India T20 Captaincy : হার্দিক পান্ডিয়া’কে পাকপাকি ভাবে ভারতের টি ২০ দলের ক‍্যাপ্টেন করার পরিকল্পনা নিচ্ছে BCCI

0
299
India T20 Captaincy : BCCI plans to make Hardik Pandya captain of India's T20 team permanently
India T20 Captaincy : BCCI plans to make Hardik Pandya captain of India's T20 team permanently

India T20 Captaincy – চলতি টি ২০ বিশ্বকাপে জার্নি শেষ হয়েছে ভারতীয় দলের। এবার গোটা ভারতীয় টি ২০ দলে একটা বিস্তর পরিবর্তন আসতে চলেছে বলে মনে করা হচ্ছে। পাওয়ার প্লে’তে রক্ষণাত্মক পারফরম্যান্স, একের পর এক ব‍্যর্থতা সত্বেও দলে কোনও পরিবর্তন না আনা, এই সব বিষয় গুলো ভারতের ইংল্যান্ডের কাছে হেরে সেমিফাইনালে হেরে ছিটকে যাওয়ার অন‍্যতম কারণ।

এর পরের টি ২০ বিশ্বকাপে ২০২৪ সালে। সেকথা মাথায় রেখে ভারতের টি ২০ দলে বিস্তর বদল আনার ব‍্যাপারে চিন্তা ভাবনা করতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড, শোনা যাচ্ছে এবার পূর্ণ সময়ের জন্য ভারতের টি ২০ দলের দায়িত্ব দেওয়া হতে চলেছে হার্দিক পান্ডিয়া’কে। (India T20 Captaincy)

BCCI সূত্রের মারফত জানা গেছে,

“খুব শীঘ্রই বেশ কিছু কঠিন সিদ্ধান্ত নেওয়া হতে পারে। আসলে এই হার হজম করা কঠিন। অনেক আগে প্রস্তুতি নিতে দলকে অস্ট্রেলিয়ায় পাঠানো হয়েছিল। হ‍্যাঁ জসপ্রীত বুমরাহ এবং রবীন্দ্র জাদেজার চোট চাপে ফেলেছে আমাদের। পরিকল্পনা ধাক্কা খেয়েছে, এটাই খেলার ধরন। কিন্তু ইংল্যান্ড’কেও দেখুন, জোফ্রা আর্চার এবং মার্ক উড’কে ছাড়াই খেলেছে। কই তাদের সেমিফাইনালে খেলতে কোনও সমস্যা হয়নি। ক‍্যাপ্টেন্সি বদলের ব‍্যাপারে আমরা নিউজিল্যান্ড সফরের পর আলোচনায় বসবো।”

রোহিত’কে টি ২০ ক‍্যাপ্টন্সির (India T20 Captaincy) দায়িত্ব থেকে সরানোর অন‍্যতম কারণ তার বয়স।বর্তমানে রোহিত শর্মার বয়স ৩৫,২০২৪ সালে টি টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন ৩৭ বছর বয়স হবে হিটম‍্যানের। আগামী অন্তত দুই বছর দেশের ওয়ানডে এবং টেস্ট দলকে নেতৃত্ব দেবেন তিনি। এর ফলে প্রায়শই বিশ্রাম দেওয়া হতে পারে রোহিত’কে। কিন্তু ২০২৪ সালের টি ২০ বিশ্বকাপ সমান গুরুত্বপূর্ণ, তাই ভারতের টি ২০ ক্রিকেট দলে একজন ভিন্ন অধিনায়কের প্রয়োজন আছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : কঠিন পরিস্থিতি সামাল দেওয়ার মত বোলার নেই ভারতের, মত প্রাক্তন পাকিস্তানি ক্রিকেটারের

BCCI এর এই সূত্রের দাবী,

“রোহিত শর্মা’কে এরপর বড়ো সিরিজ এবং গুরুত্বপূর্ণ টুর্নামেন্ট গুলো’তে খেলানো হবে। কিন্তু ক‍্যাপ্টেন কে বেশি সময় ধরে রোটেট করে খেলানো সম্ভব নয়। এইমুহুর্তে টি ২০ ফর্ম‍্যাট নিয়ে বিস্তর ভাবনা চিন্তা করার নেই। তাই হার্দিক পান্ডিয়া’কে অধিনায়ক হিসেবে খাপ খাইয়ে নিতে সময় দেওয়া হবে এবার।”

আসছে নিউজিল্যান্ড সফরে টি ২০ সিরিজে ভারতীয় ক্রিকেট দল’কে নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া। রোহিত শর্মা’কে বিশ্রাম দেওয়া হয়েছে এই টি ২০ সিরিজে, হার্দিকের কাছে এটাই সেরা সময় অধিনায়ক হিসেবে নিজেকে প্রমাণ দেওয়ার।

আগামী ১৮ ই নভেম্বর, শুক্রবার ওয়েলিংটনে সিরিজের প্রথম টি ২০ ম‍্যাচে মুখোমুখি হবে ভারত – নিউজিল্যান্ড। এরপর ২০ শে নভেম্বর মাউন্ট মাউনগানুইতে খেলা হবে দ্বিতীয় টি ২০ ম‍্যাচ। সিরিজের শেষ টি ২০ ম‍্যাচ ২২ শে নভেম্বর নেপিয়ারে খেলা হবে।

Squad for NZ T20Is:

Hardik Pandya (C), Rishabh Pant (vc & wk), Shubman Gill, Ishan Kishan, Deepak Hooda, Surya Kumar Yadav, Shreyas Iyer, Sanju Samson (wk), W Sundar, Yuzvendra Chahal, Kuldeep Yadav, Arshdeep Singh, Harshal Patel, Mohd. Siraj, Bhuvneshwar Kumar, Umran Malik.

আরও পড়ুনঃ T20 World Cup 2022 : ভারত ফাইনালে খেলার যোগ‍্য নয়, বিস্ফোরক মন্তব্য শোয়েব আখতারের