IND vs SL 2023 : ভারত-শ্রীলঙ্কা’র শেষ ওডিআই ম্যাচে অর্ধেক খালি স্টেডিয়াম দেখে চরম হতাশ যুবরাজ

0
13
IND vs SL 2023 : ‘Is one day cricket dying?’: Yuvraj Singh expresses concerns over small crowd in Greenfield
IND vs SL 2023 : ‘Is one day cricket dying?’: Yuvraj Singh expresses concerns over small crowd in Greenfield

টি-২০ ক্রিকেট এবং ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের রমরমা এখন গোটা বিশ্ব জুড়ে। (IND vs SL 2023) ক্রিকেটের সংক্ষিপ্ততম এই ফর্ম্যাটের জনপ্রিয়তার কারণে টেস্ট এবং ওয়ানডের উপর যে একটা আলাদা করে চাপ তৈরি হচ্ছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

যার জেরে বর্তমান এবং প্রাক্তন একাধিক ক্রিকেটারেরা দাবি তুলেছিলেন যে, ওয়ানডে ফর্ম্যাট’কে বন্ধ করে দেওয়া হোক। কেউ কেউ আবার ৫০ ওভারের বদলে ৪০ ওভারের ওয়ানডে ম্যাচ করার কথাও বলেছিলেন। ভারত বনাম শ্রীলঙ্কা’র সদ্য সমাপ্ত সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচ (IND vs SL 2023) আবার সেই পুরনো বিতর্ক’কে যেন উস্কে দিল। অর্ধেক ভর্তি দর্শকাসন দেখে এবার প্রশ্ন তুললেন স্বয়ং ওয়ানডে বিশ্বকাপজয়ী তারকা ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিং। তার প্রশ্ন তা হল, ওয়ানডে ক্রিকেট কি মৃত্যুর পথে ?

প্রসঙ্গত, রবিবার তিরুবনন্তপুরমের গ্রিনফিল্ড স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল ভারত এবং শ্রীলঙ্কা। (IND vs SL 2023) তিন ম্যাচের সিরিজ ভারতের আগেই জেতা হয়ে গিয়েছিল। ফলে তৃতীয় ম্যাচ’টি ছিল নিয়মরক্ষার। সেই ম্যাচেই ৩৮,০০০ দর্শকাসন বিশিষ্ট স্টেডিয়ামে মাত্র ১৭,০০০ দর্শক উপস্থিত ছিলেন। যা দেখে বেজায় হতাশ যুবরাজ সিং।

কার্যত, এই বছরের শেষ দিকে ভারতেই অনুষ্ঠিত হতে চলেছে ওয়ানডে বিশ্বকাপ। (IND vs SL 2023) তার আগে এই চিত্র দুঃশ্চিন্তা বাড়িয়েছে নিঃসন্দেহে। ম্যাচ চলাকালীন যুবরাজ একটি ট্যুইট করেন। তিনি লেখেন,

“আমার কাছে চিন্তার বিষয় হল অর্ধেক খালি স্টেডিয়াম ? ওয়ানডে ক্রিকেট কি মৃত্যুর পথে ?”

প্রসঙ্গত, এরআগে এই স্টেডিয়ামে একটি ওয়ানডেই খেলা হয়েছে। ২০১৮ সালে হয়েছিল সেই ম্যাচ’টি।  বৃষ্টিবিঘ্নিত সেই ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ। সেবার অবশ্য স্টেডিয়াম একেবারে কানায় কানায় পূর্ণ ছিল।

আরও পড়ুনঃ IND vs AUS 2023 : কে এস ভারত’কে অস্ট্রেলিয়া সিরিজে ভারতের প্রথম একাদশে দেখতে চান এই প্রাক্তন নির্বাচক

কেরল ক্রিকেট অ্যাসোসিয়েশনের মিডিয়া ম্যানেজার কৃষ্ণ প্রসাদ অবশ্য এর কারণ ব্যাখ্যা করতে গিয়ে ওয়ানডের জনপ্রিয়তা হারানোকেই দোষী করেছেন। (IND vs SL 2023) তিনি জানিয়েছেন,

“এর আগে আমাদের কখনও অর্ধেক খালি স্টেডিয়াম থাকেনি। এর পিছনে বেশ কিছু কারণ রয়েছে।  বর্তমান দিনে ওয়ানডে ক্রিকেট নিয়ে এখন আর সেই আগ্রহ নেই। তার উপরে সিরিজের ফয়সালা আগেই হয়ে গেছিল। কলকাতা’তে ভারত আগেই ২-০ ফলে এগিয়ে গিয়েছিল। তার উপরে বিপক্ষে শ্রীলঙ্কা থাকার ফলে অনেকেই খেলা দেখতে আসেননি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে কিন্তু একটা টিকিটও পড়ে ছিল না। ম্যাচ’টা কিন্তু বৃষ্টিবিঘ্নিত ছিল। এমনকি পুরো ৫০ ওভার’ও খেলা হয়নি। তাও কিন্তু স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ ছিল।”

আরও পড়ুনঃ Murali Vijay : সেহওয়াগের মতো স্বাধীনতা বা সমর্থন কোনওটাই পাননি তিনি ! এমনই বিস্ফোরক দাবী মুরলি বিজয়ের