India vs Australia 2022 : অজি’দের বিপক্ষে রোহিতের দুর্দান্ত পারফরম্যান্সের কারন জানালেন গাভাস্কার

0
24
India vs Australia 2022 : Sunil Gavaskar explains reason behind Rohit Sharma's terrific knock in Nagpur T20I
India vs Australia 2022 : Sunil Gavaskar explains reason behind Rohit Sharma's terrific knock in Nagpur T20I

শুক্রবার (২৩শে সেপ্টেম্বর) নাগপুরের ভিসিএ স্টেডিয়ামে (India vs Australia 2022) চলতি সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে অস্ট্রেলিয়া’র বিরুদ্ধে ৬ উইকেটে জিতে টিম ইন্ডিয়া সিরিজ ১-১ ব্যাবধানে সমতায় এনেছে। ভারত অধিনায়ক রোহিত শর্মা তার দুর্দান্ত ব্যাটিং দক্ষতা দিয়ে দল’কে এই ম্যাচে জয়ের স্বাদ এনে দেন এবং নিজের খেলা গুরুত্বপূর্ণ ইনিংস’টির জন্য ম্যাচের সেরা নির্বাচিত হন।

৮ ওভারে ৯১ রান তাড়া করতে নেমে অধিনায়ক রোহিত তার দল’কে সামনে থেকে নেতৃত্ব দেন এবং তিনি ব্যাট হাতে মাত্র ২০ বলে চারটি চার ও চারটি ছক্কার সাহায্যে অপরাজিত ৪৬ রান করেন। এদিন  প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কার তার পরিমিত পদ্ধতির জন্য রোহিতের প্রশংসা করেছেন, যা তার দল’কে খেলায় জয়ী হতে সাহায্য করেছে। (India vs Australia 2022)

রোহিত প্রসঙ্গে সুনীল গাভাস্কার বলেন-

“আজ আপনারা রোহিতের যে ইনিংস’টি দেখলেন, সেটি একটি পরিমিত ইনিংস ছিল। ও আজ ওর শট গুলো অনেক ভেবেচিন্তে খেলেছে। যার ফলে নিজের রেঞ্জে খেলতে ওর কোনও সমস্যাই হয়নি। রোহিতের এটাই করা উচিত। ও ম্যাচে সবকটা বল ধরে খেলেছে। এই জন্যই আজ ওর পারফরম্যান্স এতো ভালো হয়েছে।…..”

এদিকে দলের হয়ে অনবদ্য ৪৬ রানের এক অপরাজিত ইনিংস খেলার পাশাপাশি এই ম্যাচেই এক বিশ্বরেকর্ড’ও গড়ে ফেললেন রোহিত শর্মা।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি’তে সর্বাধিক রানের মালিক রোহিত শর্মা’ই। তবে বিশ ওভারের ক্রিকেটে আন্তর্জাতিক স্তরে ছয় মারার পরিসংখ্যানে ‘হিটম্যান’-এর থেকে এগিয়ে ছিলেন নিউজিল্যান্ডের তারকা ওপেনার মার্টিন গাপ্টিল। কিউয়ি তারকা আন্তর্জাতিক টি-টোয়েন্টি’তে ১৭২ টি ছয় মেরেছেন। অবশ্য গত ম্যাচেই নিজের ইনিংসে একটি ছয় মেরে গাপ্টিলের এই রেকর্ডে ভাগ বসিয়েছিলেন রোহিত। তবে গতকাল সেই রেকর্ড এককভাবে নিজের দখলে করে নিলেন ভারতীয় অধিনায়ক।

ম্যাচে জস হ্যাজেলউডের বিরুদ্ধে ভারতীয় ইনিংসের প্রথম ওভারে দুই ছক্কা মেরে গাপ্টিল’কে টপকে যান রোহিত। এই মুহূর্তে টি-টোয়েন্টি ক্রিকেটে রোহিতের মোট ১৭৬ টি ছক্কা রয়েছে। (India vs Australia 2022)

আরও পড়ুন : India vs Australia 2022 : সিরিজে সমতায় ফিরে মাঠেই কার্তিক’কে জড়িয়ে ধরলেন রোহিত, ভিডিও 

রোহিতের ২০ বলে ৪৬ রানের ইনিংসের উপর ভর করেই ভারতীয় দল এদিন ম্যাচ জিতে নেয়। রোহিতের ইনিংস সাজানো ছিল চারটি চার ও চারটি ছক্কায়। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ক্রিস গেইল। তিনি ১২৪ টি ছয় মেরেছেন। এই তালিকায় রোহিত বাদে বিরাট কোহলি’ই একমাত্র ভারতীয় ব্যাটার, যিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি’তে শতাধিক ছয় মেরেছেন। (India vs Australia 2022)

এদিন আট ওভারে ৯১ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে রোহিত এবং রাহুল শুরুটা দারুণভাবেই করেন। তিন ওভার হওয়ার আগেই স্কোর বোর্ডে ৩৯ রান যোগ করেন দুইজনে। তবে গত ম্যাচে অর্ধশতরান করলেও এদিন ১০ রানের বেশি করতে পারেননি রাহুল। বিরাট কোহলি’ও ১১ রানে আউট হন।

কোহলি ও সূর্যকুমার যাদব’কে পরপর প্যাভিলিয়নে ফিরিয়ে ভারত’কে চাপে ফেলে দিয়েছিলেন অ্যাডাম জাম্পা। তবে রোহিত নিজের খেলা চালিয়ে যান। হার্দিক পান্ডিয়া ৯ রানে আউট হলে দীনেশ কার্তিক ব্যাট হাতে মাঠে নামেন। ফিনিশার ডিকে এদিন নিজের কাজটা দারুণভাবে করেন। দুই বল খেলেই একটি ছয় ও একটি চার হাঁকিয়ে ভারত’কে চার বল বাকি থাকতেই ছয় উইকেটে ম্যাচ জিতিয়ে দেন কার্তিক।

টসে হেরে এদিন প্রথমে ব্যাট করতে নেমে অল্প ওভারের ম্যাচে শুরু থেকেই দুই অজি ওপেনার অ্যারন ফিঞ্চ এবং ক্যামেরন গ্রিন আগ্রাসী ভঙ্গিমায় ব্যাট করা শুরু করেন। হার্দিক পান্ডিয়া’র প্রথম ওভারে ১০ রান উঠে। তবে দ্বিতীয় ওভারে অক্ষর প্যাটেল বল করতে এসেই ভারত’কে সাফল্য এনে দেন। প্রথমে পাঁচ রানে গ্রিন’কে রান আউট করেন কোহলি।

ম্যাক্সওয়েল’কে শূন্য রানে বোল্ড করেন অক্ষর। নিজের পরের ওভারে দুই রানে টিম ডেভিড’কেও ফেরান অক্ষর’ই। তবে গত ম্যাচে পাওয়া নিজের ফর্ম অব্যাহত রাখেন ম্যাথু ওয়েড। ফিঞ্চ ১৫ বলে ৩১ রান করে আউট হলেও, ২০ বলে বিধ্বংসী ৪৩ রানের ইনিংস খেলেন ওয়েড। মূলত ফিঞ্চ এবং ওয়েডের দৌলতেই পাঁচ উইকেটে ৯০ রান তোলে অস্ট্রেলিয়া। নিজের কামব্যাক ম্যাচে সেট ফিঞ্চ’কে নিখুঁত ইয়র্কারে বোল্ড করেন বুমরাহ। প্রতিপক্ষ অধিনায়কের উইকেটের পাশাপাশি তার বাহবাও কুড়িয়ে নেন ভারতীয় তারকা বোলার। (India vs Australia 2022)

আরও পড়ুন : Roger Federer : চোখের জলে চিরপ্রতিদ্বন্দ্বী ফেডেরার’কে বিদায় জানালেন নাদাল, ভিডিও