IND vs SL 2023 : অবশেষে সূর্য-ইশান’দের না খেলানো নিয়ে মুখ খুললেন ভারতের ব্যাটিং কোচ

0
21
IND vs SL 2023 : India's batting coach Vikram Rathour breaks silence on Ishan Kishan, Suryakumar Yadav's ODI snub: 'They are not forced'
IND vs SL 2023 : India's batting coach Vikram Rathour breaks silence on Ishan Kishan, Suryakumar Yadav's ODI snub: 'They are not forced'

শ্রীলঙ্কা’র বিরুদ্ধে ৩ ম্যাচের চলতি ওয়ানডে সিরিজের স্কোয়াডে থাকলেও, (IND vs SL 2023) এখনও পর্যন্ত ভারতীয় দলের প্রথম একাদশে জায়গা হয়নি সূর্যকুমার যাদব এবং ইশান কিষাণের। শ্রীলঙ্কা’র বিরুদ্ধে সিরিজের প্রথম  ম্যাচে এই দুই তারকা’কে দলের বাইরে দেখে হতবাক হয়ে গিয়েছিল সকলে।

দ্বিতীয় ম্যাচেও অবশ্য এই দুই ক্রিকেটার’কে ছাড়াই মাঠে নেমেছিল ভারতীয় দল। সেই থেকেই ভারতের দল গঠন নিয়ে চারিদিকে নানা রকম আলোচনা আরম্ভ হয়ে যায়। শুরু হয়ে যায় ভীষণ রকম তর্ক-বিতর্কও। (IND vs SL 2023)

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার ইডেন গার্ডেন্সে দ্বিতীয় ম্যাচে জয়লাভ করে শ্রীলঙ্কা’র বিরুদ্ধে ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে রোহিতের দল। (IND vs SL 2023) রবিবার অর্থাৎ আজ থিরুবনন্তপুরমে সিরিজের শেষ ম্যাচ খেলতে নামছে টিম ইন্ডিয়া। তার আগে ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর সাফ জানিয়ে দিয়েছেন, সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি’তে দুরন্ত ছন্দে থাকা ইশান কিষাণ এবং সূর্যকুমার যাদব কেনও ওয়ানডে’তে সুযোগ পাচ্ছেন না।

রাঠোরের মতে, ফর্মে থাকা এই দুই ব্যাটার’কে জোর করে বাইরে বসানো হয়নি। বর্তমানে অন্যান্য প্লেয়ার’রাও ভালো পারফর্ম করছেন, তাই সূর্য আর ইশান’কে আরও ধৈর্য্য ধরে সুযোগের জন্য অপেক্ষা করতে হবে।

সিরিজের তৃতীয় তথা শেষ ওডিআই’এর আগে রাঠোর এই বিষয়ে বলেছেন,

“ওদের (সূর্য আর ইশান) জোর করে বসানো হয়নি। আমি বলতে চাইছি যে, অন্যরাও এই মুহূর্তে ভালো পারফর্ম করছে। খেলোয়াড় হিসেবে ওদের এটা বুঝতে হবে এবং নতুন সুযোগের জন্য একটু অপেক্ষা করতে হবে ওদের। বর্তমানে ওরা এর জন্য প্রস্তুতিও নিচ্ছে। কঠোর অনুশীলন করছে। যখনই সেই সুযোগ আসবে, ওরা ভালো ফল করে নিজেদের জায়গা মজবুত করবে।”

সূর্য এখন বিশ্বের এক নম্বর টি-টোয়েন্টি ব্যাটসম্যান এবং সংক্ষিপ্ততম ফর্ম্যাটে দুর্দান্ত ছন্দে রয়েছেন তিনি। ইশান আবার বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই’তে ডাবল সেঞ্চুরি করে সকলের নজর কেড়েছিলেন। (IND vs SL 2023)

ইশান’কে মিডল অর্ডারে ব্যাট করতে পাঠানো যায় কিনা, জানতে চাইলে রাঠোর বলেন,

“এই মুহূর্তে ওকে দলে ওপেনার হিসেবে নেওয়া হয়েছে। কিন্তু প্রয়োজন হলে ওকে মিডল অর্ডারে ব্যাট করতে পাঠানো যেতেই পারে। যদিও এই মুহূর্তে ওকে ওপেনার হিসেবেই দেখা হচ্ছে।”

আরও পড়ুনঃ India Predicted XI vs Sri Lanka 3rd ODI  : শেষ ওডিআই’তে কি দলে জায়গা পাবেন অর্শদীপ-সুন্দর ? কারা থাকছেন ভারতের প্রথম একাদশে, জানুন বিস্তারিত

এরপর আলোচনা যখন সূর্যের দিকে মোড় নেয়, তখন ব্যাটিং কোচ বলেন,

“ওর দুর্দান্ত সম্ভাবনা রয়েছে ভারতের একাদশে ঢোকার। ও দুর্দান্ত ফর্মে রয়েছে এখন, ওকে রিজার্ভে রাখা দলের জন্য ভালো, এবং আশা করি, সময় এলে ও সেই সুযোগটি পাবে, এবং সেটি কাজে লাগাবে। দলে এমন বহুমুখী খেলোয়াড় পাওয়াটা দারুণ ব্যাপার।”

বছরের শেষের দিকে নির্ধারিত ওডিআই বিশ্বকাপের আগে ২০ টি ওডিআই ম্যাচ খেলার (IND vs SL 2023) প্রসঙ্গে রাঠোর বলেছেন,

“আমি মনে করি, ২০ টি ম্যাচে খেলাই যথেষ্ট। যদি আমরা খেলোয়াড়’দের সংক্ষিপ্ত তালিকাভুক্ত করতে পারি, তাহলে এটিই মূল বিষয় যা আমরা ফোকাস করছি। টিম ম্যানেজমেন্ট হিসেবে আমরা বুঝতে পারি যে, আমরা কোনও খেলোয়াড়’দের উপর ফোকাস করতে চাই। যদি আমাদের স্পষ্টতা থাকে, তবে আমি মনে করি ২০ টি খেলা যথেষ্ট। আমরা সব সময়েই ৫০ ওভারের একটি ভালো ফরম্যাটের দল। শুধু কিছু ক্ষেত্রে আরও ভালো ভাবে নিজেদের তৈরি করার জন্য ২০ টি ম্যাচই যথেষ্ট।”

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : রোহিত-কোহলি অনুপস্থিত টি টোয়েন্টি দলে, নিশ্চুপ জয় শাহ