Roger Federer : “অভ‍্যেসের অবসর নেই” ফেডেরারের অবসরের দিন সচিন তেন্ডুলকর বললেন …

0
92
Legendary Swiss tennis star Roger Federer announced retirement
Legendary Swiss tennis star Roger Federer announced retirement

Roger Federer – দীর্ঘ ২২ বছরের তারায় তারায় উজ্জ্বলতায় ঝলমলে কেরিয়ারে ইতি। আর এই ইতি টানার সাথে সাথে টেনিস ইতিহাসের আরেক অধ‍্যায়ের সমাপ্তি। অবসর নিলেন কিংবদন্তি স‍্যুইৎজারল‍্যান্ডের টেনিস তারকা রজার ফেডেরার, বৃহস্পতিবার তিনি সিদ্ধান্ত নিয়েছেন আগামী সপ্তাহ থেকে শুরু হতে চলা লেভার কাপ’ই তার কেরিয়ারের শেষ টুর্নামেন্ট হতে চলেছে।

২০ বারের গ্রান্ডস্লাম জয়ী টেনিস কিংবদন্তি ফেডেরার (Roger Federer) এই সিদ্ধান্ত ঘোষণা করার পর থেকেই বিশ্ব ক্রীড়া সম্প্রদায়ের দিগগজ সকল ব্যক্তিত্বরা তাকে শুভেচ্ছা জানিয়েছেন। তালিকায় আছেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)। ফেডেরার’কে কুর্নিশ জানিয়েছেন ‘ক্রিকেট ইশ্বর’, তার অকপট স্বীকারোক্তি ফেডেরীয় টেনিস ঘরানার একনিষ্ঠ ভক্ত তিনি।

ট‍্যুইট করে সচিন লিখেছেন –

“অসাধারণ কেরিয়ার রজার ফেডেরার (Roger Federer), আমরা সকলেই তোমার ঘরানার টেনিসের প্রেমে মজেছিলাম, ক্রমশ তা একটা অভ‍্যাসে পরিণত হয়েছিল এবং অভ‍্যাসের অবসর নেই। তারা আমাদের জীবনের অংশ হয়ে গেছে। দারুণ সব স্মৃতির জন্যে তোমায় অনেক ধন্যবাদ।”

নিজের সোশ্যাল মিডিয়া এ্যাকাউন্টে একটি আবেগ ভরা ভিডিও ট‍্যুইট করেছিলেন রজার ফেডেরার (Roger Federer), সেখানে টেনিস কিংবদন্তি বলেছেন গত তিন বছর ধরে চোটে ভোগা এবং একের পর এক সার্জারি’র পর তার শরীর তাকে স্পষ্ট মেসেজ দেওয়া শুরু করেছিল, এবার থামার সময় হয়েছে‌। তবে ফেডেরার জানিয়েছেন গ্রান্ডস্লাম অথবা ট‍্যুরে না খেললেও, টেনিস খেলা চালিয়ে যাবেন তিনি।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : ফখর জামান’কে বাদ দিয়ে বিশ্বকাপের দল ঘোষণা করলো পাকিস্তান, দলে 

“আপনারা সকলেই জানেন গত তিন বছর ধরে কি চ‍্যালেঞ্জের (চোট এবং সার্জারি) মধ্যে দিয়ে যাচ্ছি আমি, সর্বোচ্চ পর্যায়ের প্রতিদ্বন্দ্বী’তা করার জন্যে অত্যন্ত পরিশ্রম করতে হয়েছে আমাকে। কিন্তু আমি তো জানি আমার শারীরিক ক্ষমতা কতোটা, বিষয়টি আমায় স্পষ্ট বার্তা দেওয়া শুরু করেছিল।

এখন আমার বয়স ৪১ বছর। গত ২৪ বছরে পনেরোশোর বেশি ম‍্যাচ খেলছি। আমার দেখা স্বপ্নের তুলনায় টেনিস আমায় অনেক বেশি দিয়েছে। এবার আমায় প্রতিযোগিতা মূলক টেনিস কেরিয়ার’কে বিদায় জানাতে হচ্ছে।

আগামী সপ্তাহ থেকে শুরু হতে চলা লেভার কাপ আমার কেরিয়ারের শেষ প্রতিযোগিতা মূলক টেনিস টুর্নামেন্ট হতে চলেছে। অবশ্যই ভবিষ্যতে টেনিস কোর্টে নামবো। তবে গ্রান্ড স্লাম এবং ট‍্যুরে নয়।” – রজার ফেডেরার 

উজ্জ্বল টেনিস জীবনে ফেডেরার মোট ৮ টা উইম্বলডন, ৬ টা অস্ট্রেলিয়ান ওপেন, ৫ টা ইউএস ওপেন এবং একটি ফ্রেঞ্চ ওপেন জিতেছেন রজার ফেডেরার। এটিপি বিশ্ব র‍্যাঙ্কিং তালিকায় রেকর্ড সংখ্যক টানা ২৩৭ সপ্তাহ শীর্ষ স্থান নিজের দখলে রেখেছিলেন রজার।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : এক নিমেষেই শেষ আসন্ন বিশ্বকাপে ভারত পাকিস্তান ম্যাচের টিকিট