PCB : সরে গেলেন আফ্রিদি, পাকিস্তানের নতুন প্রধান নির্বাচক হলেন হারুন রাশিদ

0
9
PCB : Haroon Rashid takes over as Pakistan chief selector after Shahid Afridi stint
PCB : Haroon Rashid takes over as Pakistan chief selector after Shahid Afridi stint

অবশেষে পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB) বেছে নিল তাদের জাতীয় দলের পূর্ণ সময়ের মুখ্য নির্বাচককে। স্বাভাবিক ভাবেই তার জন্য সরে যেতে হল শহিদ আফ্রিদিকে। তাকে অন্তর্বর্তীকালীন মুখ্য নির্বাচক করা হয়েছিল। পূর্ণ সময়ের মুখ্য নির্বাচক হিসেবে বেছে নেওয়া হয়েছে প্রাক্তন পাক ক্রিকেটার হারুন রাশিদকে।

গত সোমবার রাতের দিকে এই ঘোষণা করেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (PCB) চেয়ারম্যান নাজাম শেঠি। তিনি বলেন, নতুন নির্বাচক কমিটির বাকিদের নাম পরে জানানো হবে। নাজাম শেঠি অবশ্য জানিয়েছেন, আফ্রিদিকে দীর্ঘ মেয়াদের জন্যে চেয়েছিলেন তারা। কিন্তু প্রাক্তন অলরাউন্ডার রাজি না হওয়ায় তাকে বদলানো হল।

প্রসঙ্গত, রামিজ রাজার জায়গায় পিসিবি (PCB) প্রধানের দায়িত্ব পেয়ে মহম্মদ ওয়াসিমের পুরনো নির্বাচক কমিটি ভেঙে দেন নাজাম শেঠি। পরে গত ২৪ শে ডিসেম্বর আফ্রিদিকে প্রধান নির্বাচক করে নিউজিল্যান্ড সিরিজের জন্য তিন সদস্যের অন্তর্বর্তীকালীন নির্বাচক কমিটি তৈরি করা হয়েছিল। এখন আবার পূর্ণ সময়ের দায়িত্ব দিয়ে নির্বাচক কমিটির সদস্যদের বেছে নেওয়া হচ্ছে।

গত ২২ শে ডিসেম্বর রাশিদকে ১৪ জনের ক্রিকেট পরিচালন সমিতিতে রাখা হয়েছিল। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এই নির্দেশ দিয়েছিলেন। তবে নাজাম শেঠি জানিয়েছেন, মুখ্য নির্বাচক হওয়ার পর সেই কমিটি থেকে পদত্যাগ করেছেন রাশিদ। প্রসঙ্গত, এর আগেও এই দায়িত্ব পালন করেছেন ৬৯ বছরের হারুন। ২০১৫ এবং ২০১৬ সালে পাকিস্তানের প্রধান নির্বাচক ছিলেন তিনি।

আরও পড়ুনঃ Shubman Gill : একসময় সদ্য জাতীয় দলে সুযোগ পাওয়া গিলকে সামলাতে পারতেন না তিনি, এমনটাই জানালেন ভারতের প্রাক্তন ফিল্ডিং কোচ

হারুন রাশিদ ১৯৭৭ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত দেশের হয়ে ২৩ টি টেস্ট এবং ১২ টি এক দিনের ম্যাচ খেলেছেন। নির্বাচক ছাড়াও পিসিবির (PCB) ক্রিকেট অপারেশন্সের পরিচালক ও পাকিস্তান দলের ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন তিনি। গত বছর পিসিবি-র উৎকর্ষ কেন্দ্রের ডিরেক্টর পদ থেকে অবসর নেন হারুন রাশিদ। এর পাশাপাশি সিনিয়র এবং জুনিয়র দলের ম্যানেজার এবং হেড কোচ হয়েছেন।

অন্যদিকে নাজাম শেঠি বহু দিন ধরেই মিকি আর্থারকে ফিরিয়ে আনার জন্য তৎপর হয়েছেন। মিকি আর্থারক কোচ হিসেবে ফিরিয়ে আনতে চান নাজাম শেঠি। (PCB) তিনি বলেছেন,

“মিকির সঙ্গে এখনও কথা চলছে। ৯০ শতাংশ আলোচনা শেষ। অনেক বিষয় নিয়ে কথা হয়েছে। আশা করি আগামী কয়েক দিনের মধ্যে ভালো খবর দিতে পারবো। মিকি কোচ হলে ও নিজেই দল তৈরি করবে।”

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : “এই সফরে উইলিয়ামসন না থাকায় নতুন নতুন ফর্মেশন দেখার সুযোগ মিলছে” –  ড্যারিল মিচেল