Indians in Foreign Leagues : ভারতীয় ক্রিকেটার’দের বিদেশে খেলার অনুমতি না দেওয়ায় বিসিসিআই’এর উপর চটেছে ফ্রাঞ্চাইজি গুলো

0
165
Indians in Foreign Leagues: Franchises slam BCCI for not allowing Indian cricketers to play abroad
Indians in Foreign Leagues: Franchises slam BCCI for not allowing Indian cricketers to play abroad

ভারতীয় ক্রিকেট বোর্ডের (Indians in Foreign Leagues) কোনও ভারতীয় ক্রিকেটার’কে বিদেশের লিগ গুলোতে খেলতে না দেওয়া’র সিদ্ধান্ত কিছুতেই মেনে নিতে পারছেনা আইপিএলের ফ্রাঞ্চাইজি গুলো। ইতিমধ্যে চেন্নাই, মুম্বই, রাজস্থান, লখনউয়ের মতো ফ্রাঞ্চাইজি গুলি বোর্ডের এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছে বলেই জানা গিয়েছে।

Inside sports এর তরফে এই বিষয়ে বেশ কিছু ফ্রাঞ্চাইজি’র কর্তা’দের কাছে জানতে চাওয়া হলে তারা স্পষ্ট জানিয়েছেন গোটা বিষয়টাই অত্যন্ত যুক্তিহীন এবং অন‍্যায‍্য। (Indians in Foreign Leagues)

“কোনও ভারতীয় ক্রিকেটার তা সে ঘরোয়া ক্রিকেট খেলুক বা আন্তর্জাতিক, বিশ্বের কোনও লিগেই অংশগ্রহণ করতে পারেনা যতোদিন না অবধি তিনি পুরোপুরি অবসর নেন ক্রিকেট থেকে। যদি কোনও ক্রিকেটার এমনটা করতে চান তাহলে তাকে বিসিসিআই’এর সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন করতে হবে।” – শনিবার বিসিসিআই’এর তরফে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছিল। (Indians in Foreign Leagues)

এদিকে কোনও এক ফ্রাঞ্চাইজি’র প্রথমসারির কর্তা এই পরিপ্রেক্ষিতে জানিয়েছেন,

“দেখুন আমরা এই বিষয়ে এখনই কোনও কিছু শুনিনি ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে। যা শুনছি সব’ই মিডিয়ার বক্তব্য। আর যদি এটা সত্যি হয়ে থাকে তাহলে বোর্ডের এই সিদ্ধান্ত’কে সম্পূর্ণ অনৈতিক এবং ভিত্তিহীন বলতে হয়। আমাদের সাপোর্ট স্টাফ, সিস্টেম’কে বিদেশের লিগে ব‍্যবহার করতে দেওয়া উচিত। আর যদি বিসিসিআই এমনটা করতে না দেয় তাহলে সেই সিদ্ধান্ত’কে অন‍্যায‍্য বলা চলে।” (Indians in Foreign Leagues)

আরও পড়ুনঃ Neymar : নেইমারের জোড়া গোলে সহজ জয় পেলো পিএসজি 

ইতিমধ্যে আইপিএলে অংশগ্রহণকারী বিভিন্ন ফ্রাঞ্চাইজি গুলি বিদেশের ফ্রাঞ্চাইজি লিগ গুলো’তে দল কিনছে, সেই দিকে নজর রয়েছে বিসিসিআইয়ের। বিসিসিআই’এর এক সূত্র জানিয়েছেন তারা প্রতি মুহূর্তে এবিষয়টার দিকে নজর রাখছে।

“বিসিসিআই আইপিএল তৈরী করেছিল, গোটা বিশ্ব এখন তা অনুসরণ করছে। আমাদের ব্রান্ড’কে রক্ষা করতে হবে। বিদেশের লিগ গুলো আমাদের ফ্রাঞ্চাইজি গুলো কিভাবে দল গঠন করছে, সেই দিকে নজর আছে আমাদের। তারা কোথায় ইনভেস্ট করবেন বা করবেন না সেটা তাদের ব‍্যক্তিগত ব‍্যাপার, কিন্তু বিসিসিআই আইপিএল ব্রান্ড রক্ষার স্বার্থে নিজেদের অবস্থান থেকে হটবেনা। ভবিষ্যতে’ও এমনসব লিগে দেশের ক্রিকেটারদের যোগদান করার অনুমতি দেওয়া হবে না।”

এর আগেও একাধিক দেশের ক্রিকেট বোর্ড বিসিসিআই’এর কাছে অনুরোধ করেছিল তাদের দেশের লিগ গুলোতে ভারতীয় ক্রিকেটারদের খেলতে দেওয়ার অনুমতি দেওয়ার জন্য, কিন্তু সেই বিষয় কোনো রকম কর্ণপাত করা হয়নি ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে।

আরও পড়ুনঃ Harmanpreet Kaur : দেশের প্রধানমন্ত্রী’র থেকে অনুপ্রেরণা পাওয়াটা অত্যন্ত গুরুত্বপূর্ণ