Olympics 2028 : ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সেও ঠাই হলোনা ক্রিকেটের, জানুন বিস্তারিত

0
14
Olympics 2028 : IOC rejects ICC's bid to be included at the 2028 Los Angeles Olympics; fresh pitch set to be made for cricket's inclusion for 2032 edition
Olympics 2028 : IOC rejects ICC's bid to be included at the 2028 Los Angeles Olympics; fresh pitch set to be made for cricket's inclusion for 2032 edition

Olympics 2028 – অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে বহু দিন ধরে চলছে টানাপোড়েন। আদৌ কি এই প্রতিযোগীতায় ক্রিকেটকে ঢোকানো হবে ? এই প্রশ্নটাই চলছিল সবার মনে। এবার সমস্ত জল্পনার অবসান ঘটেছে।

সম্প্রতি জানা গিয়েছে যে, ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে (Olympics 2028) ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হচ্ছে না। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির পক্ষ থেকে এই খবর জানানো হয়েছে। একই সঙ্গে আইওসি’র তরফেও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। নিঃসন্দেহে এই খবরটি ক্রিকেট প্রেমীদের কাছে চরম হতাশার।

তবে এমনও জানা গিয়েছে যে, সব কিছু ঠিক ঠাক থাকলে ২০২৮-এ না হলেও, তার পরের অলিম্পিক্স (Olympics 2028) অর্থাৎ ২০৩২ সালের ব্রিসবেন অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হতে পারে। তবে সবটাই এখনও জল্পনার স্তরেই রয়েছে। নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না।

আইসিসি ইতিমধ্যে একটি নতুন অলিম্পিক্স কমিটিও গঠন করে ফেলেছে। যার নেতৃত্বে থাকবেন বিসিসিআই সচিব জয় শাহ। তিনি আইসিসি’তে ভারতীয় ক্রিকেট বোর্ডের হয়েও প্রতিনিধিত্ব করেন।  আইওসি ২০২২ সালের ফেব্রুয়ারিতে জানিয়েছিল যে, লস অ্যাঞ্জেলেস গেমসে মোট ২৮ টি ক্রীড়া ইভেন্ট হবে, এবং তরুণদের কথা মাথায় রেখে সম্ভাব্য নতুন খেলাগুলিকেও যুক্ত করা হবে। তবে ক্রিকেটকে আপাতত দূরেই সরিয়ে রাখছে আইওসি।

প্রসঙ্গত, ১৯০০ সালের প্যারিস অলিম্পিক গেমসে ক্রিকেট শুধুমাত্র একবারই অংশগ্রহন করেছিল।  যেখানে গ্রেট ব্রিটেন এবং আয়োজক ফ্রান্স – এই দুই দলই ছিল অংশগ্রহণকারী। গত বছর অগস্টে আইওসি আরও আটটি ক্রীড়া শাখার সঙ্গে পর্যালোচনার জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত করেছিল। শোপিস ইভেন্টের জন্য বিবেচনা করা বাকি আটটি খেলা হল – বেসবল/সফটবল, পতাকা ফুটবল, ল্যাক্রোস, ব্রেক ডান্সিং, কারাটে, কিকবক্সিং, স্কোয়াশ এবং মোটরস্পোর্ট।

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : শুভমান গিল ওপেন করবেন বিশ্বকাপে, এখনই সে ব‍্যাপারে নিশ্চিত নন প্রাক্তন ভারত তারকা

অলিম্পিকে অন্তর্ভুক্তির জন্য বিবেচনা করার জন্য আইওসির নীতি অনুসারে একটি খেলাকে অবশ্যই কিছু নির্দিষ্ট প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। এর মধ্যে খরচ এবং জটিলতা হ্রাসের অগ্রাধিকার, নিরাপত্তা এবং স্বাস্থ্যের সঙ্গে জড়িত সর্বোত্তম খেলাধুলাকে প্রথমে যুক্ত করা হবে। (Olympics 2028)

যাইহোক, ২০২২ সালের কমনওয়েলথ গেমসে আটটি দেশের মধ্যে মহিলাদের টি-টোয়েন্টি ফরম্যাটে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। অলিম্পিক গেমসে একটি ক্রীড়া ইভেন্টের ক্ষেত্রে এটি অবশ্যই পুরুষ এবং মহিলা উভয়ের জন্যই হতে হবে। (Olympics 2028)

গত বছর কমনওয়েলথে অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, বার্বাডোজ, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা অংশ নিয়েছিল। বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে মেয়েদের ক্রিকেটের সবকটি ম্যাচ এজবাস্টনে অনুষ্ঠিত হয়েছিল। অস্ট্রেলিয়া ফাইনালে ভারতকে হারিয়ে সোনা পেয়েছিল, এবং রুপোর পদক পেয়েছিলেন ভারতের মেয়েরা।

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : রান করার সুযোগ পেয়ে তৃপ্ত ইশান কিষাণ, বললেন জেতাতে চান দেশকে