IND vs NZ 2023 : শোয়েবের গতিকে কি ছাপিয়ে যেতে পারবেন উমরান ! এই প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন ভারত কোচ

0
22
IND vs NZ 2023 Former India coach Bharat Arun opened up about Shoaib's speed being overtaken by Umran Malik
IND vs NZ 2023 Former India coach Bharat Arun opened up about Shoaib's speed being overtaken by Umran Malik

বর্তমানে ভারতের তরুন প্রতিভাবান ক্রিকেটার উমরান মালিক সাম্প্রতিককালে (IND vs NZ 2023) আন্তর্জাতিক ক্রিকেটে তার বিধ্বংসী পারফরম্যান্সের জন্য সকলের কাছ থেকে দারুন প্রশংসিত হচ্ছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে সদ্য সমাপ্ত তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এই তরুণ পেসার দুর্দান্ত ফর্মে ছিলেন। এই সিরিজে তিনি প্রথম দুটি ম্যাচ খেলেছিলেন।

প্রথম ওডিআইতে উমরান আট ওভারে তিনটি উইকেট নিয়েছিলেন। সেই ম্যাচটি ভারত গুয়াহাটিতে ৬৭ রানে জিতেছিল। সেই ম্যাচে বিরাট কোহলিও ৮৭ বলে ১১৩ রান করেছিলেন। (IND vs NZ 2023)

দ্বিতীয় ওডিআইতে ২৩ বছরের এই তারকা পেসার সাত ওভারে দুটি উইকেট নেন। আর ভারত কলকাতার ইডেনে চার উইকেটের বড় জয় পেয়েছিল সেই ম্যাচে। এরপর শেষ ওডিআইতে উমরান প্রথম একাদশে আর জায়গা পাননি। যে ম্যাচে ভারত আবার ৩১৭ রানে জিতেছিল।

তবে দেখতে গেলে ধারাবাহিক ভাবে ১৫০-এর বেশি গতিতে বল করে চলেছেন উমরান। নিজের এই দুরন্ত পারফরম্যান্সের সুবাদেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের ওডিআই এবং টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারতের স্কোয়াডে জায়গা করে নিয়েছেন তিনি। (IND vs NZ 2023)

বুধবার অর্থাৎ গতকাল হায়দ্রাবাদে শুরু হচ্ছে আসন্ন ওয়ানডে সিরিজে। (IND vs NZ 2023) এই সিরিজে খেলার সুযোগ পেলে উমরান তার গতি ধরে রেখে ম্যাচে নিজের সেরাটা দেওয়ার মরীয়া চেষ্টা চালাবেন। জম্মু ও কাশ্মীরের এই তারকা পেসার চলতি বছরের ওডিআই বিশ্বকাপের দলেও জায়গা করে নিতে পারেন, যদি তিনি তার দুরন্ত পারফরম্যান্স বজায় রাখতে পারেন।

সম্প্রতি নিউজ ২৪ স্পোর্টসের সঙ্গে কথোপকথনের সময়, উমরানকে নিয়ে ভারতের প্রাক্তন বোলিং কোচ ভরত অরুণ নিজের উচ্ছাসা প্রকাশ করেছেন এবং এই তরুণ তারকাকে পাকিস্তানের স্পিডস্টার শোয়েব আখতারের গতির রেকর্ড ভাঙার বিষয়েও কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়েছেন।

ভরত অরুণ বলেছেন –

“উমরান মালিক ভারতের একটি দুর্দান্ত আবিষ্কার। ও এমন একজন খেলোয়াড় যে ধারাবাহিক ভাবে ১৫০-এর বেশি গতিতে বোলিং করে চলেছে। ও ভারতের একটা বিশাল প্রতিভা এবং আমাদের এই প্রতিভা লালন করা দরকার। ভবিষ্যতে ওকে ভারতের জন্য খুব ভালো একজন বোলার হিসাবে গড়ে তোলার সুযোগ আমাদের কাছে রয়েছে।”

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : বিরাট-রোহিতের টি-টোয়েন্টি ভবিষ্যৎ নিয়ে বড় মন্তব্য করলেন সুনীল গাভাস্কার

এরই সঙ্গে তিনি আরও বলেন –

“ফাস্ট বোলিংয়ের জন্য, শারীরিক ফিটনেস এবং দক্ষতা ৫০-৫০ প্রয়োজন ওর মধ্যে। নিজের সামর্থ্যকে সর্বাধিক পর্যায়ে নিয়ে যেতে এই দুই বিষয়ের উপর ওকে আরও কাজ করতে হবে। পাশাপাশি ধারাবাহিকতা ধরে রাখতে হবে। ও যদি নিজের অ্যাকশনের উপর কাজ করে, তবে ওর লাইন এবং লেন্থ আরও ভালো হবে এবং গতিও বাড়বে।”

এরপর ভরত অরুণের কাছে জানতে চাওয়া হয়েছিল, শোয়ব আখতারের প্রতি ঘণ্টা ১৬১ কিমি গতিতে বল করার রেকর্ড উমরান ভাঙতে পারবেন কিনা, তখন তিনি বলেন –

“কেউ যদি ১২৫ কিমি গতিতে বল করে, তবে সেটাকে ১৫০ কিমি করা যায় না। তবে কেউ ১৩৫ কিমি গতিতে বল করলে, সেটা ১৪০ করা যেতে পারে। কেউ ১৪০-এ বল করলে, সেটা ১৪৫ করতে পারে। কিন্তু খুব বেশি বাড়নো যায় না। যেকোনও বোলার সহজেই ৫ কিমি প্রতি ঘণ্টায় গতি বাড়াতে পারে।”

আরও পড়ুনঃ IND vs NZ 2023 : কিউয়িদের বিপক্ষে সিরিজে নামার আগে দক্ষিনী তারকা জুনিয়ার এনটিআর-এর সঙ্গে সাক্ষাৎ করলো টিম ইন্ডিয়া