IND vs NZ 2022 : কোচে’দের এতো বিশ্রাম কিসের ! দ্রাবিড়ের উপর রেগে আগুন শাস্ত্রী

0
15
IND vs NZ 2022 : 'What do you need these many breaks for? 2-3 months of IPL enough': Ravi Shastri against Rahul Dravid being granted rest
IND vs NZ 2022 : 'What do you need these many breaks for? 2-3 months of IPL enough': Ravi Shastri against Rahul Dravid being granted rest

কোচে’দের এতো বিশ্রাম দেওয়ার কী দরকার আছে ? (IND vs NZ 2022) সম্প্রতি এমনই প্রশ্ন তুললেন ভারতীয় দলের প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী। নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজ থেকে ভারত কোচ রাহুল দ্রাবিড় সহ আরও কয়েকজন কোচিং স্টাফ’দের বিশ্রাম দেওয়ায় প্রাক্তন কোচ শাস্ত্রী একেবারে সরাসরি বলে দিলেন, আইপিএলের সময় দুই থেকে তিন মাস বিশ্রাম তো মিলবেই। কোচ হিসেবে বিশ্রামের জন্য সেটাই যথেষ্ট।

কার্যত, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের আসন্ন টি-টোয়েন্টি সিরিজ (IND vs NZ 2022) শুরু হওয়ার আগেরদিন ওয়েলিংটন থেকে শাস্ত্রী বলেন,

“বিশ্রাম নেওয়ার তত্ত্বে আমি বিশ্বাস করি না। কারণ আমার দল’কে আমি বুঝতে চাই। আমার দলের খেলোয়াড়’দের বুঝতে চাই। তারপর সেই দলের নিয়ন্ত্রণে আমি থাকতে চাই। আর এইসব বিশ্রাম…সত্যি কথা বলতে এত বিশ্রামের কী দরকার ? আইপিএলের সময় দুই থেকে তিন মাস বিশ্রাম তো মিলবেই। কোচ হিসেবে বিশ্রামের জন্য সেটাই যথেষ্ট। আমার মতে, কোচে’দের সবসময় তৈরি থাকতে হবে। সেটা যে ব্যক্তিই হোক না কেনো।”

প্রসঙ্গত, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে (IND vs NZ 2022) একাধিক তারকা ক্রিকেটার’কে (রোহিত শর্মা, বিরাট কোহলি, কেএল রাহুল) বিশ্রাম দেওয়া হয়েছে। শুধু তাই নয়, ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়, ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর এবং বোলিং কোচ পরেশ মামরে’কেও বিশ্রাম দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

অথচ দ্রাবিড়ের আমলে টেস্ট, একদিনের ক্রিকেট বা টি-টোয়েন্টি – কোথাও ভারতের রেকর্ড আহামরি নয়। কয়েকটি দ্বিপাক্ষিক সিরিজে জয় পেলেও দ্রাবিড়ের কোচিংয়ে ইংল্যান্ডে গিয়ে টেস্ট হেরেছে ভারত। যে টেস্ট সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ ছিল তাদের কাছে। এছাড়াও এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থ হয়েছেন দ্রাবিড়’রা।

আরও পড়ুনঃ Danushka Gunathilaka : অবশেষে জামিন পেলেন গুনাথিলাকা, সোশ্যাল মিডিয়া ব্যাবহারে দেওয়া হল নিষেধাজ্ঞা

তবে এই প্রথম নয়, আগেও ছোটো সিরিজ থেকে দ্রাবিড়’কে বিশ্রাম দেওয়া হয়েছে। চলতি বছর জিম্বাবোয়ের বিরুদ্ধে একদিনের সিরিজে দ্রাবিড়’রা কোচ হিসেবে যাননি। এশিয়া কাপের আগে ভারতের সিনিয়র দলের সঙ্গে ছিলেন তারা।

সেইসময় জিম্বাবোয়ে’তে ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব সামলেছিলেন ভিভিএস লক্ষ্মণ। যিনি আয়ারল্যান্ড সিরিজ (তখন ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ নিয়ে ব্যস্ত ছিলেন দ্রাবিড়) এবং দক্ষিণ আফ্রিকা (তখন টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে দ্রাবিড় ব্যস্ত ছিলেন) সিরিজেও ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব সামলেছিলেন প্রাক্তন তারকা। এবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজেও দায়িত্ব সামলাবেন লক্ষ্মণ।

প্রসঙ্গত, বর্তমানে বিশ্বকাপের ব‍্যর্থতার রেশ কাটিয়ে ভারতীয় ক্রিকেট দল পৌঁছে গেছে নিউজিল্যান্ডে‌। নিউজিল্যান্ডের সাদা বলের সফরে তিনটি টি ২০ এবং তিনটি ওয়ানডে খেলবে ভারত। ১৮ – ৩০ শে নভেম্বর জুড়ে এই সিরিজ খেলা হবে। এরপর আগামী বছরের শুরু’তে নিউজিল্যান্ড ভারতে খেলতে আসবে সাদা বলের সিরিজ। (IND vs NZ 2022)

India Squad for NZ T20Is : (IND vs NZ 2022)

Hardik Pandya (C), Rishabh Pant (vc & wk), Shubman Gill, Ishan Kishan, Deepak Hooda, Surya Kumar Yadav, Shreyas Iyer, Sanju Samson (wk), W Sundar, Yuzvendra Chahal, Kuldeep Yadav, Arshdeep Singh, Harshal Patel, Mohd. Siraj, Bhuvneshwar Kumar, Umran Malik.

আরও পড়ুনঃ IND vs NZ 2022 : কিউয়ি’দের বিপক্ষে সিরিজ শুরুর আগে হার্দিকে মজলেন কোচ লক্ষ্মণ