Mignon du Preez : দীর্ঘ ১৬ বছরের দাপুটে ক্যারিয়ারের ইতি টানলেন মিগনন ডু’প্রীজ

0
16
Mignon du Preez : Mignon du Preez announces retirement from international cricket
Mignon du Preez : Mignon du Preez announces retirement from international cricket

দক্ষিণ আফ্রিকা’র মহিলা ক্রিকেট দলের অন্যতম সেরা ব্যাটার মিগনন ডু’প্রীজ (Mignon du Preez)। দীর্ঘ ১৬ বছর বিশ্ব মঞ্চে দাপিয়ে খেলার পর, এবার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন তিনি। গত শুক্রবার আন্তর্জাতিক ক্রিকেট’কে চিরতরে বিদায় জানানোর কথা জানিয়েছেন দক্ষিণ আফ্রিকা’র অন্যতম সেরা মহিলা ক্রিকেটার মিগনন ডু’প্রীজ।

মিগনন জানিয়েছেন, পরিবারকে আরও বেশি করে সময় দিতে চান তিনি (Mignon du Preez)। পাশাপাশি ঘরোয়া ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্ম্যাটেও তিনি মনোনিবেশ করতে চান।

দক্ষিণ আফ্রিকা’র হয়ে ওয়ানডে’তে ৩৩ গড়ে রান করেছেন মিগনন। ২০০৭ সালে প্রোটিয়া’দের হয়ে অভিষেক হয়েছিল তার। তারপর থেকে টানা ১৫ বছর জাতীয় দলের হয়ে খেলেছেন তিনি। দেশের হয়ে ১৫৪ টি ওয়ানডে’তে খেলেছেন মিগনন ডু’প্রীজ। পাশাপাশি ১১৪ টি টি-২০ ম্যাচেও খেলেছেন তিনি।

২০১৪ সালে দেশের হয়ে একমাত্র টেস্ট’টি খেলেছিলেন মিগনন (Mignon du Preez)। ভারতের বিরুদ্ধে সেই টেস্টে শতরান’ও করেছিলেন তিনি।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : একেবারেই অভিজ্ঞ অধিনায়ক নন রাহুল ! রাহুলের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুললেন ওয়াসিম জাফর

মিগনন অবসর প্রসঙ্গে এক বিবৃতিতে জানিয়েছেন,

“আমি ক্রিকেট’কে অত্যন্ত ভালোবাসি। ফলে ভালোবাসার জিনিসকে এত সহজে ছেড়ে যাওয়াটা মোটেও সহজ কাজ নয়। ভালোবাসার জিনিস থেকে সরে আসার সিদ্ধান্তটা মোটেও সহজ ছিল না। তবে আমার হৃদয় জানে যে, আন্তর্জাতিক ক্রিকেটের সব ফর্ম্যাট’কে আলবিদা জানানোর এটাই সঠিক সময়। তবে আমি সংক্ষিপ্ত ফর্ম্যাটে খেলা চালিয়ে যাবো গ্লোবাল‌ লিগগুলো’তে। আমি মা হতে পেরে, নিজেকে সৌভাগ্যবান বলে মনে করি। আমি নিজের পরিবার’কে সময় দিতে চাই।”

প্রসঙ্গত, ৩২.৯৮ গড়ে ওয়ানডে’তে ৩৭৬০ রান করেছেন তিনি (Mignon du Preez)। ২০.৯৮ গড়ে টি-২০ ক্রিকেটেও ১৮০৫ রান রয়েছে তার। অস্ট্রেলিয়া’র বিগ ব্যাশ লিগে তিনি হোবার্ট হ্যারিকেন দলের সঙ্গে চুক্তিবদ্ধ। ইংল্যান্ডের দ্য হান্ড্রেড প্রতিযোগিতা’য় তিনি খেলেন ট্রেন্ট রকেটসের হয়ে।

পাশাপাশি জাতীয় দলের অধিনায়কত্বও সামলেছেন তিনি। ৪৬ টি ওয়ানডে, ৫০ টি টি-২০ এবং একটি টেস্টে দেশ’কে নেতৃত্ব দিয়েছেন তিনি। তার নেতৃত্বেই দক্ষিণ আফ্রিকা প্রথম বার ২০১৪ সালে মহিলা টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে খেলেছিল।

পাশাপাশি ভারত এবং বাংলাদেশে অজি’রা প্রথমবার ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেয়েছিল তার নেতৃত্বেই। ২০১৬ সালে নিজের ব্যাটিংয়ে মনোনিবেশ করার কারণে তিনি (Mignon du Preez) অধিনায়কত্ব ছেড়ে দিয়েছিলেন।

আরও পড়ুনঃ AUS vs WI 2022 : ল্যাবুশানে-হেডের সেঞ্চুরি’র মহিমায় দ্বিতীয় দিনে ম্যাচের রাশ অজি’দের হাতেই