IND vs NZ 2023 : কিউয়িদের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে জিতলেও, কড়া শাস্তির মুখে পড়লো রোহিত বাহিনী !

0
136
IND vs NZ 2023 : Team India fined 60 percent of their match fee for maintaining slow over rate in 1st ODI against New Zealand
IND vs NZ 2023 : Team India fined 60 percent of their match fee for maintaining slow over rate in 1st ODI against New Zealand

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে অসাধারন পেলেও, (IND vs NZ 2023) স্বস্তিতে নেই টিম ইন্ডিয়া।  হায়দ্রাবাদের ম্যাচ জয়ের রেশ কাটতে না কাটতেই আইসিসির বড়সড় শাস্তির মুখে পড়তে হল ভারতীয় দলকে। ভারতীয় ক্রিকেটারদের অর্ধেকের বেশি ম্যাচ ফি কেটে নিল আইসিসি।

আসলে উপ্পলের প্রথম ওয়ানডে ম্যাচে নির্ধারিত সময়ে বোলিং কোটা শেষ করতে পারেনি ভারত। সব দিক বিবেচনার পরেও ৩ ওভার পিছিয়ে ছিলেন রোহিত শর্মারা। ফলে ক্রিকেটারদের ম্যাচ ফি-র ৬০ শতাংশ করে জরিমানা করা হয়। (IND vs NZ 2023)

আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.২২ ধারা অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে বোলিং কোটা পূর্ণ করতে না পারলে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফি’র ২০ শতাংশ হারে জরিমানা করা হয় সংশ্লিষ্ট দলের ক্রিকেটারদের। এক্ষেত্রে দল ৩ ওভার পিছিয়ে থাকার জন্য ২০ শতাংশ হারে মোট ৬০ শতাংশ করে ম্যাচ ফি কেটে নেওয়া হয় ভারতীয় ক্রিকেটারদের।

ফিল্ড আম্পায়ারদের রিপোর্ট অনুযায়ী আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি জাভাগল শ্রীনাথ প্রথম ওয়ানডে ম্যাচের শেষে ভারতীয় দলের শাস্তিবিধান করেন। ক্যাপ্টেন রোহিত অপরাধ স্বীকার করে নেওয়ায় ফর্ম্যাল হেয়ারিংয়ের প্রয়োজন পড়েনি। উল্লেখ্য, উপ্পলে ফিল্ড আম্পায়ারের ভূমিকায় ছিলেন অনিল চৌধরী এবং নীতিন মেনন। তৃতীয় আম্পায়ার ছিলেন কেএন অনন্ত পদ্মনাভন। চতুর্থ আম্পায়ার ছিলেন জয়রমন মদনগোপাল। (IND vs NZ 2023)

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : চাহাল, সূর্য কুমার যাদবের কাছে লুডোতে হারের পর স্কোরকার্ড লুকানোর চেষ্টা করলেন কূলদীপ যাদব, দেখুন ভিডিও

প্রসঙ্গত, হায়দ্রাবাদে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে টস জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। প্রথমে ব্যাট করে ভারত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটের বিনিময়ে ৩৪৯ রান তোলে। শুভমন গিল ১৯ টি চার ও ৯ টি ছক্কার সাহায্যে ১৪৯ বলে ২০৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন।  এছাড়া রোহিত শর্মা ৩৪, সূর্যকুমার যাদব ৩১, হার্দিক পান্ডিয়া ২৮ ও ওয়াশিংটন সুন্দর ১২ রান করেন।

২ টি করে উইকেট নেন নিউজিল্যান্ডের হেনরি শিপলি ও ডারিল মিচেল। ১ টি করে উইকেট দখল করেন লকি ফার্গুসন, ব্লেয়ার টিকনার ও মিচেল স্যান্টনার।

পরবর্তীতে পাল্টা ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ৪৯.২ ওভারে ৩৩৭ রানে অল-আউট হয়ে যায়। (IND vs NZ 2023) ১২ টি চার ও ১০ টি ছক্কার সাহায্যে ৭৮ বলে ১৪০ রানের বিধ্বংসী ইনিংস খেলেন মাইকেল ব্রেসওয়েল। এছাড়া মিচেল স্যান্টনার ৫৭ ও ফিন অ্যালেন ৪০ রান করেন। ভারতের হয়ে সিরাজ ৪ টি এবং কুলদীপ ও শার্দুল ২ টি করে উইকেট পকেটে পোরেন। ভারত ম্যাচ জেতে ১২ রানে এবং ১-০ ব্যাবধানে সিরিজে এগিয়ে যায়।

আরও পড়ুনঃ IND VS AUS 2022 : অস্ট্রেলিয়া সিরিজের প্রাক্টিস চালু করলেন রবীন্দ্র জাদেজা, দেখুন ভিডিও