T20WC : টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলতে নেমে এই বিরল নজির গড়লেন নিউজিল্যান্ডের উইলিয়ামসন এবং বোল্ট

0
25
Kane Williamson & Trent Boult become first pair to achieve massive record in world cricket
Kane Williamson & Trent Boult become first pair to achieve massive record in world cricket

রোববার এবারের টি টোয়েন্টি বিশ্বকাপের মেগা ফাইনাল ম‍্যাচে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া – নিউজিল্যান্ড। আর এই ফাইনাল ম‍্যাচে খেলতে নামার মধ্যে দিয়ে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে এক অনন্য নজির স্থাপন করলেন নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট এবং কেন উইলিয়ামসন।

প্রথম  ক্রিকেটার হিসেবে তিন ধরনের বিশ্বকাপের ফাইনাল (টেস্ট চ‍্যাম্পিয়ানশিপ, ৫০ ওভার এবং ২০ ওভার) খেলার নজির গড়লেন সংশ্লিষ্ট এই দুই ক্রিকেটার।

প্রসঙ্গত, নিউজিল্যান্ড’কে হারিয়ে এদিন প্রথম বারের মতো টি টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ পেলো অস্ট্রেলিয়া, সৈজন‍্যে মিচেল মার্শ (৭৭) এবং ডেভিড ওয়ার্নারের (৫৩) দাপুটে ইনিংস।

16138418857231
Kane Williamson & Trent Boult become first pair to achieve massive record in world cricket

ম‍্যাচে কিউয়িদের দেওয়া ১৭৩ রানের লক্ষ‍্যমাত্রা চেজ করতে নেমে ৭ বল বাকী থাকতেই ম‍্যাচ নিজেদের দখলে নেয় অজিরা, ৮ বল বাকী থাকতেই ম‍্যাচে জয় নিশ্চিত করে তারা।

১৭৩ রানের লক্ষ‍্যমাত্রা চেজ করতে নেমে শুরু’টা একেবারেই ভালো ভাবে করতে পারিনি অস্ট্রেলিয়া। তিন নম্বর ওভারে কিউয়ি পেসার ট্রেন্ট বোলের বিরুদ্ধে পরাস্ত হন অজি অধিনায়ক ফিঞ্চ (৫)। এরপর মার্শ এবং ওয়ার্নার মিলে অস্ট্রেলিয়ার ব‍্যাটিং বিভাগের হাল ধরেন।

এদিন নিউজিল্যান্ডের স্পিনার’দের বিরুদ্ধে বিধ্বংসী মেজাজে পাওয়া যায় ডেভিড ওয়ার্নার’কে। ইশ সোধি, মিচেল স‍্যান্টনার’এর বিরুদ্ধে মারমূখী মেজাজে ব‍্যাটিং চালাতে থাকেন ওয়ার্নার। ১৩ নম্বর এসে ফের আরও একবার অজি ব‍্যাটিংয়ে আক্রমণ করেন বোল্ট, তুলে নেন ফর্মে থাকা ওয়ার্নারের (৫৩) উইকেট। সেই ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১০৭, ২ উইকেট হারিয়ে।

ওয়ার্নার আউট হলেও বিষয়টি প্রভাব ফেলতে পারিনি মার্শের ঝোড়ো ব‍্যাটিংয়ে। এবং ম‍্যাক্সওয়েল (২৮*) কে সঙ্গী করে দলের জয় নিশ্চিত করেন ফেরেন তিনি।

আরও পড়ুনঃ T20WC : মার্শ, ওয়ার্নারের দাপটে নিউজিল্যান্ড’কে হারিয়ে প্রথম বার টি টোয়েন্টি বিশ্বকাপ জয়ের স্বাদ পেলো অস্ট্রেলিয়া

Kane Williamson & Trent Boult become first pair to achieve massive record in world cricket

এর আগে দলের অধিনায়ক কেন উইলিয়ামসনের (৮৫) ঝোড়ো ইনিংসের সৈজন‍্যে ২০ ওভার শেষে ১৭২ রান তোলে নিউজিল্যান্ড, ২ উইকেট হারিয়ে। প্রথম উইকেটে ২৮ রান জোড়েন ড‍্যারেল মিচেল এবং মার্টিন গুপ্টিল জুটি। ৪ নম্বর ওভারে মিচেল (১১) কে ফেরান হ‍্যাজেলউড। পাওয়ার প্লে’র শেষে নিউজিল্যান্ডের স্কোর ৩২/১।

এরপর প্রথমে রক্ষণাত্মক মেজাজে ব্যাটিং শুরু করলেও পরবর্তী সময়ে হাত খোলা শুরু করেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। স্টার্ক’কে ১ ওভারে ১৯ রান মারেন তিনি। ১৩ নম্বর ওভারে নিজের অর্ধশত‍রান পূর্ণ করে ফেলেন সে। মূলত তার ইনিংসের সৈজন‍্যে ম‍্যাচে ১৭০ রানের গন্ডি পেরোতে সফল হয় নিউজিল্যান্ড। ম‍্যাচে অস্ট্রেলিয়ার তরফে সফল বোলার জোস হ‍্যাজেলউড, ১৬ রান দিয়ে ৩ উইকেট নেন তিনি।

আরও পড়ুনঃ T20 WC: ম্যাচ চলাকালীন রেকর্ড গড়লেন অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজলউড