WIPL : আবারও ২২ গজ মাতাতে চলেছেন মিতালি-ঝুলন, জানুন বিস্তারিত

0
96
Jhulan Giswami and Mithali Raj registered their names for WIPL auction
Jhulan Giswami and Mithali Raj registered their names for WIPL auction

আবারও ২২ গজে প্রত্যাবর্তন করতে চলেছেন ভারতীয় মহিলা দলের (WIPL) দুই কিংবদন্তি ক্রিকেটার তথা প্রাক্তন ভারত অধিনায়ক মিতালি রাজ এবং ঝুলন গোস্বামী। গত বছর ক্রিকেটকে বিদায় জানান এই দুই কিংবদন্তি। এবার ফের মাঠে দেখা যাবে তাদের দুজনকে।

মাঝে মাত্র এক মাস। তারপরেই শুরু হতে চলেছে মহিলাদের আইপিএল (WIPL)। ইতিহাস সৃষ্টিকারী সেই দিনটির অপেক্ষায় রয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তা থেকে শুরু করে অসংখ্য ক্রিকেটপ্রেমীরা। ইতিমধ্যে সব প্রস্তুতি প্রায় সেরে ফেলেছে ভারতীয় বোর্ড।

এদিকে দল কেনার জন্য আবেদন পত্র গ্রহণ করা হচ্ছে। প্লেয়ারদের প্রাথমিক মূল্যও নির্ধারণ করা হয়েছে। সম্প্রতি বিক্রি হয়েছে সম্প্রচার স্বত্ব। এর মধ্যেই ফের চমক দিলেন ভারতের দুই প্রাক্তন অধিনায়ক ঝুলন গোস্বামী এবং মিতালি রাজ।

গত বছর জুন মাসে মিতালি, এর দুমাস পর অর্থাৎ সেপ্টেম্বরে ঝুলন ভারতীয় ক্রিকেটকে বিদায় জানান। তারা ফের মাঠে ফিরে আসতে চলেছেন। তবে জাতীয় দলের হয়ে নয়। মহিলা আইপিএলে (WIPL)। এমনটাই জানা গিয়েছে সম্প্রতি। এই দুই কিংবদন্তি মাঠে ফেরার ইচ্ছাও দেখিয়েছেন বলে খবর সূত্র মারফত। জানা গিয়েছে ঝুলন ও মিতালি নিজেদের নাম নিলামের জন্য নথিভুক্ত করেছেন।

প্রসঙ্গত, বিসিসিআই জাতীয় দলে খেলা প্লেয়ারদের সর্বোচ্চ মূল্য রেখেছে ১৫ কোটি। ভারতের মহিলা তারকা ক্রিকেটার স্মৃতি মন্ধনা ও হরমনপ্রীত কউরদের রাতারাতি কোটিপতি হওয়ার সুযোগ রয়েছে এক্ষেত্রে। শুধুমাত্র কোটিপতি নয় খেলার সামগ্রিক উন্নতির সুযোগও রয়েছে মহিলা আইপিএলে। (WIPL)

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : কিউয়ি’দের বিপক্ষে সিরিজ শুরুর আগেই বড় ধাক্কা খেলো রোহিত বাহিনী

সম্প্রতি এবিষয়ে ঝুলন গোস্বামী বলেছেন –

“আইপিএলের ফলে এবার থেকে মহিলা ক্রিকেটে পেশাদারিত্ব আসবে। মহিলা ক্রিকেট খেলে যে ভালো রোজগার করা যায় তা প্রমাণিত হবে। সবাই হয়তো দেশের হয়ে খেলবে না। কিন্তু যারা আইপিএল খেলবে তারাও আর্থিকভাবে লাভবান হবে।”

চাকদহ এক্সপ্রেস আরও বলেন –

“ঘরোয়া পর্যায়ে খেলা মহিলা ক্রিকেটাররা অনেক বেশি সুযোগ পাবে নিজেদের প্রতিভা প্রমাণ করার ক্ষেত্রে। বহু মহিলা ক্রিকেটারকে আমি চিনি যাদের মধ্যে প্রচুর প্রতিভা থাকা সত্ত্বেও খেলাটাকে এগিয়ে নিয়ে যেতে পারেনি। এবার থেকে মেয়েদের আইপিএল সেই সমস্যাটা দূর করবে বলে মনে হয়।” 

কার্যত, প্রথম বছরের মহিলা আইপিএলে (WIPL) ২২ টি ম্যাচ হবে‌। মার্চের প্রথম সপ্তাহে শুরু হয়ে যাবে মহিলা আইপিএল। ফ্রাঞ্চাইজি গুলিকে ইতিমধ্যেই তাদের হোম গ্রাউন্ড ঠিক করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তবে প্রথম বর্ষের আইপিএল শুধুমাত্র মহারাষ্ট্রের মুম্বাই ও পুনেতেই খেলা হবে।

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : জেনে নিন কবে এবং কোথায় অনুষ্ঠিত হবে ভারত-নিউজিল্যান্ডের তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি ওডিআই ম্যাচ