Indian Cricket Team : নতুন বছরের শুরুতেই বিরাট বদল আসছে ভারতীয় ক্রিকেটে, জানুন বিস্তারিত

0
45
Indian Cricket Team : Big change coming up in Indian Cricket in January, BCCI mulling to appoint separate captains for ODI & T20 squads
Indian Cricket Team : Big change coming up in Indian Cricket in January, BCCI mulling to appoint separate captains for ODI & T20 squads

এবার ভারতীয় দলে (Indian Cricket Team) দুই ক‍্যাপ্টেন নিয়োগ করার বিষয় চিন্তা ভাবনা করছে ভারতীয় ক্রিকেট দল। এর ফলে এবার টিম ইন্ডিয়ার ওয়ানডে এবং টি ২০ দলকে নেতৃত্ব দেবেন দুই ভিন্ন অধিনায়ক।

২০২৩ সালের জানুয়ারি মাসে ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team) ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ টে ওডিআই এবং ৩ টে টি ২০ ম‍্যাচ খেলবে। রিপোর্ট অনুযায়ী সেই সিরিজ থেকে দুই অধিনায়ক নেতৃত্ব দেবেন দুই দলকে। ওয়ানডে টিমকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা এবং টি ২০ দলকে নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া।

বিসিসিআই সূত্রের বক্তব্য,

“এখনই এবিষয় বলাটা খুব আগাম বলা হয়ে যাবে। তবে এটা সত্যি বোর্ড ওয়ানডে এবং টি ২০ দলের জন্য দুজন আলাদা অধিনায়ক বাছাই করার কথা চিন্তা ভাবনা করছে। এর ফলে একজনের উপর অধিনায়কত্বের যে পাহাড় প্রমাণ চাপ তৈরী হচ্ছে, সেটা কমবে। আমরা টি ২০ দলটাকে ঢেলে সাজাবো। আর তার সাথে সাথে ২০২৩ সালের ৫০ ওভারের বিশ্বকাপের কথা মাথায় রেখে ধারাবাহিকতার উপর জোর দিতে চাইছি। জানুয়ারি মাসের থেকে পরিকল্পনা গুলো কাজে লাগাতে চাই।” 

এই পরিকল্পনা স্পষ্ট করে দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড অধিনায়ক রোহিত শর্মার (Indian Cricket Team) টি ২০ ক‍্যাপ্টেন্সির উপর আর আস্থা রাখতে পারছেন না। এবিষয় বোর্ডের আধিকারিকের কাছে সরাসরি প্রশ্ন করা হয়েছিল টি ২০ বিশ্বকাপের খারাপ পারফরম্যান্সের জেরেই কি টি ২০ ক্যাপ্টেনের পদ থেকে সরিয়ে দেওয়া হতে চলেছে রোহিত শর্মা’কে ? তিনি জানিয়েছেন,

“এখানে ক‍্যাপ্টন্সি হারানোটাকে গুরুত্ব দিয়ে দেখার নেই কিছু। ভবিষ্যতের কথা মাথায় রেখে, রোহিতের উপর তৈরি হওয়া চাপ কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। রোহিতদের বয়স বাড়ছে।আমাদের টি ২০ দলে যুব শক্তির প্রয়োজন আছে।” 

এদিকে, টি ২০ বিশ্বকাপে হতাশজনক পারফরম্যান্সের পর ভারতীয় ক্রিকেট বোর্ড একটি PERFORMANCE REVIEW METTING – এর আয়োজন করছে, যেখানে তলব করা হবে কোচ রাহুল দ্রাবিড়, অধিনায়ক রোহিত শর্মা এবং প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি’কে। বিসিসিআই সেক্রেটারির পৌরহিত‍্যে ভারতের বিধ্বস্ত টি ২০ বিশ্বকাপ পারফ‍্যান্সের ময়নাতদন্ত করা হবে। (Indian Cricket Team)

ভারতীয় ক্রিকেট বোর্ডের সূত্রের দাবি,

“আমরা রোহিত, রাহুল, কোহলি’কে মিটিংয়ে ডেকেছি। সেমিফাইনালে পারফরম্যান্সের পর স্পষ্ট কিছু বদলের প্রয়োজন আছে। কিন্তু তাদের কোনও কথা শোনার আগে আমরা কোনও সিদ্ধান্ত নেবোনা। রোহিত, রাহুল, কোহলির পরামর্শ নেওয়া হবে, এবং ভবিষ্যতে ভারতীয় দলের রুপরেখা কি হবে সেটা নিয়ে আলোচনা হবে।”

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : “আমাদের বোলিং অ্যাটাক ভারতের মতো নয়” : বাটলারদের হুশিয়ারি পাক প্রাক্তনীর 

সূত্রের খবর অনুযায়ী ভারতীয় ক্রিকেট দলের বর্তমান নির্বাচক চেতন শর্মার পারফরম্যান্স নিয়েও খুশি নন ভারতীয় ক্রিকেট বোর্ড। শোনা যাচ্ছে তাকেও দায়িত্ব মুক্ত করা হতে পারে। তবে মিটিংয়ে চেতনকে ডাকা হয়েছে কিনা, সেটা স্পষ্ট নয় এখনো‌। (Indian Cricket Team)

২০২৪ সালে পরবর্তী টি টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকা জুড়ে। সেই টি ২০ বিশ্বকাপের দল থেকে বয়স্ক ক্রিকেটারদের রাখার কোনও পরিকল্পনা নেই বিসিসিআই’এর। এক্ষেত্রে বোর্ড সূত্রের দাবী টিম ইন্ডিয়া ছাড়া কোনও ব‍্যক্তিগত ক্রিকেটারকে নিয়ে বিশেষ মাথাব্যথা নেই এবার। (Indian Cricket Team)

“আমরা ব‍্যক্তিগত ভাবে কোনো ক্রিকেটারকে নিয়ে চিন্তিত নই এবার। তারা নিজেদের সিদ্ধান্ত নিতে জানে।আমরা চিন্তিত ভারতের ক্রিকেট নিয়ে, ভারতের দল নিয়ে। ইংল্যান্ডে বিপক্ষে যেটা হয়েছে, এছাড়া প্রতি বার নক আউটে যেটা হচ্ছে, সেটা বন্ধ হওয়া উচিত এবার। এই নক আউটে বারবার ব‍্যর্থতা কিভাবে কাটিয়ে ওঠা যায়, সেটাই এখন চিন্তার বিষয় আমাদের কাছে।” – বিসিসিআই সূত্র।

এবারের টি ২০ বিশ্বকাপে ভারতীয় দলের বয়সের গড় ছিলো ৩০.৬। টুর্নামেন্টের সবচেয়ে বয়স্ক দলের মধ্যে অন‍্যতম ছিলো ভারত। দলের সবচেয়ে বয়স্ক ক্রিকেটার ছিলেন দীনেশ কার্তিক, ৩৭ বছর বয়সী এই ক্রিকেটার দেশের হয়ে শেষ ম‍্যাচটা খেলে ফেলেছেন এবারের টি ২০ বিশ্বকাপে, সেটা বলা চলে। অশ্বিন’ও এরপর টি ২০ দলে সুযোগ পাবে বলে মনে হয়না। তিরিশের কোঠা পেরানো রোহিত শর্মা, বিরাট কোহলি, ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামি’কেও আর  টি ২০ দলের প‍রিকল্পনায় রাখা হচ্ছে বলে মনে হয়না।

আগামী সপ্তাহে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে নিউজিল্যান্ডে টি ২০ সিরিজ খেলতে নামছে ভারতীয় ক্রিকেট দল। তাকেই পরবর্তী টি ২০ অধিনায়ক হিসেবে দেখছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

আরও পড়ুনঃ MS Dhoni : ধোনির সাথে অমিত শাহের সাক্ষাৎ, ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়কের বিজেপিতে যোগদান করা নিয়ে জোর জল্পনা