Jasprit Bumrah : বুমরাহ’র মানের বোলার পাওয়া খুব কঠিন, এমনটাই বললেন ভারতের বোলিং কোচ

0
7
Jasprit Bumrah : ‘Bumrah is irreplaceable. Let's accept the fact…': India bowling coach's honest assertion before 2nd ODI vs New Zealand
Jasprit Bumrah : ‘Bumrah is irreplaceable. Let's accept the fact…': India bowling coach's honest assertion before 2nd ODI vs New Zealand

গত ছমাস ধরে ভারতের ধুরন্ধর পেসার মহম্মদ সিরাজের নেতৃত্বে ভারতীয় পেস আক্রমণ (Jasprit Bumrah) মোটের উপর খুব একটা খারাপ পারফরম্যান্স করছে না। সম্প্রতি সিরাজ তো দুরন্ত ফর্মে রয়েছেন। তবুও তারকা পেসার জসপ্রীত বুমরাহ আবার কবে দলে ফিরবেন, তা নিয়ে জল্পনা বেড়েই চলেছে।

গত বছরের জুলাইয়ে ইংল্যান্ড সফরের পর থেকে বুমরাহ (Jasprit Bumrah) ভারতীয় দলের হয়ে সেই অর্থে খেলতে পারেননি। পিঠের চোটের কারণে এশিয়া কাপ খেলতে পারেননি তিনি। এই ডান-হাতি পেসার গতবছর সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে প্রত্যাবর্তন করেছিলেন, কিন্তু দুটি ম্যাচের পরে, তিনি আবার তার পিঠে নতুন করে চোট পান এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যান।

এরপর বেঙ্গালুরুর ন্যাশনাল ক্রিকেট অ্য়াকাডেমিতে কয়েক মাস কঠোর পরিশ্রমের পর, বুমরাহ (Jasprit Bumrah) আবার  তার ফিটনেস ফিরে পান। তবে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রাথমিক ভাবে তাকে ছাড়া মূল স্কোয়াড ঘোষণা করার কয়েক দিন পর, তিন ম্যাচের ওডিআইয়ের জন্য ভারতীয় দলে তার নাম ঘোষণা করা হয়। কিন্তু  ম্যাচ-সিমুলেশন প্রশিক্ষণে আবার তার পিঠে সমস্যার হওয়ায়, তিনি ম্যাচের আগের দিন নিজের নাম প্রত্যাহার করে নেন।

এরপর থেকে বুমরাহ এখনও অবধি কোনও ক্রিকেট বল স্পর্শ করেননি। তিনি সম্ভবত সপ্তাহ দুয়েক পরে আবার বোলিং শুরু করবেন এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের শেষ দুই টেস্টের আগে পুরোপুরি ফিট হওয়ার চেষ্টা করবেন।

ভারতীয় টিম ম্যানেজমেন্ট অবশ্য সাফ জানিয়ে দিয়েছে যে, তারা বুমরাহকে (Jasprit Bumrah) নিয়ে কোনও ঝুঁকি নেবে না। তারকা এই পেসার তার শরীরে সামান্য সমস্যা অনুভব করলেই, তাকে বিরতি দেওয়া হবে। সম্প্রতি ভারতের প্রাক্তন পেসার এবং টিম ইন্ডিয়ার বর্তমান বোলিং কোচ পরশ মামরে, রায়পুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওডিআইয়ের আগে বুমরাহ প্রসঙ্গে বলেছেন,

“বুমরাহ একজন অনন্য বোলার, ও অপ্রতিরোধ্য। এটা মেনে নিতেই হবে যে, ওর যে ধরনের দক্ষতা রয়েছে, সে রকম মানের বোলার পাওয়া খুব কঠিন।……।”

কার্যত, বুমরাহ’র (Jasprit Bumrah) অনুপস্থিতিতে, মহম্মদ সিরাজ ভারতীয় পেস আক্রমণের নেতৃত্ব দিচ্ছেন। হায়দ্রাবাদে  নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতের জয়ের অন্যতম প্রধান কারণ ছিল সিরাজের নেওয়া চার উইকেট।

আরও পড়ুনঃ Indian Cricket Team : এখন অনিশ্চিত “ওপেনার” শুভমান গিলের ভবিষ্যৎ, দাবী প্রাক্তন ভারত কোচের

এরপর মামরে সিরাজের সম্বন্ধে বলেন,

“আমি ওকে ভারত-এ দলে খেলার সময় থেকে দেখছি। লাল বলে ও খুব ভালো পারফর্ম করছে। ও আরও ভালো পারফর্ম করার জন্য সিম পজিশনে কাজ করেছে। শুধু বিশ্বকাপের জন্য নয়, এর বাইরেও ও দলের খুব গুরুত্বপূর্ণ একজন সদস্য।”

এই মুহূর্তে ভারতীয় দলে তৃতীয় সিমারের স্থান দখলের জন্য একটি আকর্ষণীয় লড়াই চলছে। সিরাজ এবং শামি সম্ভবত দ্বিতীয় ওয়ানডে-তেও ভারতের প্রথম পছন্দের পেসার হতে চলেছেন। তবে শার্দুল ঠাকুর এবং উমরান মালিকের মধ্যে তৃতীয় পেসার কে হবেন ? এই প্রসঙ্গে মামরে বলেছেন,

“এটা (ব্যাটিং) একটা কারণ যে আমরা ওকে (শার্দুল ঠাকুর) বাছাই করেছি। ব্যাটিংয়ে গভীরতা যোগ করে ও। আমাদের সবটা দেখেই, তবে দল তৈরি করতে হবে। ও ভারতের হয়ে ভালো পারফর্ম করেছে।”

এরপর উমরান মালিক সম্পর্কে মামরে বলেছেন,

“ও যে ভাবে এগিয়েছে, তা দেখে খুব আনন্দ লাগছে। পেসে গুরুত্বপূর্ণ এবং আক্রমণে একটি ভিন্ন মাত্রা যোগ করে ও। ওকে খেলানোর সিদ্ধান্তটি কম্বিনেশন এবং প্রয়োজনীয়তার উপর নির্ভর করবে।”

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : “তোর ভবিষ্যৎ উজ্জ্বল”, হঠাৎ কেনো চাহালকে এমন বললেন রোহিত ? দেখুন ভিডিও