Mirabai Chanu : বিশ্ব চ‍্যাম্পিয়ানশিপে রুপো পেলেন অলিম্পিক পদক জয়ী চানু

0
29
Mirabai Chanu : Olympic medalist Mirabai Chanu won silver at the World Championships
Mirabai Chanu : Olympic medalist Mirabai Chanu won silver at the World Championships

Mirabai Chanu – কলোম্বিয়ার বোগোটায় বিশ্ব ওয়েটলিফটিং চ‍্যাম্পিয়ানশিপ রুপোর পদক জিতলেন অলিম্পিক মেডেলিস্ট মিরাবাই চানু।

মিরাবাই (Mirabai Chanu) মোট ২০০ কেজি ওজন তুলেছেন (৮৭ কেজি স্ন‍্যাচ + ১১৩ কেজি ক্লিন এবং জার্ক)। তৃতীয় স্থানে শেষ করেছে অলিম্পিক চ‍্যাম্পিয়ান চাইনা হোউ ঝিহুয়া (১৯৮ কেজি), প্রথম স্থানে শেষ করেছেন চিনের জিয়াং হুইহুয়া (২০৬ কেজি)।

কব্জির সমস্যা প্রকট হয়ে উঠেছিলো চানুর (Mirabai Chanu) যখন দ্বিতীয় বারের মতো ক্লিন অ্যান্ড জার্ক অ্যাটেম্পট করার সময়। কিন্তু পরিস্থিতি সামাল দিয়ে ১১৩ কেজি ওজন তুলে ফেলেন তিনি। স্ন‍্যাচ ইভেন্টে তুলেছিলো ৮৭ কেজি। ক্লিন অ্যান্ড জার্কে ১১৩ কেজি তুলে নিয়ে রুপো জেতেন চানু।

বিশ্বচ্যাম্পিয়নশিপের আসরে এটা দ্বিতীয় বারের পদক জিতলো চানু (Mirabai Chanu)। এর আগে ২০১৭ সালে বিশ্ব চ‍্যাম্পিয়ানশিপে সোনা জিতেছিলেন তিনি। ২০১৯ সালে চতুর্থ স্থানে শেষ করেছিলেন।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : ধাওয়ান’কে অবসর নেওয়ার পরামর্শ দিলেন নেটিজেনরা

এই মুহূর্তে ২০২৪ সালে প‍্যারিস অলিম্পিকের যোগ‍্যতা অর্জন করার লক্ষ‍্যে এগোচ্ছেন চানু। এমন একটা সময় এই রুপোর পদক জয় তাকে দারুণ আত্মবিশ্বাস জোগাবে।

এদিন চানুর চোট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের কোচ বিজয় শর্মা। তিনি বলেছেন,

“চোট লাগে যেকোনো অ্যাথলিটের। এবিষয় কোনো সন্দেহ নেই। তবে চানুর আজকের চোট ভাবিয়ে তুলেছিলো। তবে শেষ অবধি ও করে দেখিয়েছে। তবে আমাদের মধ্যে কোনো চাপ কাজ করেনি। চানুর কাছে এই কাজ কখনও কঠিন ছিলো না। এমন ইভেন্টে আগেও বহুবার খেলতে নেমেছে ও। এমন পদক ওর আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দেবে।”

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : ‘মেহেদী হাসান মিরাজ, নামটা মনে রাখবেন’! ভারতের বিপক্ষে সেঞ্চুরি করে সকলের মন জয় করে নিলেন বাংলাদেশের তারকা অল রাউন্ডার