IND vs NZ 2023 : ঝোড়ো সেঞ্চুরিতে বাবরের রেকর্ড স্পর্শ করলেন শুভমন গিল, ভাঙলেন বিরাটের রেকর্ড

0
16
IND vs NZ 2023 : Shubman Gill Equals Babar Azam's World Record, Scores Joint-Most Runs For Player In 3-match ODI Series
IND vs NZ 2023 : Shubman Gill Equals Babar Azam's World Record, Scores Joint-Most Runs For Player In 3-match ODI Series

নিউজিল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে দ্বিশতরান করেছিলেন। (IND vs NZ 2023) এবার তৃতীয় ওয়ানডে ম্যাচেও শতরান করলেন ভারতের তরুন উদীয়মান তারকা শুভমন গিল। ৯ দিনের মধ্যেই ভেঙে দিলেন বিরাট কোহলির নজির। ছুঁয়ে ফেললেন বাবর আজমকেও।

তিন ম্যাচের দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে এত দিন সবচেয়ে বেশি রান করার নজির ছিল বাবরের। তাকে ছুঁয়ে ফেললেন শুভমন। আর এক রান করলেই সেই রেকর্ড ভেঙে দিতে পারতেন তিনি। (IND vs NZ 2023)

প্রসঙ্গত, ২০১৬-তে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ খেলেছিল পাকিস্তান। সেই সিরিজ়ে তিন ম্যাচেই শতরান করেছিলেন বাবর। ১২০, ১২৩ এবং ১১৭ রান করেছিলেন তিনি। তিন ম্যাচে তার মোট রান ছিল ৩৬০। সেই একই পরিমাণ রান করলেন শুভমনও। নিউজল্যান্ডের বিরুদ্ধে প্রথম এক দিনের ম্যাচে ২০৮ রানের ইনিংস খেলেছিলেন গিল। দ্বিতীয় ম্যাচে তিনি অপরাজিত থাকেন ৪০ রানে। এবার তৃতীয় ম্যাচে তিনি করলেন ১১২ রান। অর্থাৎ, তারও ৩৬০ রান হল।

ভারতীয়দের মধ্যে অবশ্য শুভমনই সর্বোচ্চ। এত দিন এই নজির ছিল বিরাট কোহলির। শ্রীলঙ্কার বিরুদ্ধে বছরের শুরুতে যে সিরিজ হয়েছিল সেখানেই এই নজির গড়েছিলেন তিনি। তিনটি ম্যাচে কোহলির রান ছিল ১১৩, ৪, ১৬৬। মোট রান ২৮৩। কিন্তু সেই নজির ৯ দিনও টিকল না। ভেঙে দিলেন শুভমন। (IND vs NZ 2023)

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : তিন বছরের সেঞ্চুরির খরা কাটিয়ে নতুন রেকর্ড গড়লেন রোহিত শর্মা

কার্যত, অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে ইনিংস শুরু করতে নেমে মঙ্গলবার বেশি আগ্রাসী দেখিয়েছে শুভমনকেই। তার শতরান এল ৭২ বলে। ভারতীয় ইনিংসের ২৬ তম ওভারের শেষ বলে ব্লেয়ার টিকনারকে চার মেরে শতরান পূর্ণ করেন তিনি। ১৩ টি চারের পাশাপাশি পাঁচটি ছয়ের সাহায্যে নিজের ইনিংসটি সাজিয়েছেন শুভমন।

এক দিনের ক্রিকেটে চতুর্থ শতরান হয়ে গেল এই ২৩ বছরের ব্যাটারের। আন্তর্জাতিক এক দিনের ম্যাচে পাঁচটি অর্ধশতরানও রয়েছে তার ঝুলিতে।

শতরান পূর্ণ করার পর রোহিত সাজঘরে ফিরে যাওয়ার পর অতিরিক্ত আগ্রাসী হতে গিয়ে আউট হন শুভমনও। শেষ পর্যন্ত ৭৮ বলে ১১২ রান করেন তিনি। মারলেন ১৩ টি চার এবং পাঁচটি ছয়। যে টিকনারকে চার মেরে শতরান পূর্ণ করেছিলেন, তার বলেই আউট হন শুভমন। (IND vs NZ 2023)

আউট হওয়ার আগের বলেও ছয় মারেন তিনি। সিরিজের শুরু থেকেই অনবদ্য ছন্দে রয়েছেন শুভমন।  নিউজিল্যান্ডের কোনও বোলারই তার বিরুদ্ধে তেমন সুবিধা করতে পারছেন না। সফরকারীদের কোনও পরিকল্পনাই কাজে লাগছে না শুভমনের বিরুদ্ধে। (IND vs NZ 2023)

আরও পড়ুনঃ ICC ODI Team of 2022 : টি-টোয়েন্টির পর এবার আইসিসির বর্ষসেরা ওডিআই দলেও দাপট অব্যাহত ভারতীয়দের