অনেকদিন আগেই রোহিত শর্মার মধ্যে দলকে নেতৃত্ব দেওয়ার গুণ খুঁজে পেয়েছিলেন অ্যাডাম গিলক্রিস্ট – বললেন ভারতের প্রাক্তন স্পিনার প্রজ্ঞান ওঝা

0
462
Pragyan Ojha reveals how Adam Gilchrist spotted leadership qualities in a young Rohit Sharma
Pragyan Ojha reveals how Adam Gilchrist spotted leadership qualities in a young Rohit Sharma

কিছুদিন আগেই পেয়েছিলেন ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্বের দায়িত্ব। এবার ভারতের ওডিআই দলের অধিনায়কত্বের দায়িত্বও পেলেন তিনি। বুধবার ভারতের দক্ষিন আফ্রিকা সফরের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করার সাথে সাথে অল-ইন্ডিয়া সিনিয়র সিলেকশন কমিটি রোহিত শর্মাকে ভারতের ওডিআই দলের অধিনায়ক হিসেবে নিযুক্ত করার সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় আসন্ন সিরিজের কোহলির কাছ থেকে ওডিআইয়ের দায়িত্ব নেবেন এই ওপেনার।

রোহিতের এই নতুন দায়িত্ব পেতে চলায় খুশি হয়েছেন অনেকেই। এমনকি সেই তালিকা থেকে বাদ যাননি স্বয়ং প্রাক্তন অজি ক্রিকেটার গ্রেট অ্যাডাম গিলক্রিস্ট’ও। তিনি রোহিত শর্মার মধ্যে এমন অনেক গুন খুঁজে পেয়েছেন যা ভারতীয় দলকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য উপযুক্ত।

তবে এবার ভারতের প্রাক্তন বাঁ-হাতি স্পিনার প্রজ্ঞান ওঝা প্রকাশ করেছেন কীভাবে গ্রেট অ্যাডাম গিলক্রিস্ট রোহিত শর্মার মধ্যে নেতৃত্বের গুণাবলী খুঁজে পেয়েছেন। ওঝা এই বিষয়ে জানিয়েছেন,

“রোহিত যখন প্রথম মুম্বাইয়ের দলে আসেন, তখন তাকে কখনই দলের একজন নেতৃত্বকারীর ধাঁচে ফেলা যায়নি। কিন্তু যখন তাকে ডেকান চার্জার্সের কোর গ্রুপে রাখা হয়েছিল তখন ধীরে ধীরে সবকিছু পরিবর্তন হতে শুরু করে। সেই সময় অ্যাডাম গিলক্রিস্ট চেয়েছিলেন রোহিত শর্মাকে দলের সহ-অধিনায়ক করতে। রোহিত ধীরে ধীরে তার দক্ষতার মাধ্যমে সবাইকে বুঝিয়ে দিয়েছিলেন যে তিনি ভবিষ্যতে দলের অধিনায়কত্বের দায়িত্ব সবচেয়ে সফল ব্যক্তি হয়ে উঠবেন এবং তিনি তা আজ করছেনও। আসতে আসতে ডেকানেও এই আলোচনা শুরু হয়েছিলো যে চার্জার্সের টিমে  যদি কেউ গিলক্রিস্টের বদলে আসতে পারেন তাহলে সেটা একমাত্র রোহিত শর্মাই।“

Pragyan Ojha reveals how Adam Gilchrist spotted leadership qualities in a young Rohit Sharma

প্রসঙ্গত ২৬ শে ডিসেম্বর থেকে শুরু হতে চলা ভারত বনাম দক্ষিন আফ্রিকার আসন্ন ৩ ম্যাচের টেস্ট সিরিজের জন্য, বুধবার সর্বভারতীয় সিনিয়র নির্বাচক কমিটি ভারতের ১৮ সদস্যের একটি দল ঘোষণা করেছে।

চোটের জেরে এই দল থেকে বাদ পড়েছেন রবীন্দ্র জাদেজা, শুভমান গিল, অক্ষর প্যাটেল এবং রাহুল চাহার। বর্তমানে পুনর্বাসনের মধ্যে রয়েছেন তারা।

আরও পড়ুনঃ SA vs IND: দক্ষিন আফ্রিকা সফরের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করলো ভারত

সোমবার’ই আসন্ন সিরিজের নয়া ক্রীড়াসূচী ঘোষণা করেছিল সিএসএ। নতুন ক্রীড়াসূচি অনুযায়ী “বক্সিং ডে টেস্ট” (২৬ শে ডিসেম্বর) ম্যাচের মধ্যে দিয়ে শুরু হতে চলেছে ভারত – সাউথ আফ্রিকা সিরিজ। পরের দুই টেস্ট ম্যাচ আয়োজিত হবে যথাক্রমে ৩ এবং ১১ ই জানুয়ারি। তিন ম্যাচের টেস্ট সিরিজের পর অনুষ্ঠিত হবে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ, ১৯, ২১ ও ২৩ জানুয়ারি আয়োজিত হবে ম্যাচ গুলো।

সেঞ্চুরিয়নের সুপার স্পোর্ট পার্কে আয়োজিত হবে বক্সিং ডে টেস্ট। জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে আয়োজিত হবে দ্বিতীয় টেস্ট ম্যাচ। তৃতীয় টেস্ট ম্যাচ আয়োজিত হবে কেপ টাউনের নিউল্যান্ডসে। একদিবসীয় সিরিজের প্রথম দুই ম্যাচ আয়োজিত হবে পার্লের বোল্যান্ড পার্কে। শেষ ম্যাচ’টি কেপটাউনে।

ভারতের টেস্ট স্কোয়াড:

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), কেএল রাহুল, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, শ্রেয়াস আইয়ার, হনুমা বিহারী, ঋষভ পান্ত (উইকেটরক্ষক), ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), আর অশ্বিন , জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, মো. শামি, উমেশ যাদব, জাসপ্রিত বুমরাহ, শার্দুল ঠাকুর, মোঃ সিরাজ।

স্ট্যান্ডবাই প্লেয়ার:

নবদীপ সাইনি, সৌরভ কুমার, দীপক চাহার, আরজান নাগওয়াসওয়ালা।

আরও পড়ুনঃ Ashes, 1st Test : সেঞ্চুরি দোড়গোড়ায় ওয়ার্নার, চা – পান বিরতিতে যাওয়ার আগে লিড নিলো অস্ট্রেলিয়া