IND vs NZ 2023 : প্র্যাকটিসের চেয়ে নিয়মিত ভাবে ম্যাচ খেলাকেই বেশি প্রাধান্য দেন শামি

0
10
IND vs NZ 2023 :
IND vs NZ 2023 : "I always prefer playing matches over practice" , says Mohammed Shami

২০১১ সালের পর ফের ভারতে অনুষ্ঠিত হতে চলেছে ওডিআই বিশ্বকাপ। (IND vs NZ 2023) মহেন্দ্র সিং ধোনির নেতৃত্ব সেই বিশ্ব জয়ের ছবি এবার রোহিত শর্মা ব্রিগেড উস্কে দিতে পারবে কিনা, সে কথা এখন সময়ই বলবে। তবে ঘরের মাঠে ১০ বছরের খরা কাটাতে মরিয়া থাকবে ভারতও। আর আইসিসি টুর্নামেন্টে ভারতের পারফরম্য়ান্স থাকবে স্ক্যানারের তলায়।

২০১৩ সালে শেষবার কোনও আইসিসি ট্রফি জিতেছিল ভারত। এরপর থেকে শুধু খরা। সেমিফাইনাল, এমন কী ফাইনালে পৌঁছলেও, ট্রফির দেখা মেলেনি। তবে ২০২৩’এর ওডিআই বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিয়েছে টিম ইন্ডিয়া। (IND vs NZ 2023)

এদিকে বিশ্বকাপের আগে এখনও জসপ্রীত বুমরাহ’র চোট ভাবাচ্ছে ভারতীয় শিবিরকে। ঘরের মাঠে ভারতকে বিশ্বকাপ জেতানোর ক্ষেত্রে বড় দায়িত্ব থাকবে মহম্মদ শামির কাঁধে। সেই শামি গত শনিবার রায়পুরে ভারতকে ম্যাচ জিতিয়ে সাংবাদিক সম্মেনলে এসে ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে মুখ খোলেন।

ওয়ানডে বিশ্বকাপের আগে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের নিরাপদ এবং সুস্থ রাখতে বোর্ড তাদের ওয়ার্কলোড ম্যানেজমেন্টে বাড়তি নজর দেবে। তবে শামি মনে করেন, নিয়মিত ম্যাচ খেলাই সর্বোত্তম ফিটনেস বজায় রাখার একমাত্র উপায়। (IND vs NZ 2023) তার দাবি,

“আমি সব সময়ে অনুশীলনের চেয়ে ম্যাচ খেলতে বেশি পছন্দ করি। একটি বড় ইভেন্টের জন্য প্রস্তুত হওয়ার জন্য সর্বাধিক সংখ্যক গেম খেলা সব সময়েই ভালো। ওয়ার্কলোড ভালোভাবেই ম্যানেজমেন্ট হচ্ছে, আগামীতেও হবে।”

শামি আরও বলেন,

“আমি শুধু আশা করি, মূল খেলোয়াড়রা একটি ভালো জায়গায় (বিশ্বকাপের আগে) থাকবেন।”

প্রসঙ্গত, বিশ্বকাপের জন্য যে সমস্ত ক্রিকেটারদের তালিকায় রাখা হয়েছে, বোর্ড তাদের ওয়ার্কলোড ম্যানেজমেন্টে বাড়তি নজর দেবে। এমনকি আইপিএলেও তাদের যাতে পর্যাপ্ত বিশ্রাম মেলে, সে দিকেও খেয়াল রাখবে বোর্ড। মহম্মদ সামিও বিশ্বকাপের সংক্ষিপ্ত তালিকায় থাকায়, তার ওয়ার্কলোড ম্যানেজমেন্টেও বাড়তি নজর থাকবে বোর্ডের।

শামির নিজের কী পছন্দ ? এই নিয়ে তিনি বলছেন, (IND vs NZ 2023)

“আমি সবসময় প্র্যাক্টিসের চেয়ে ম্যাচ খেলা বেশি পছন্দ করি। যত বেশি ম্যাচ খেলবো, ততই বড় টুর্নামেন্টের প্রস্তুতি ভালো হবে।”

এই মাসের শুরুতে, বিসিসিআই ঘোষণা করেছিল যে অক্টোবর-নভেম্বরে ওডিআই বিশ্বকাপের জন্য ২০ জনের নির্দিষ্ট একটি প্লেয়ারের তালিকা তৈরি করা হবে, এবং তাদের ফিটনেস দেখার জন্য জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি আর আইপিএল ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গে মিলে একসঙ্গে কাজ করবে। শামি সেই স্কোয়াডের গুরুত্বপূর্ণ সদস্য। (IND vs NZ 2023)

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : উমরানকে বিশ্ব শাসন করার টোটকা দিলেন মহম্মদ শামি

এদিকে এক ম্যাচ বাকি থাকতে রায়পুরে সিরিজ জিতে গিয়েছে ভারত। (IND vs NZ 2023) সেক্ষেত্রে কি তৃতীয় ম্যাচে ভারতীয় শিবির পরীক্ষানিরীক্ষার পথে হাঁটবে ? এই প্রসঙ্গে শামি বলছেন,

“তৃতীয় ম্যাচে পরীক্ষা হবে কী না, সেটা টিম ম্যানেজমেন্ট বলতে পারবে। তবে আমি এটুকু বলতে পারি যে, সিরিজ যেহেতু জিতে গিয়েছি, আর ম্যানেজমেন্ট যদি এমন সিদ্ধান্ত নেয়, তাহলে সেটা খারাপ হবে না। সিদ্ধান্ত টিম ম্যানেজমেন্টই নেবে।”

গত শনিবার রায়পুরে প্রথম আন্তর্জাতিক ম্যাচ হল। উদ্ধোধনী ম্যাচই লো-স্কোরিং। আর এর বড় কৃতিত্ব রয়েছে মহম্মদ শামির। ৬ ওভার বোলিং করে শামি ৩.০০ ইকোনমিতে ১৮ রান দিয়ে ৩ টি উইকেট তুলে নিয়েছেন তিনি। এমন কী দুরন্ত বোলিং করে ম্যাচের সেরাও নির্বাচিত হয়েছেন। (IND vs NZ 2023) ম্যাচের পর তিনি বলেন,

“রঞ্জি ট্রফি, আইপিএলে এখানে খেলেছি। এখানকার পিচ খুবই ভালো হয়। এই ম্যাচে পিচ একটু ড্যাম্প ছিল। আমাদের প্রয়োজন ছিল দলকে ভালো শুরু দেওয়া, লাইন লেন্থ ঠিক রাখা। বোলারদের সকলেই সেটা করতে পেরেছে। আর তার ফলাফল চোখের সামনেই।”

এদিকে জসপ্রীত বুমরাহ’র দলে ফেরা নিয়ে আশঙ্কা তীব্র হচ্ছে। তিনি এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলতে পারেননি। বুমরাহ’র অনুপস্থিতি কতটা ধরা পড়ছে ? এই নিয়ে শামির বক্তব্য,

“ভালো প্লেয়ারের (বুমরা) না থাকাটা অবশ্যই বোঝা যায়। তবে এমনও নয় যে, ও নেই বলে বাকিরা ভালো খেলতে পারছে না। ও এলে দল আরও শক্তিশালী হবে। আমরাও চাই ও সুস্থ হয়ে দ্রুত দলে ফিরুক।”

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : রোহিতদের দেখে বাবরদের ক্রিকেট শেখার পরামর্শ দিলেন রামিজ রাজা