IND vs SL 2023 : ইকোনমি রেট নিয়ে সমালোচনা হতেই সমালোচকদের একহাত নিলেন উমরান মালিক

0
35
IND vs SL 2023 : ‘Let people say what they want to’: Umran Malik shuts outside noise slamming his economy, says ‘I will concede runs…’
IND vs SL 2023 : ‘Let people say what they want to’: Umran Malik shuts outside noise slamming his economy, says ‘I will concede runs…’

নিজের এই সংক্ষিপ্ত ক্রিকেট যাত্রায়, (IND vs SL 2023) ভারতের তরুন তারকা পেসার উমরান মালিক নিজের শ্বাসরুদ্ধকর গতি দিয়ে অনেককেই মুগ্ধ করেছেন। এই স্পিডস্টার সম্প্রতি শ্রীলঙ্কা’র বিরুদ্ধে সদ্য সমাপ্ত সিরিজের প্রথম ওডিআইতে স্পিডগানে ১৫৬ কিমি ঘণ্টা গতি তুলেছিলেন। বর্তমানে  এই গতি তাকে দ্রুততম ভারতীয় পেসার করে তুলেছে।

তবে এর মাঝেও অনেক বিসেষজ্ঞ মনে করেন যে, এখনও এমন একটি ক্ষেত্র রয়েছে যেদিকে উমরান মালিককে বিশেষ করে নজর দিতে হবে। সেটি হল উমরানের বোলিং ইকোনমি রেটের উন্নতি। উমরান এখনও পর্যন্ত ৭ টি ওয়ানডেতে ভারতের হয়ে পারফর্ম করেছেন এবং তার ইকোনমি রেট ছয়ের উপরে রয়েছে। তিনি এখনও ৬ টি টি-টোয়েন্টি খেলেছেন, যেখানে তিনি প্রতি ওভারে প্রায় ১১ রানের উপর খরচ করেছেন। এরফলে সমালোচকরা উমরানের বোলিং ইকোনমি রেটের উপর প্রশ্ন তুলছেন। (IND vs SL 2023)

সম্প্রতি এই বিষয়ে নিজের মতামত শেয়ার করেছেন স্বয়ং উমরান মালিক। উমরান মনে করেন যে তিনি যে পরিমাণ গতি তোলার চেষ্টা করছেন তার ফলে রান আসতে বাধ্য। তিনি আরও উল্লেখ করেছেন যে, ইকোনমি রেটের সমালোচনা সম্পর্কে তিনি বাইরের সমালোচকদের কথায় মনোযোগ দেন না। উমরান মালিক তৃতীয় ওডিআইয়ের আগে সিরিজের অফিসিয়াল সম্প্রচারকারী স্টার স্পোর্টসের সঙ্গে কথা বলার সময় বলেছেন,

“ধারাবাহিকভাবে দ্রুত বল করার জন্য আপনাকে (IND vs SL 2023) শারীরিক ও মানসিকভাবে শক্তিশালী হতে হবে। আমি মিডিল ওভারে দ্রুত বোলিং করছি এবং আমার দলের জন্য উইকেট পাচ্ছি। আমি যখন আমার গতিতে বল করবো তখন আমি রান দেবোই। তাই লোকেরা যা চায় তাদের সেটা বলতে দিন, আমি আমার কাজ করবোই। আমি শুধুমাত্র ভালো ছন্দের সঙ্গে ভালো বোলিং করতে চাই এবং তার জন্য কঠোর পরিশ্রম করতে চাই। যখনই আমি দলের সঙ্গে থাকি তখন আমার মাথায় এই কথা গুলোই থাকে। আমরা আমাদের পরিকল্পনায় অটল থাকবো।”

আরও পড়ুনঃ IND vs SL 2023 : কোহলির রান করাটা ভারতের জন্যে গুরুত্বপূর্ণ, মত জাফরের

উমরান মালিক কিছুটা ব্যয়বহুল হলেও তার গতি বিবেচনা করে উইকেট নেওয়ার বিকল্প হিসেবে প্রমাণিত হয়েছে। তিনি শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে শীর্ষস্থানীয় উইকেট শিকারি হিসেবে শেষ করেছেন, কারণ তিনি তিনটি ম্যাচে সাত উইকেট নিয়েছেন। যাইহোক, এই সময়ে তাঁর ইকোনমি রেট ছিল প্রায় ১০ ছুঁয়েছে। (IND vs SL 2023)

তিরুবনন্তপুরমে চূড়ান্ত লড়াইয়ে বিশ্রাম নেওয়ার আগে তিনি দুটি ওডিআই খেলেছিলেন। তাঁর খেলা দুটি ম্যাচে, উমরান মালিক মাত্র ১৫ ওভার বল করেছেন এবং প্রতি ওভারে সাত রানের ইকোনমিতে পাঁচ উইকেট শিকার করেছিলেন।

তবে উমরান ছাড়াও, হার্দিক পান্ডিয়াকেও শেষ ওয়ানডেতে বিশ্রাম দেওয়া হয়েছিল। এই ম্যাচে ভারত প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ার পরে ৫০ ওভারে ৩৯০/৫ বিশাল রান সংগ্রহ করেছিল। বিরাট কোহলি তার ৪৬ তম ওডিআই সেঞ্চুরি পূর্ণ করেছিলেন। তিনি ১১০ বলে ১৬৬ রান করে অপরাজিত ফিরেছিলেন। শুভমন গিলও সেঞ্চুরি করেছেন এবং ৯৭ বলে ১১৬ রান করে আউট হয়েছেন। ভারতের দেওয়া ৩৯১ রানের লক্ষ্য তুলতে গিয়ে ২২ ওভারে ৭৩ রানেই শেষ হয়ে যায় শ্রীলঙ্কার ইনিংস। ৩১৭ রানের বড় ব্যবধানে হারতে হয় শানাকাদের। (IND vs SL 2023)

আরও পড়ুনঃ IND vs SL 2023 : রান আসছেন না, তবুও রোহিত শর্মার ফর্ম নিয়ে চিন্তিত নন এই প্রাক্তন ভারত তারকা