FIFA World Cup 2022 : জিতলো পর্তুগাল, ইতিহাস গড়লো রোনাল্ডো 

0
68
Portugal defeated Ghana 3-2 in FIFA World Cup 2022
Portugal defeated Ghana 3-2 in FIFA World Cup 2022

বৃহস্পতিবার কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) ঘানার বিরুদ্ধে জয় দিয়ে অভিযান শুরু করলো পর্তুগাল। রোনাল্ডো, ফেলিক্স, ফার্নান্দেজ’রা ম‍্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলা শুরু করেন।

শুরু থেকেই আক্রমণ ঝড় তোলে পর্তুগিজ’রা। শেষ অবধি কাতার বিশ্বকাপে (FIFA World Cup 2022) খেলা প্রথম ম‍্যাচ থেকে ৩ পয়েন্ট তুলে নিলো তারা, ঘানাকে ৩-২ গোলে হারিয়ে।

ম‍্যাচের প্রথমার্ধে ৭০ শতাংশ বলের দখল ব্ল‍্যাক স্টার্স’রা নিজেদের দখলে রেখেছিলো। সাতবার গোল মুখি শট নেয় তারা। গোল করার সুবর্ণ সুযোগ এসে গেছিলো রোনাল্ডোর কাছে। কিন্তু ঘানার গোলকিপার আটি – জিগি রুখে দেন পাঁচ বারের ব‍্যালন ডি’অর জয়ীর গোল করার প্রয়াস’কে। (FIFA World Cup 2022)

৩১ মিনিটে জালে বল জড়িয়ে দেন রোনাল্ডো, দুর্দান্ত শটে। কিন্তু সেই গোল রেফারি বাতিল করে দেয়। কারণ তার মনে হয়েছিলো শট নেওয়ার আগে রোনাল্ডো ফাউল করে বসেন ঘানার জিকু’কে। (FIFA World Cup 2022)

ম‍্যাচের প্রথমার্ধে একটাও গোলমুখী প্রয়াস ছিলো না ঘানার। খেলার স্কোরলাইন ০-০। দেখে মনে হচ্ছিলো প্রথম ম‍্যাচ থেকে অন্তত ১ পয়েন্ট তুলে নিলেই খুশি হতেন তারা।

তবে দ্বিতীয়ার্ধে খেলার রং বদলায় ঘানার। পুনরায় খেলা শুরুর ১০ মিনিটের মধ্যে দুই বার গোল করার চেষ্টা চালায় তারা। এর ফল’ও ভুগতে হয় তাদের।

আরও পড়ুনঃ India VS Bangladesh 2022 : অধিনায়ক তামিম, ফিরলেন সাকিব, ভারতের বিরুদ্ধে ODI সিরিজের দল ঘোষণা করলো বাংলাদেশ 

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো পেনাল্টি থেকে গোল করে এগিয়ে দেয় পর্তুগাল’কে। এই গোল করার সাথে সাথে ইতিহাস গড়েন রোনাল্ডো, টানা পাঁচটি বিশ্বকাপে গোল করার। কিন্তু পর্তুগাল এই লিড বেশি সময় ধরে রাখতে পারেনি।

কারণ এই গোল হজম করার আট মিনিটের মাথায় ঘানার অধিনায়ক আন্দ্রে আয়ুই সমতায় ফেরায় তার দেশকে।

তবে পলকে সমতায় ফেরে পর্তুগাল, জোয়াও ফেলিক্সের করা গোলে, গোল করান ব্রুনো ফার্নান্দেজ। এর মিনিট দুয়েক পর ব্রুনো ফের আরেকটি গোল করান পরিবর্ত হিসেবে নামা রাফায়েল লিয়াওকে দিয়ে।

পরে ওসমান বুকারি ঘানার তরফে একটি গোল শোধ দেন। ম‍্যাচের একেবারে শেষ মুহূর্তে ঘানাকে সয়তায় ফেরানোর সুযোগ হাতছাড়া করেছেন ইনাকি উইলিয়ামস। ম‍্যাচ জিতে ৩ পয়েন্ট নিয়ে দারুণ ভাবে কাতার বিশ্বকাপ অভিযান শুরু করলো পর্তুগাল।

আরও পড়ুনঃ IND vs NZ 2022 : উইলিয়ামসনকে মশলাদার খাবার খাইয়ে কিসের বদলা নিতে চাইছেন হর্ষ ভোগলে ? দেখুন ভিডিও