PCB : ভারতে ৫০ ওভারের বিশ্বকাপ বয়কট করার সাহস নেই পাকিস্তানের, বিস্ফোরক দাবি পাকিস্তান তারকার

0
106
PCB :
PCB : "PCB does not have enough guts to boycott an ICC event" - Danish Kaneria doubts Pakistan will walk the talk on 2023 World Cup

PCB – ২০২৩ সালে পাকিস্তানে অনুষ্ঠিত হতে চলা ৫০ ওভারের বিশ্বকাপ বয়কট করার সাহস নেই পাকিস্তানের ক্রিকেট বোর্ডের। এমনটাই জানিয়েছেন পাকিস্তানের প্রাক্তন টেস্ট ক্রিকেটার দানীশ কানেরিয়া।

ইতিমধ্যে পাকিস্তানের ক্রিকেট বোর্ডের (PCB) চেয়ারম‍্যান রামিজ রাজা স্পষ্ট করে দিয়েছেন ভারত যদি পাকিস্তানে আগামী বছর এশিয়া কাপে খেলতে না আসে, তাহলে পাকিস্তান ২০২৩ সালে ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে চলা ৫০ ওভারের বিশ্বকাপ বয়কট করবে।

কানেরিয়ার মতে এমন সিদ্ধান্ত নিলে সবচেয়ে বড়ো ক্ষতিটা পাকিস্তানের (PCB) হবে, তবে ভারতের কিছু ফারাক পড়বেনা। নিজের ইউটিউব চ‍্যানেলের ভিডিওতে কানেরিয়া বলেছেন,

“পাকিস্তান ক্রিকেট বোর্ডের (PCB) এতো সাহস নেই যে ভারতে অনুষ্ঠিত হতে চলা কোনও টুর্নামেন্ট বয়কট করবে। উল্টো দিকে পাকিস্তান খেলতে আসুক বা না আসুক, তা নিয়ে কোনও মাথাব‍্যাথা নেই পাকিস্তানের। তাদের ব‍্যবসায়িক লাভের অংকটা অনেক বেশি। কিন্তু পাকিস্তান যদি কোনও রকমে ভারতে বিশ্বকাপ খেলতে না যায় তাহলে তার মারাত্মক ফল ভুগবে।”

কানেরিয়া বলেছেন, রাজা যতোই বিরাট এমন দাবি করুক বিশ্বকাপ বয়কট করার কিন্তু শেষ অবধি পাকিস্তান (PCB) ভারতে বিশ্বকাপ খেলতে আসবেই। তার পরামর্শ এমন বক্তব্য রাখাটা উচিত নয় পাকিস্তানের ক্রিকেট বোর্ডের,

“শেষ অবধি পাকিস্তান ভারতে বিশ্বকাপ খেলতে যাবে। আইসিসির চাপে পাকিস্তান ক্রিকেট বোর্ডের অফিসিয়াল’দের কাছে আর কোনও বিকল্প থাকবেনা। এরপর আইসিসির কোনও ক্রিকেট টুর্নামেন্ট বয়কট করার কথা বললে সমস্যায় পড়বে পাকিস্তান ক্রিকেট।”

২০২৩ সালের এশিয়া কাপ আয়োজন করার দায়িত্ব পেয়েছে পাকিস্তান। তবে ইতিমধ্যে ভারতের তরফে জানিয়ে দেওয়া হয়েছে টুর্নামেন্ট যাতে কোনও নিরপেক্ষ স্থানে আয়োজন করা হয়, তারা সেই দাবি করবে।

এবছর ভারতীয় ক্রিকেট বোর্ডের সেক্রেটারি জয় শাহ বলেছিলেন ভারত পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যাবেনা। জয় নিজেই আবার এশিয়ান ক্রিকেট কাউন্সিলের প্রেসিডেন্ট।

আরও পড়ুনঃ FIFA World Cup 2022 : এমবাপের জোড়া গোলে অভিশাপ মুক্ত হলো ফুটবল বিশ্বকাপ

পাকিস্তানের বর্তমান যা রাজনৈতিক অবস্থা, তাতে সেদেশে এশিয়া কাপের মতো টুর্নামেন্ট আয়োজন করা আদৌও সম্ভব কি, সেই প্রশ্ন তুলেছেন কানেরিয়া। তার মতে শুধু ভারত কেনো বাংলাদেশ, শ্রীলঙ্কার মতো দল গুলো’ও পাকিস্তানে এশিয়া কাপে খেলতে আসতে না পারে। তিনি বলেন,

“এখনও অবধি এশিয়া কাপ আয়োজন করার জন্য অনেকটা সময় বাকি। ততদিনে দেশের পরিস্থিতি ঠিকঠাক থাকে কিনা, টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পাকিস্তানের হাতে থাকে কিনা, সেটা নিয়েই নিশ্চিত নই আমি। ওই সময় দেশের পরিস্থিতি কেমন থাকে সেটাই বুঝতে পারছিনা। হয়তো ভারত ছাড়া বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তানের মতো দেশ গুলো পাকিস্তানে খেলতে আসার জন্যে রাজি থাকলোনা, এমনটাও হতে পারে। গোটা পাকিস্তান চায় এশিয়া কাপ পাকিস্তান হোক, কিন্তু দেশের বর্তমান অশান্ত পরিস্থিতির কথা ভেবে তাদের শান্ত থাকা উচিত।”

আগামী ১ লা ডিসেম্বর থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩ ম‍্যাচের টেস্ট সিরিজ খেলবে পাকিস্তান, রাওয়ালপিন্ডি, মুলতান, করাচিতে খেলা হবে সিরিজের ম‍্যাচ গুলো। গত কয়েক বছর ধরে ক্রমশ স্বাভাবিক হচ্ছে পাকিস্তানের আন্তর্জাতিক ক্রিকেট, এরকম সময় ভারতের এমন সিদ্ধান্ত তাদের মারাত্মক চাপে ফেলে দিয়েছে।

আরও পড়ুনঃ Pakistan vs England 2022 : টেস্ট সিরিজ খেলতে পাকিস্তানে পৌঁছে গেলো বেন স্টোকসের ইংল্যান্ড