IPL 2021: আইপিএলের ফাইনালে টস করতে এসে বিরল নজির গড়লেন মহেন্দ্র সিং ধোনি

0
61
MS Dhoni becomes first captain to lead 300 matches in T20 format
MS Dhoni becomes first captain to lead 300 matches in T20 format

ফের নজির স্থাপন করলেন চেন্নাই সুপার কিংস দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এদিন আইপিএলের ফাইনাল ম‍্যাচ’টাই ছিলো তার কেরিয়ারের অধিনায়ক হিসেবে ৩০০ তম টি টোয়েন্টি ম‍্যাচ। এক্ষেত্রে তার ধারেকাছে নেই বিশ্বের আর কোনও ক্রিকেটার’ই। দ্বিতীয় স্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের ড‍্যারেন স‍্যামি, ২০৮ টা টি টোয়েন্টি ম‍্যাচে নেতৃত্ব দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে এবারের আইপিএল ফাইনালে কলকাতা নাইট রাইডার্স’কে ২৭ রানে হারিয়ে দিলো চেন্নাই সুপার কিংস। এই নিয়ে মোট ৪ বার আইপিএল জিতলো ধোনি নেতৃত্বাধীন সিএসকে। এর আগে তারা জিতেছিলো ২০১০, ২০১১ এবং ২০১৮।

চেন্নাইয়ের দেওয়া ১৯৩ রানের লক্ষ‍্যমাত্রা চেজ করতে নেমে শুরু’টা দারুণ ভাবে করেছিলো কলকাতা। প্রথম ৬ ওভারেই ৫৫ রান তুলে ফেলে ভেঙ্কটেশ আইয়ার – শুভমান গিল জুটি। গত ম‍্যাচের ন‍্যায় এদিন’ও ফের আরও একবার ঝলসে উঠলো আইয়ারের ব‍্যাট। ম‍্যাচের ১০ ওভারের মধ্যে আরও একট হাফসেঞ্চুরি করে ফেললেন তিনি, মাত্র ৩১ বলে।

MS Dhoni Sportzpics 6401
MS Dhoni becomes first captain to lead 300 matches in T20 format, Source- IPLT20

কলকাতা শিবিরে প্রথম আঘাত হানা’র চেষ্টা চালিয়েছিলেন রবীন্দ্র জাদেজা। কিন্তু শুভমান গিলের খেলা শর্টে বল গিয়ে স্পাইডার ক‍্যামে লাগায় সেই ডেলিভারি’টাকে ‘ডেডবল’ বলে ঘোষণা করা হয়। ১০ ওভার শেষে কলকাতার স্কোর ছিলো ৮৮/০।

১১ নম্বর ওভারে শার্দুল ঠাকুর এসে তুলে নেন আইয়ারের (৫০) উইকেট। একই ওভারে শূন্য রানে ফেরেন নীতিশ রানা। তখনও জয়ের জন্য কলকাতার প্রয়োজন ১০০ রান, ৫৪ বলে।

আরও পড়ুনঃ IPL 2021: কলকাতা’কে হারিয়ে ৪ নম্বর আইপিএল ট্রফি জয় করলো চেন্নাই

এরপর ধারাবাহিক ভাবে উইকেট পতন হওয়া শুরু হয় নাইটদের। ১৫ ওভার শেষে দলের স্কোর হয়ে দাড়ায় ১২০/৬। জয়ের জন্য তখনও ৭৩ রান। ক্রমশ রান তাড়া করাটা ধরাছোঁয়া’র বাইরে চলে যায় নাইটদের।

প্রথমে ব্যাটিং করতে নেমে দুরন্ত ইনিংস খেলেন ফাফ দু প্লেসিস। তিনি করেন ৮৬ রান, যার জেরে ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ১৯২ রান তোলে চেন্নাই। অপ‍রাজিত ছিলেন রবিন উথাপ্পা। তিনি খেলেন ঝোড়ো ১৫ বলে ৩১ রানের ইনিংস। ৩৭* রান করে অপরাজিত ছিলেন মইন আলী। নাইট’দের তরফে সফল বোলার নারিন, ২৬ রান দিয়ে তিনি তুলে নিয়েছিলেন ২ উইকেট।

আরও পড়ুনঃ SAFF 2021: পেলে’কে টপকে গেলেন সুনীল ছেত্রী, সামনে এবার মেসি !