FIFA World Cup 2022 : কাতার বিশ্বকাপের পর অবসর নেবেন লিও মেসি 

0
37
Lionel Messi will retire after the FIFA World Cup 2022 in Qatar
Lionel Messi will retire after the FIFA World Cup 2022 in Qatar

FIFA World Cup 2022 – কাতার বিশ্বকাপের ফাইনাল ম‍্যাচ দেশের হয়ে শেষ ম‍্যাচ হতে চলেছে তার। সেমিফাইনালে ক্রোয়েশিয়াকে হারানোর পর সেটা নিশ্চিত করেছেন লিও মেসি।

জুলিয়ান আলভারেজের জোড়া গোল এবং মেসির পেনাল্টি থেকে করা একমাত্র গোলের উপর নির্ভর করে বুধবার ভারতীয় সময় মধ‍্যরাতে লুসাইল স্টেডিয়ামে ক্রোয়েশিয়াকে হারিয়ে কাতার বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেলো আর্জেন্টিনা। (FIFA World Cup 2022)

খেলা শেষে আর্জেন্টিনার সংবাদ মাধ‍্যম ‘Diario Deportivo Ole’কে মেসি বলেছেন, রোববার ফাইনাল ম‍্যাচটাই তার কেরিয়ারের শেষ ম‍্যাচ হতে চলেছে দেশের হয়ে। মেসি বলেছেন, (FIFA World Cup 2022)

“দেশের হয়ে যতোটুকু অর্জন করতে পেরেছি তার জন্যে ভীষণ খুশি আমি। ফাইনাল টা দেশের হয়ে শেষ ম‍্যাচ আমার।

এরপরের বিশ্বকাপ আসতে বহুবছর বাকি আছে, ততদিন খেলা চালিয়ে যাবো বলে মনে হচ্ছে না। এভাবে ইতি টানাটাই সেরা মনে হচ্ছে আমার।”

এবারের বিশ্বকাপে আলাদাই ছন্দে আছেন মেসি। এখনও অবধী খেলা ছয়টি ম‍্যাচের মধ্যে চারটিতে সেরার পুরস্কার পেয়েছেন। গোল করেছেন পাঁচটি।

ক্রোয়েশিয়ার বিরুদ্ধে সেমিফাইনালে খেলাকালীণ একাধিক রেকর্ড ভেঙেছেন মেসি।

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : কামব‍্যাক কিভাবে করতে হয় সেটা সবাইকে পূজারাকে দেখে শেখার পরামর্শ দিলেন কাইফ

বিশ্বকাপ সেমিফাইনালের ৩৪ মিনিটে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম‍্যাচে পেনাল্টি থেকে গোল করে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে দিয়েছিলো লিও, এটাই ছিলো তার বিশ্বকাপ কেরিয়ারের ১১ তম গোল। আর এই গোল করার মধ্যে দিয়ে বিশ্বকাপের আসরে আর্জেন্টিনার তরফে সর্বোচ্চ গোল করার রেকর্ড নিজের দখলে নিলেন মেসি। (FIFA World Cup 2022)

বিশ্বকাপে সর্বকালের গোল করার নিরিখে হাঙ্গেরির কিংবদন্তি স্যান্ডর ককসিস এবং জার্মান গোল মেশিন জুরগেন ক্লিন্সমেনের রেকর্ড ছুঁলেন মেসি, এই দুই প্রাক্তন কিংবদন্তি ফুটবলারের করা গোল সংখ্যা’ও ১১। এখন মেসির সামনে আছেন পেলে (১২), জ ফ‍্যঁতা (১৩), জার্ড মুলার (১৪), ব্রাজিলের রোনাল্ডো (১৫) এবং জার্মানির মিরোস্লাভ ক্লোজে (১৬)। (FIFA World Cup 2022)

এটাই ছিলো মেসির ২৫ তম বিশ্বকাপ ম‍্যাচ। বিশ্বকাপের সবচেয়ে বেশী ম‍্যাচ খেলার বিচারে জার্মানির লোথার ম‍্যাথুজের নজির স্পর্শ করলেন তিনি‌। ফাইনালে খেলতে নেমে এই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়বেন‌ মেসি। (FIFA World Cup 2022)

আরও পড়ুনঃ IND vs BAN 2022 : জন্মদিনে ফের দেশের হয়ে টেস্ট খেলার সুযোগ পেলেন কূলদীপ যাদব