Indian Cricket Team : আশিস নেহেরা’কে ভারতের টি ২০ দলের কোচ করার পরামর্শ দিলেন হরভজন সিং

0
9
Indian Cricket Team : Harbhajan Singh wants Ashish Nehra to take over as India's T20I coach in place of Rahul Dravid
Indian Cricket Team : Harbhajan Singh wants Ashish Nehra to take over as India's T20I coach in place of Rahul Dravid

ভারতকে (Indian Cricket Team) দীর্ঘ মেয়াদী সাফলতা পেতে হলে ইংল্যান্ড ক্রিকেট দলের ‘Split Coaching’ সিস্টেম অনুসরণ করা উচিত বলে মনে করেন ভারতের প্রাক্তন স্পিনার হরভজন সি‌ং। এবছর অস্ট্রেলিয়ায় টি ২০ বিশ্বকাপের সেমিফাইনালে হেরে বিদায় নিয়েছিলো ভারত, এমন ব‍্যর্থতার পর নড়চড়ে বসেছে টিম ম‍্যানেজমেন্ট।

হরভজনের মতে প্রাক্তন ভারতীয় পেসার আশিস নেহেরা’কে ভারতের টি ২০ দলের কোচ করা উচিত। নেহেরা’কে কোচ করলে টি ২০ ফর্ম‍্যাটে সাফলতা পাবে ভারত (Indian Cricket Team) এমনটাই মনে করেন ভাজ্জি।

দুই ফর্ম‍্যাটে দুই কোচ নিয়োগ করে দারুণ সাফলতা পেয়েছে ইংল্যান্ড। ম‍্যাথু মটের কোচিংয়ে সদ‍্য টি ২০ বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড, ব্রেন্ডন ম‍্যাকালামের কোচিংয়ে টেস্টে পেয়েছে সাফলতা।

এই মুহূর্তে আবুধাবিতে টি টেন লিগে খেলার জন্যে গেছেন হরভজন সিং। দিল্লি বুলসের হয়ে খেলবেন তিনি। একটি সাক্ষাৎকারে হরভজন বলেছেন আশিস নেহেরা’কে ক‍্যাপ্টেন করলে ভালো ফল পাবে ভারত (Indian Cricket Team)। তার বক্তব্য,

“টি ২০ ফর্ম‍্যাটে সাফলতা পেতে হলে আশিস নেহেরার মতো কাউকে কোচ করা উচিত। রাহুল’কে সন্মান করে বলছি, খুব বেশি বছর হয়নি আশিস নেহেরা অবসর নিয়েছেন, তাই তিনি এব‍্যাপারে বেশি অভিজ্ঞ।”

আরও পড়ুনঃ Indian Cricket Team : রাহুল বারবার সুযোগ পেয়েও ব‍্যর্থ, এবার গিলকে সুযোগ দিক ভারত, মত পাক প্রাক্তনীর

হরভজন আরও বলেন, রাহুল’কে না সরিয়ে নেহেরা কে কোচিং প‍্যানেলে জুড়তে পারে টিম ইন্ডিয়া (Indian Cricket Team)। তার বক্তব্য,

“দুজনেই (দ্রাবিড়, নেহেরা) অনেক গুলো বছর একসাথে খেলেছে। রাহুলের খেলার উপর অগাধ জ্ঞান, কিন্তু টি টোয়েন্টি একেবারেই আলাদা ফর্ম‍্যাট। সদ‍্য কেউ খেলা ছেড়েছে এমন কাউকে কোচ নিয়োগ করলে ভালো ফলাফল পাওয়া যেতেই পারে। আমি বলছি না রাহুল’কে টি ২০ দলের কোচের পদ থেকে সরানো হোক, তবে ২০২৪ সালের টি ২০ বিশ্বকাপের দল বানানোর জন্য আশিস এবং রাহুল একসাথে কাজ করতে পারে।”

২০১৭ সালে আশিস নেহেরা অবসর নেন, রাহুল দ্রাবিড় অবসর নিয়েছিলেন ২০১৩ সালে। এবছর আইপিএলে গুজরাট টাইটান্সের কোচ করা হয়েছিল আশিস নেহেরা’কে। তার মেন্টরশিপে আইপিএলের প্রথম মরশুমে চ‍্যাম্পিয়ান হয়ে বাজিমাত করেছে গুজরাট।

হরভজনের ধারণা ‘Split Coaching’ এর সুবাদে বিশ্রাম নেওয়ার ফুরসত পাবেন রাহুল দ্রাবিড়। যেমনটা চলতি নিউজিল্যান্ড সফরে নিচ্ছেন তিনি। তার বক্তব্য,

“ভিন্ন ফর্ম‍্যাটে ভিন্ন কোচ নিয়োগ করলে রাহুলের জন্যে বিশ্রাম নেওয়ার সুযোগ আসবে। এই যেমন এখন নিউজিল্যান্ড সফর চলাকালীন বিশ্রাম নিচ্ছেন উনি। এসময় আশিস নেহেরা দায়িত্ব সামাল দিতে পারে।”

টি টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) কোচ রাহুল দ্রাবিড়, অধিনায়ক রোহিত শর্মা এবং বিরাট কোহলি, কে এল রাহুলের মতো সিনিয়র ক্রিকেটারদের নিউজিল্যান্ড সফরে বিশ্রাম দেওয়া হয়েছে। রোহিতের অবর্তমানে টিম ইন্ডিয়া’কে টি ২০ সিরিজে নেতৃত্ব দিয়েছেন হার্দিক পান্ডিয়া। ওডিআই সিরিজে নেতৃত্ব দেবেন শিখর ধাওয়ান। সফরে ভারতীয় দলের কোচের পদে আছেন ভিভিএস লক্ষণ।

আরও পড়ুনঃ Sri Lanka Cricket : চুক্তি ভাঙ্গার দায়ে এই তারকা ক্রিকেটার’কে এক বছরের জন্য ‘ব্যান’ করলো শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড !