Indian Cricket Team – ভবিষ্যতে ভারতের প্রতিটি ফর্ম‍্যাটে একটি করে দল থাকবে, মত কপিল দেবের

0
9
Indian Cricket Team : “In future, India will have three teams, one each for Twenty20, ODI and Tests” - Kapil Dev
Indian Cricket Team : “In future, India will have three teams, one each for Twenty20, ODI and Tests” - Kapil Dev

Indian Cricket Team – ভবিষ্যতে ভারতের তিনটে আলাদা আলাদা ক্রিকেট দল থাকবে, প্রতিটি ফর্ম‍্যাটে একটি করে। এমনটাই মনে করেন ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক কপিল দেব‌।

ইতিমধ্যে ভারত দুটো দলকে ভিন্ন ভিন্ন সময় খেলিয়েছিলো সম্প্রতি। ২০২১ সালে টেস্ট দল খেলতে গেছিলো ইংল্যান্ডে, এক’ই সময় শ্রীলঙ্কা সফরে সীমিত ওভারের সিরিজ খেলতে গেছিলো ভারত, শিখর ধাওয়ানের নেতৃত্বে। তার’ও বহু আগে ১৯৯৮ সালে ভারতের দুটো ক্রিকেট দল একই সময় কমনওয়েলথ গেমস এবং সাহারা কাপে খেলেছিলো। (Indian Cricket Team)

সম্প্রতি ভারতের হয়ে বেশ কিছু সংখ্যক ক্রিকেটার অভিষেক করেছিলো, সেটার সংখ‍্যা দেখে কপিল দেব বলেছেন,‌ (Indian Cricket Team)

“এই অল্প সময়ের ব‍্যবধানে বারবার দলে বদল করার ফলে একাধিক নতুন ক্রিকেটার খেলার সুযোগ পাচ্ছে। আমি ভবিষ্যতে ভারতের তিনটি ক্রিকেট দল দেখতে পাচ্ছি‌।টি টোয়েন্টি, ওয়ানডে এবং টেস্টে একটি করে দলকে।” (Indian Cricket Team)

৬৪ বছর বয়সী ‌এই প্রাক্তন ক্রিকেটার অবশ্য অখুশি বারবার ভারতীয় দলে এই বদল হতে দেখে। সম্প্রতি বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে কূলদীপ যাদব প্রথম টেস্টে ম‍্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হওয়ার পরেও, দ্বিতীয় ম‍্যাচ থেকে বাদ পড়েছিলেন, কপিল দেব এটা নিয়েও প্রশ্ন তুলেছিলেন। কপিল বলেছেন, (Indian Cricket Team)

“একটা দীর্ঘ সময়ের জন্য একটাই দল ধরে রাখুক ভারত। হ‍্যাঁ কেউ দলের জন্য বেমানান, তাকে বাদ দেওয়ার ব‍্যাপারটা না হয় বুঝলাম। কিন্তু একজন ম‍্যান অফ দ‍্য ম‍্যাচ নির্বাচিত হচ্ছে, এবং তারপর পরের ম‍্যাচে দল থেকে বাদ পড়ছে, এটা একজন ক্রিকেটার হয়ে আমি’ও ঠিক বুঝতে পারলাম না।”

আরও পড়ুনঃ IND vs AUS 2023 : আসন্ন বর্ডার-গাভাস্কার সিরিজের আগে ফিটনেস যাচাই করতে সৌরাষ্ট্রের হয়ে রঞ্জি খেলতে চলেছেন রবীন্দ্র জাদেজা

চট্টগ্রাম টেস্টে কূলদীপ যাদব আট উইকেট নেওয়ার পাশাপাশি গুরুত্বপূর্ণ ৪০ রানের ইনিংস খেলেছিলেন। পরের ম‍্যাচে প্রথম একাদশ থেকে বাদ পড়ে যান।

১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে প্রথম বার বিশ্বকাপ জিতেছিলো ভারত। এবছর ভারতের মাটিতে ওয়ানডে বিশ্বকাপ, রোহিত শর্মারা বিশ্বকাপ জেতার ক্ষমতা রাখে বলেই বিশ্বাস কপিলের। তবে এই আইসিসি টুর্নামেন্টে ক্রিকেটারদের ফিটনেস বিরাট ভূমিকা পালন করতে চলেছে বলেই মনে করেন কপিল। এই প্রাক্তন অলরাউন্ডার বলেছেন,

“হ‍্যাঁ আমাদের দল এবার বেশ শক্তিশালী, কিন্তু এছাড়াও আরো একাধিক দল আছে যারা বিশ্বকাপ জিততে পারে এবার। ট্রফি জিততে হলে খানিকটা ভাগ‍্য, সঠিক টিম কম্বিনেশন প্রয়োজন, গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের ফিট থাকা। এটা সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয়‌। এখন এতো খেলা হচ্ছে, যে চোটাঘাত লাগাটা স্বাভাবিক। আমি আশা রাখছি যখন ওরা বিশ্বকাপ খেলবে তখন যেনো চোট না পায়।” 

শেষ বার ভারত ওয়ানডে বিশ্বকাপ জিতেছিলো ২০১১ সালে দেশের মাটিতে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে।

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : প্র্যাকটিসের চেয়ে নিয়মিত ভাবে ম্যাচ খেলাকেই বেশি প্রাধান্য দেন শামি