা আসতে না চায়, তাহলে সেটা তাদের ব‍্যাপার। সেক্ষেত্রে পাকিস্তান ছাড়াই বিশ্বকাপ খেলা হোক। পাকিস্তান ওডিআই বিশ্বকাপে না খেললে, কারা দেখবে তখন বিশ্বকাপ ? আমরা আগ্রাসী মনোভাব দেখিয়ে এগোচ্ছি। আমাদের দল ভালো খেলছে। হারিয়েছি সবচেয়ে বেশী মুনাফা করা দেশকে।টি ২০ বিশ্বকাপ ফাইনাল খেলেছি।”

রাজা (Ramiz Raja) আরো বলেন,

“আমি বারবার পাকিস্তান ক্রিকেটের অর্থনৈতিক বিষয় গুলো নিয়ে কথা বলেছি। সেক্ষেত্রে বদলের প্রয়োজন আছে। আর সেটা সম্ভব তখনই হবে, যখন দল ভালো পারফরম্যান্স দেবে। আমরা ২০২১ সালের টি টোয়েন্টি বিশ্বকাপে ভারত কে হারিয়েছিলাম। এবছর এশিয়া কাপে হারিয়েছি।”

আরও পড়ুনঃ Indian Cricket Team : রোহিত শর্মা আইপিএলের সময় বিশ্রাম নিক, পরামর্শ প্রাক্তন ওপেনারের

জয়শাহ’র কোনও নিরপেক্ষ জায়গায় এশিয়া কাপ আয়োজনের করার মন্তব্যের পরিপ্রেক্ষিতে পাকিস্তানের ক্রিকেট বোর্ডের তরফে একটি বিবৃতি পোস্ট করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়, সেখানে লেখা ছিলো,

“এমন মন্তব্যের প্রভাবে এশিয়ান ক্রিকেট কাউন্সিল এবং আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের মধ্যে ভেদাভেদ সৃষ্টি করতে পারে। এমনকি ২০২৩ সালে পাকিস্তানের ভারতে ওয়ানডে বিশ্বকাপ খেলতে যাওয়া এবং ২০২৪-২০৩১ সাইকেলে যেকোনো টুর্নামেন্টে ভারতের পাকিস্তানে খেলতে যাওয়ার বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সময়’ও।”

পাকিস্তান ক্রিকেট বোর্ডের তরফে এমন বিবৃতি জারি করার প‍র ভারতের ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছিলেন, ২০২৩ সালে সব দেশ নিয়েই বিশ্বকাপ আয়োজন করা হবে। সেই সময় পাকিস্তানের ক্রিকেট বোর্ডের হুমকি’কে পাত্তা না দিয়ে অনুরাগ সাফ বলেছিলেন ভারত কখনও এসব হুমকি’কে ভয় পায়না, এবং এমন ধরনের হুমকির জেরে বিশ্বকাপ আয়োজন করার ক্ষেত্রে কোনও সমস্যাই তৈরী হবে না। (Ramiz Raja)

অন‍্যদিকে ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট রজার বিনি বলেছিলেন ২০২৩ সালে পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যাওয়ার বিষয় যা সিদ্ধান্ত নেওয়ার ভারত সরকার নেবে, এক্ষেত্রে বোর্ডের কিছু করার নেই। এবছর টি ২০ বিশ্বকাপ চলাকালীন ভারত অধিনায়ক রোহিত শর্মা’কে প্রশ্ন করা হলে তিনি এবিষয় বিশেষ কিছু বলতে চাননি।

২০২৩ সালে প্রথম বারের মতো এককভাবে ওডিআই বিশ্বকাপ আয়োজন করতে চলেছে ভারত। এর আগে ১৯৮৭ সালে পাকিস্তান, ১৯৯৬ সালে পাকিস্তান এবং শ্রীলঙ্কা, ২০১১ সালে বাংলাদেশ এবং শ্রীলঙ্কার সাথে যৌথ ভাবে আয়োজন করার দায়িত্ব পেয়েছিলো ভারত। (Ramiz Raja)

২০০৯ সালে পাকিস্তানে সফররত শ্রীলঙ্কার টিম বাসে জঙ্গিহানার পর থেকে ক্রিকেট খেলিয়ে সমস্ত দেশ পাকিস্তানে খেলতে যাওয়া থেকে সরে দাড়ায়। ২০১৫ সালে ফের আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয় পাকিস্তানে। তারপর থেকে এখনো অবধি জিম্বাবোয়ে, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মতো দল গুলো পাকিস্তান সফরে গেছে।

আরও পড়ুনঃ FIFA World Cup 2022 : কাতার বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার মুখে আর্জেন্টিনা, দেখুন কোন পথে পরের রাউন্ডে পৌঁছতে পারে মেসিরা