বিশ্ব মজে বিশ্বকাপে ২: টি টোয়েন্টি বিশ্বকাপের আসরে অস্ট্রেলিয়া, সাউথ আফ্রিকার মতো হেভিওয়েট দেশগুলোর গড়া নজির স্পর্শ করলো ওমান !

0
144
Oman touches record set by Australia and South Africa in T20 World Cup
Oman touches record set by Australia and South Africa in T20 World Cup

রোববার মুস্কাটে ঘরের মাঠ আল আমিরাত ক্রিকেট স্টেডিয়ামে টি টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম‍্যাচে পাপুয়া নিউগিনি’কে ১০ উইকেটে হারিয়ে দিলো ওমান। আর এই জয়ের মধ্যে দিয়ে টি টোয়েন্টি বিশ্বকাপের আসরে বিরল নজির স্থাপন করলো তারা। যে নজির আর মাত্র দুই’বার দেখা গেছিলো টি টোয়েন্টি বিশ্বকাপে।

এর আগে মাত্র দুই দেশ টি টোয়েন্টি বিশ্বকাপের আসরে ১০ উইকেট জয়লাভ করেছিলো। দেশ দুটোর নাম অস্ট্রেলিয়া, সাউথ আফ্রিকা।

২০ শে সেপ্টেম্বর, ২০০৭ সালে কেপটাউনে টি টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বের ম‍্যাচে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা। ম‍্যাচে প্রথমে ব‍্যাটি‌ং করতে নেমে ১০১ রানে গুটিয়ে যায় ১০১ রানে। একাই ৪ উইকেট তুলে নিয়েছিলেন অজি পেসার স্টুয়ার্ট ক্লার্ক, তিনি নির্বাচিত হয়েছিলেন ‘ম‍্যান অফ দ‍্য ম‍্যাচ’, শ্রীলঙ্কার দেওয়া এই সামান্য লক্ষ‍্যমাত্রা ১০.২ ওভারের মধ্যে তুলে দেন দুই কিংবদন্তি অজি ওপেনার ব‍্যাটার অ্যাডাম গিলক্রিস্ট (৩১) এবং ম‍্যাথু হেডেন (৫৮), টি টোয়েন্টি বিশ্বকাপের আসরে সেই প্রথম বার কোনও দেশ ম‍্যাচে ১০ উইকেটে জয় নিশ্চিত করেছিলো।

আরও পড়ুনঃ T20WC : বাবাকে দেশের জার্সি গায়ে দেখে অবাক অশ্বিন কন‍্যা, সোশ্যাল মিডিয়ায় জানালেন খোদ অশ্বিন’ই

এর বছর পাঁচেক পর ২০ শে সেপ্টেম্বর ২০১২ সালে ফের আরও একবার টি টোয়েন্টি বিশ্বকাপের আসরে এই নজির স্পর্শ করে সাউথ আফ্রিকা দল জিম্বাবুয়ে’কে ১০ উইকেটে হারানোর মধ্যে দিয়ে। হাম্বানতোতা’য় সেইদিন প্রোটিয়াস দের বিপক্ষে ম‍্যাচে বড়সড় ব‍্যাটিং বিপর্যয়ের মুখোমুখি হয় জিম্বাবুয়ে। কিংবদন্তি সাউথ আফ্রিকার অলরাউন্ডার জ‍্যাক কালিস সেই ম‍্যাচে ৪ ওভার বোলিং করে তুলে নিয়েছিলেন ৪ টি উইকেট, যার মধ্যে একটি ছিলো আবার মেডেন ওভার। ২০ ওভার শেষে ৮ উইকেট খুঁইয়ে ৯৩ রান তোলে জিম্বাবুয়ে। ব‍্যাটিং করতে নেমে ১২.৪ বলে ৯৪ রান করে ফেলে সাউথ আফ্রিকার ওপেনার দুই ব‍্যাটার রিচার্ড লেভি (৫০) এবং হাসিম আমলা (৩২)।

প্রথম দুই বার টি টোয়েন্টি বিশ্বকাপের আসরে এই নজির ঘটেছিলো ৫ বছর অন্তর, ২০০৭ সালের পর ২০১২ সাল। এরপর বছর নয়েক বাদে সেই স্মৃতি ফেরালো ওমান, পাপুয়া নিউগিনি’কে ১০ উইকেটে হারিয়ে এবছর টি টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে। জাতিন্দর সিং (৭৩*) এবং আকিব ইলিয়াস (৫০*) মিলে ঘরের মাঠে ১০ উইকেটে জয় নিশ্চিত করে ওমানের। নিঃসন্দেহে কৃতিত্বের বিষয় এমন উঠতি একটি দেশের কাছে এমন নজির স্পর্শ করার জন্য।

আরও পড়ুনঃ SAFF 2021: সাফের মঞ্চে সব পুরস্কার নিজের দখলে রাখলেন সুনীল ছেত্রী !