IND vs SL 2023 : এটাকে কেউ ম‍্যাচ বলে ? শ্রীলঙ্কাকে উপহাস ভারতের প্রাক্তন তারকার

0
13
IND vs SL 2023 :
IND vs SL 2023 : "Does someone call this a match?" - Aakash Chopra on India's annihilation of Sri Lanka

IND vs SL 2023 – রোববার থিরুবন্তপুরমে ভারত – শ্রীলঙ্কার মধ্যে সিরিজের তৃতীয় ওয়ানডে ম‍্যাচটাকে কোনও ম‍্যাচ বলেই মনে করেন না ভারতের প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া

শুভমান গিল এবং বিরাট কোহলির সেঞ্চুরির উপর নির্ভর করে ভারত প্রথমে ব‍্যাট করতে নেমে ৩৯০ রান তোলে ৫ উইকেট হারিয়ে। জবাবে শ্রীলঙ্কা ৭৩ রানে গুটিয়ে যায়। ভারত ম‍্যাচ জেতে ৩১৭ রানে। ওয়ানডেতে রানে জয় পাওয়ার বিচারে এটা সবচেয়ে বড়ো মার্জিন ভারতের। (IND vs SL 2023)

নিজের Youtube চ‍্যানেলের ভিডিওতে আকাশ চোপড়া ম‍্যাচে শ্রীলঙ্কার পারফরম্যান্সের ভূয়সী সমালোচনা করেছেন। আকাশ বলেছেন,

“এটাকে কেউ ম‍্যাচ মনে করেন কি ? যতো রানে শ্রীলঙ্কা হেরেছে, তত রান কোনও ম‍্যাচে কোনও দলকে তুলতে দেখা যায়না। বিরাট কোহলি ১৬৬ রান করেছে, শ্রীলঙ্কার পুরো দল করেছে ৭৩ রান। ওরা তো একজনের কাছেই হেরে গেছে ম‍্যাচে। ৩১৭ রানে জয় পাওয়া, সচরাচর কোনও দলকে কোনও ম‍্যাচে ৩১৭ রান তুলতে দেখা যায়না।”

এদিন তিরুবনন্তপুরমে ভারত সিরিজের তৃতীয় ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচটি জিতলো ৩১৭ রানের বিশাল ব্যাবধানে। যা ওডিআই ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানের জয়। এদিন সিরিজ হোয়াইটওয়াশ এড়ানোর জন্য শ্রীলঙ্কা’র প্রয়োজন ছিল ৩৯১ রান। (IND vs SL 2023)

প্রসঙ্গত, ২০০৮ সালে আবেরডিনে আয়ারল্যান্ড’কে ৪০৩ রানের টার্গেট দিয়ে নিউজিল্যান্ড ম্যাচ জিতেছিল ২৯০ রানে। সেটিই ছিল একদিনের আন্তর্জাতিকে রানের নিরিখে সবচেয়ে বড় ব্যবধানে জয়।  সেই নজির এদিন ভেঙে গেল তিরুবনন্তপুরমে। এর আগে ওডিআইয়ে ভারতের সবচেয়ে বড় জয়টি এসেছিল ২০০৭ সালে। পোর্ট অব স্পেনে বারমুডা’কে ৪১৪ রানের টার্গেট দিয়েছিল ভারত। সেই ম্যাচ মেন ইন ব্লু জিতেছিল ২৫৭ রানে। ২০০৮ সালে করাচি’তে হংকং’কে ৩৭৫ রানের টার্গেট দেয় ভারত।  সেবার জয় এসেছিল ২৫৬ রানে।

এদিন শ্রীলঙ্কা’র হয়ে ফিল্ডিং করার সময় বিরাট কোহলি’র শট বাঁচাতে গিয়ে সজোরে একে অপরের গায়ে গিয়ে পড়েন জেফ্রি ভ্যান্ডারসে ও আশেন বান্দারা। তাদের স্ট্রেচারে করে বাইরে নিয়ে যাওয়া হয়। এই দুই ক্রিকেটার এদিন প্রথম একাদশে এসেছিলেন ধনঞ্জয় ডি সিলভা ও দুনিথ ওয়েল্লালাগের জায়গায়। (IND vs SL 2023)

পরিবর্ত হিসেবে আসা ওয়েল্লালাগে ব্যাট করলেও বান্দারা’র নাম ছিল শ্রীলঙ্কা’র স্কোরকার্ডে। তবে তিনি ব্যাট করতে নামতে পারেননি। ভারতীয় পেসার’দের দাপটে শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে শ্রীলঙ্কা।  প্রথম উইকেট পড়েছিল দ্বিতীয় ওভারের পঞ্চম হলে, ৭ রানের মাথায়। এরপর ২২ রানে দ্বিতীয়, ৩১ রানে তৃতীয়, ৩৫ রানে চতুর্থ ও ৩৭ রানে পঞ্চম উইকেট পড়ে। ৩৯ রানে ষষ্ঠ, ৫০ রানে সপ্তম ও ৫১ রানের মাথায় পড়ে অষ্টম উইকেট। শ্রীলঙ্কা অষ্টম উইকেটটি হারায় ১৫.৪ ওভারে।

আরও পড়ুনঃ WIPL : মেয়েদের আইপিএলের দল পেতে চাইছে আট ফ্রাঞ্চাইজি, জানুন বিস্তারিত

২১ তম ওভারের শেষ বলে কাসুন রাজিথা’র বিরুদ্ধে লেগ বিফোরের জোরালো আবেদন করেন মহম্মদ সিরাজ, আউট দেন জয়রামন মদনগোপাল। রিভিউ নেন রাজিথা। দেখা যায় বল তার ব্যাটে লেগেছে।  ফলে পঞ্চম উইকেটটি নিতে পারেননি সিরাজ। তার বোলিং ফিগার দাঁড়ায় ১০ ওভার ১ মেডেন ৩২ রান ৪ উইকেট। (IND vs SL 2023)

শ্রীলঙ্কা’র নবম উইকেট’টি তুলে নেন কুলদীপ যাদব। ১৯ বলে ৯ রান করে লাহিরু কুমারা বোল্ড হতেই  নয়া ইতিহাস গড়ে ফেলে ভারত। ২২ ওভারে মাত্র ৭৩ রানেই শ্রীলঙ্কা’র ইনিংস শেষ হয়। বান্দারা ব্য়াট করতে নামতে না পারায় নবম উইকেটটি পড়ার সঙ্গে সঙ্গেই খেলায় যবনিকা পতন হয়।

শ্রীলঙ্কা’র মাত্র তিনজন ব্যাটার দুই অঙ্কের রান পান। (IND vs SL 2023) নুয়ানিদু ফার্নান্দো করেন ২৭ বলে ১৯, দাসুন শানাকা ২৬ বলে ১১ এবং কাসুন রাজিথা ১৯ বলে ১৩ রানে অপরাজিত থাকেন। মহম্মদ শামি ২ টি মেডেন-সহ ৬ ওভারে ২০ রান দিয়ে ২ উইকেট নেন। কুলদীপ যাদবের ৫ ওভারে ১ টি মেডেন, তিনি ১৬ রান খরচ করে নেন ২টি উইকেট। এর আগে, টস জিতে ব্যাট করতে নেমে ভারত তুলেছিল ৫ উইকেটে ৩৯০। বিরাট কোহলি ১১০ বলে ১৬৬ রানে অপরাজিত থাকেন। ৯৭ বলে ১১৬ রান করেন শুভমান গিল।

আরও পড়ুনঃ IND vs AUS 2023 : টেস্টে ফিরছেন, জানান দিলেন রবীন্দ্র জাদেজা