ICC Rankings : টি-২০ এবং ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে দারুন উন্নতি মান্ধানা’র, জানুন বিস্তারিত…..

0
16
Mandhana's great improvement in ICC ranking
Mandhana's great improvement in ICC ranking

মহিলাদের টি-২০ আন্তর্জাতি’কে আইসিসি-র ব্যাটার’দের র‍্যাঙ্কিংয়ে (ICC Rankings) কেরিয়ারের সেরা জায়গায় পৌঁছে গেলেন স্মৃতি মান্ধানা। একদিনের আন্তর্জাতিকে ব্যাটার’দের র‍্যাঙ্কিংয়েও তার অবস্থানগত উন্নতি হয়েছে। ভারতের মহিলা ক্রিকেট দল এই মুহূর্তে রয়েছে ইংল্যান্ড সফরে। তিন ম্যাচের একদিনের সিরিজে প্রথম ম্যাচটি জিতেছে তারা। তারই মধ্যে শিবিরে এলো এই খুশির খবর।

ইংল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজে অবশ্য হেরে গিয়েছিল হরমনপ্রীত কৌরের নেতৃত্বাধীন ভারত। যদিও ওপেনার মান্ধানা তিন ম্যাচে ১১১ রান করেছিলেন। দ্বিতীয় টি-২০ আন্তর্জাতি’কে তিনি অপরাজিত ছিলেন ৭৯ রানে। এই দুরন্ত পারফরম্যান্সের সুবাদেই দুই ধাপ উঠে তিনি চলে এলেন র‍্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে। (ICC Rankings)

একদিনের আন্তর্জাতি’কে বিশ্বের এই প্রাক্তন ১ নম্বর ব্যাটার টি-২০ আন্তর্জাতি’কে এতোটা উপরে এলেন এই প্রথম। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের আন্তর্জাতি’কে স্মৃতি সর্বাধিক ৯১ রান করে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ম্যাচের সেরাও হন তিনি। এই পারফরম্যান্সের দৌলতে তিনি একদিনের আন্তর্জাতি’কে ব্যাটার’দের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ উঠে সপ্তম স্থানে চলে এসেছেন। গত মাসে টি-২০ আন্তর্জাতি’কে তৃতীয় স্থানে ছিলেন স্মৃতি। এবার মেগ ল্যানিং’কে টপকে তিনি দখল করলেন দ্বিতীয় স্থান।

আরও পড়ুনঃ Ravi Bishnoi : বিশ্বকাপের মূল স্কোয়াডে জায়গা না পেয়ে, রহস্যময় পোস্ট করে ঠিক কিসের ইঙ্গিত দিলেন রবি বিষ্ণোই !

এদিকে, ইংল্যান্ডের বিরুদ্ধে দুরন্ত অর্ধশতরান হাঁকিয়ে ৭৪ রানে অপরাজিত থাকেন অধিনায়ক হরমনপ্রীত কৌর। ভারত অধিনায়ক চার ধাপ উঠে ওডিআই র‍্যাঙ্কিংয়ে নবম স্থানে রয়েছেন। দীপ্তি শর্মা এক ধাপ উঠে ৩২ এবং উইকেটকিপার ইয়াস্তিকা ভাটিয়া ৮ ধাপ উঠে ৩৭ নম্বরে রয়েছেন। ইয়াস্তিকা ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিনের আন্তর্জাতি’কে হাফ সেঞ্চুরি করেছিলেন। (ICC Rankings)

অন্যদিকে বোলার’দের তালিকায় দীপ্তি ছয় ধাপ উঠে এসেছেন, তিনি এখন রয়েছেন ১২ নম্বরে। দীপ্তি হোভের ম্যাচটিতে ৩৩ রানে দুই উইকেট দখল করেন। (ICC Rankings)

গতকাল ক্যান্টারবারিতে দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক। এই সিরিজের তৃতীয় ম্যাচটি হবে শনিবার। সেটি হবে ঝুলন গোস্বামী’র কেরিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ। তবে তার আগে গতকাল দিন-রাতের ম্যাচ’টি জিতলেই সিরিজ পকেটে পুরে ফেলবে ভারত। (ICC Rankings)

এদিকে, টি-২০ আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ে ব্যাটার’দের তালিকায় হরমনপ্রীত এক ধাপ উপরে উঠেছেন, এখন তিনি রয়েছেন ১৪ নম্বরে। বোলার’দের তালিকায় রেণুকা সিং তিন ধাপ উঠে ১০ এবং স্পিনার রাধা যাদব ৪ ধাপ উঠে ১৪ নম্বরে রয়েছেন। অলরাউন্ডার স্নেহ রানা ও পূজা বস্ত্রকার যুগ্মভাবে রয়েছেন ৪১-এ। টি-২০ আন্তর্জাতি’কে ব্যাটার’দের তালিকার শীর্ষস্থান দখল করেছিলেন বেথ মুনি, কমনওয়েলথ গেমসে সর্বাধিক রান করার দৌলতে। সেই স্থান তিনি দখলে রেখেছেন। (ICC Rankings)

আরও পড়ুনঃ Abu Dhabi T10 : এবার আসন্ন আবুধাবি টি-১০ লিগে এক নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজ সিং’কে, এছাড়াও নতুন চমকের সাথে থাকছেন কায়রন পোলার্ড